1. abdulmotin52@gmail.com : ABDUL MOTIN : ABDUL MOTIN
  2. madaripurprotidin@gmail.com : ABID HASAN : ABID HASAN
  3. jmitsolutionbd@gmail.com : support :
রাজৈরের কদমবাড়ীতে ২৮মে শনিবার শুরু হচ্ছে উপমহাদেশের অন্যতম কুম্ভমেলা । সমাগম হেবে প্রায় ২০লক্ষ ভক্তবৃন্দের। - Madaripur Protidin
শনিবার, ১৮ মে ২০২৪, ০৯:১৯ অপরাহ্ন
শিরোনাম :
মাদারীপুরে দাবিতে ইঞ্জিনিয়ারদের সংবাদ সম্মেলন কালকিনিতে বিশেষ সেবা কার্যক্রম উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত ঢাকার সাভারে ক্লুলেস শহিদুল ইসলাম (২৪) হত্যাকান্ডের রহস্য উদঘাটন। হত্যাকা-ের মূলহোতা নুর আলম@ টান আলম (২৪)’কে গ্রেফতার মাদারীপুরে মায়ের হত্যার বিচার চাইলেন দুই শিশু সন্তান মাদারীপুরে চাকরি দেওয়ার নামে ঘুস নিয়ে প্রতারণা, সেই দুই কনস্টেবল সাময়িক বরখাস্ত মাদারীপুরে বোরো ধান কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত মাদারীপুরে পল্লী বিদ্যুৎ অফিসে কর্মকর্তা-কর্মচারীদের অনির্দিষ্টকালের কর্মবিরতী মাদারীপুর সদরে শাজাহান খানের ছেলে আসিব খান এবং রাজৈরে মোহসীন মিয়া উপজেলা চেয়ারম্যান নির্বাচিত মাদারীপুরে কেন্দ্র দখল করতে গিয়ে দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ, ককটেল বিস্ফোরণ, আহত ১৫

রাজৈরের কদমবাড়ীতে ২৮মে শনিবার শুরু হচ্ছে উপমহাদেশের অন্যতম কুম্ভমেলা । সমাগম হেবে প্রায় ২০লক্ষ ভক্তবৃন্দের।

  • প্রকাশিত : শুক্রবার, ২৭ মে, ২০২২, ১.৫৬ পিএম
  • ২০৭ জন পঠিত

রাজৈর (মাদারীপুর) প্রতিনিধি।
বৈশি^ক মহামারী করোনা ভাইরাসের কারনে দুই বছর বন্ধ থাকার মাদারীপুরের রাজৈর উপজেলার কদমবাড়ীতে ২৮মে শনিবার থেকে শুরু হচ্ছে এবারের ৩দিন ব্যাপী উপমহাদেশের অন্যতম শতাধিক বর্ষের সেই ঐতিহাসিক কুম্ভমেলা বা কামনার মেলা। শ্রীশ্রী মহামানব গনেশ পাগলের এ মেলায় ভক্তরা আসেন পূণ্য অর্জনের জন্য। মেলাকে ঘিরে পুরো মাঠ জুড়ে বসেছে সারি সারি দোকান। এসব দোকানে পাওয়া যাবে পছন্দের সব জিনিসপত্র।

আয়োজকরা বলছেন, দুই বছর করোনার কারনে দুই বছর বন্ধ থাকার পর এ বছর পর হাজার হাজার ভক্তবৃন্দ ও শতশত দোকানীরা আসছেন মেলায়। বসছেন গ্রামীন চাহিদা অনুযায়ী বিভিন্ন পসরা সাজিয়ে। বিশেষ করে আতিথেয়তার জন্য বিভিন্ন ধরনের মিষ্টি বিক্রি হয় বেশী । দিন দিন মেলার জনপ্রিয়তা বাড়ায় দেশের বিভিন্ন স্থান থেকে লাখ লাখ মানুষের সমাগম ঘটে। এদিকে মেলায় আগত মানুষের নিরাপত্তায় তিনস্তর নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

কথিত আছে যে জ্যৈষ্ঠ মাসের ১৩ তারিখে ১৩ জন সাধু ১৩ কেজি চাল ও ১৩ টাকা নিয়ে এ পূজা শুরু করে এবং দেবতারা সমুদ্র মন্থন করে হরিদ্বার, প্রয়াগ, উজ্জয়িনী ও নাসিক এ চারটি স্থানে অমৃতসুধা চারটি কুম্ভপাত্রে রাখে । সেই থেকে প্রায় ১৩১ বছর পূর্বে ভারতের কুম্ভমেলা অনুকরনে মাদারীপুরের রাজৈর উপজেলার কদমবাড়ীতে শ্রীশ্রী গনেশ পাগলের আশ্রমে এ মেলা অনষ্ঠিত হচ্ছে।

জানাযায়, করোনার কারনে দুই বছর বন্ধ থাকার পর ২৮মে ১৩ই জ্যৈষ্ঠ শুরু হচ্ছে মাদারীপুরের রাজৈরের কদবাড়ির দিঘীরপাড় মহামানব শ্রীশ্রী গনেশ পাগল সেবাশ্রমে দেশের অন্যতম কুম্ভ মেলা। সত্য যুগে দেবতা ও অসুরদের সমুদ্র মন্থনে যে অমৃত সুধা উঠেছিল তা চারটি কুম্ভ পাত্রে হরিদ্বার, প্রয়াগ, উজ্জয়িনী ও নাসিক এ চারটি স্থানে রাখা হয়েছিল। এ ঘটনার পর থেকে মুনি ঋষিরা কুম্ভ মেলার আয়োজন করে আসছেন। ১৪০ বছর পূর্বে জ্যৈষ্ঠ মাসের ১৩ তারিখে ১৩ জন সাধু ১৩ কেজি চাল ও ১৩ টাকা নিয়ে রাজৈর উপজেলার কদমবাড়ীর দীঘিরপাড় ভারতের কুম্ভমেলাকে অনুসরণ করে এ মেলার আয়োজন করেন। সেই থেকে মাদারীপুরের রাজৈর উপজেলার কদমবাড়ীর দীঘিরপাড় শ্রীশ্রী গনেশ পাগল সেবাশ্রমে এ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। এক রাতের মেলা হলেও মেলা চলে সপ্তাহ ব্যাপী। প্রায় ২০ থেকে ৩০ লক্ষাধিক মানুষের সমাগম ঘটবে কুম্ভমেলা বা কামনার মেলায়।

শুক্রবার সকাল থেকেই দলে দলে জয় ডংকা ও নানা রকমের বাদ্যযন্ত্র বাজিয়ে জয় হরিবল ও জয়বাবা গনেশ পাগল ধ্বণি করতে করতে দেশের বিভিন্ন স্থান থেকে সাধু সন্যাসী ও ভক্তবৃন্দরা বাসে, ট্রাকে, ট্রলারে ও পদব্রজে আসতে শুরু করবে মেলা প্রাঙ্গনে। দুই বছর মেলায় আসতে না পেরে ভক্তরা দারুণভাবে ব্যথিত। এ বছর ভক্তবৃন্দ মেলায় আসতে পেরে খুবই খুশি।

বরিশাল, পিরোজপুর,সাতক্ষীরা, রাজশাহী, বগুড়া, চিটাগং, রংপুর, যশোর, খুলনা, ফরিদপুর, রাজবাড়ী, মাদারীপুর, গোপালগঞ্জ, গৌরনদীসহ দেশের বিভিন্ন জেলা থেকে দলে দলে মানুষ আসে। এছাড়াও পার্শ্ববর্তী দেশ ভারত, নেপাল ও অন্যান্য রাষ্ট্র থেকেও বহু ভক্তবৃন্দ আসে ঐতিহ্যবাহী এ কামনার মেলায়। এ মেলা উপলক্ষ্যে প্রায় ৯ বর্গকিলোমিটার এলাকা জুড়ে বসেছে সারি সারি নানা রকমের দোকান। মেলার হাজারো দোকনে পছন্দের জিনিস সুলভে কিনতে পেরে খুশি ক্রেতারা। আর বিকিকিনি বাড়ায় খুশি বিক্রেতারা।
আয়োজক কমিটির সভাপতি প্রণব বিশ্বাস জানায়, মেলায় আগত ভক্তদের জন্য চিড়ামুড়ি ও স্বাস্থ্যসেবাসহ সকল ধরনের ব্যবস্থা করা হয়েছে।

উপজেলা চেয়ারম্যান মোঃ রেজাউল করিম শাহিন চৌধুরী ও উপজেলা নির্বাহী অফিসার মোঃ আনিসুজ্জামান জানান, মেলার নিরাপত্তার জন্য সব ধরনের ব্যবস্থা গ্রহন করা হয়েছে।

মাদারীপুর জেলা পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল বলেন, এই মেলাকে ঘিরে যাতে কোন বিশৃঙ্খলা বা অরাজকতার সৃষ্টি না হয় – সেই লক্ষে আমরা তিনস্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করা হয়েছে ।

সংবাদটি শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বমোট ভিজিট করা হয়েছে

© All rights reserved © 2021

Design & Developed By : JM IT SOLUTION