1. : deleted-lq3vXzn1 :
  2. abdulmotin52@gmail.com : ABDUL MOTIN : ABDUL MOTIN
  3. madaripurprotidin@gmail.com : ABID HASAN : ABID HASAN
  4. jmitsolutionbd@gmail.com : support :
  5. : wp_update-1720111722 :
প্রতারক আব্দুল কুদ্দুস @ডলার নাহিদ রাজধানির মিরপুরে র‌্যাবের হাতে গ্রেফতার - Madaripur Protidin
সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১২:৩২ অপরাহ্ন
শিরোনাম :
মাদারীপুরে ছাত্র আন্দোলনে অংশ নেয়ার জেরে অর্ধশত ঘর-বাড়ী ভাংচুর, ১০ ঘরে আগুন: আহত ২০ কালকিনিতে ভ্যানের ধাক্কায় শিশু নিহত মন্দিরের হিসাব নিয়ে দ্বন্ধে রাজৈরে কৃষককে পিটিয়ে হত্যা: দোষীদের বিচারের দাবীতে মাদারীপুরে মানববন্ধন অপশক্তি রুখতে সাংবাদিকদের সহযোগিতা চাইলেন মাদারীপুরে নবাগত ডিসি মাদারীপুরে কাওয়ালী সংগীতানুষ্ঠান বহিরাগতদের হামলায় পন্ড: তিন জন আহত আওয়ামীলীগ হলো নাটক আর নায়ক-নায়িকাদের সংগঠন: আল্লামা মামুনুল হক অন্যায়-অপরাধ করলে আমার বিরুদ্ধে নির্বিঘেœ লিখবেন: মাদারীপুরে নবাগত এসপি কাপড়ের রং মিশিয়ে আইসক্রীম তৈরি: মাদারীপুরের শিবচরে আইসক্রিম ফ্যাক্টরিকে ৫০ হাজার টাকা জরিমানা ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তরের ডাসারে সুনীল গঙ্গোপাধ্যায়ের বসতবাড়ি দখল মুক্ত করলেন প্রশাসন কালকিনিতে প্রধান শিক্ষকের অপসারনের দাবিতে বিক্ষোভ মিছিল

প্রতারক আব্দুল কুদ্দুস @ডলার নাহিদ রাজধানির মিরপুরে র‌্যাবের হাতে গ্রেফতার

  • প্রকাশিত : শনিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২৩, ১.৫৫ পিএম
  • ১২৫ জন পঠিত

অফিস রিপোর্টঃ আলোচিত সুনামগঞ্জ সদরের নারায়নতলা গ্রামের একজন বীর মুক্তিযোদ্ধার বাড়িসহ বেশ কয়েকটি বাড়িতে গোয়েন্দা সংস্থার উচ্চপদস্থ কর্মকর্তা পরিচয়ে তল্লাসী, শ্লীলতাহানি, লুটের চেষ্টাসহ দেশের বিভিন্ন স্থানে ভুয়া পরিচয়ে অভিযানের নামে অর্থ ও মূল্যবান সামগ্রী আত্মসাতের মূলহোতা আব্দুল কুদ্দুস @ডলার নাহিদ কে রাজধানীর মিরপুর থেকে গ্রেফতার করছে র‌্যাব।

র‌্যাব জানায়, সাম্প্রতিককালে এক শ্রেণীর পেশাদার প্রতারক চক্র প্রতারণার নতুন নতুন কৌশল ব্যবহার করে সাধারণ জনগণকে বিভিন্ন প্রলোভন দেখিয়ে প্রতারণার মাধ্যমে তাদের কাছ থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে। ধর্ষণ, জঙ্গিবাদ, মাদকসহ অন্যান্য সকল ধরনের অপরাধ নিয়ন্ত্রণের পাশাপাশি সাম্প্রতিকসময়ে গোয়েন্দা সংস্থার ভুয়া উর্ধ্বতন কর্মকতার মিথ্যা পরিচয়দানকারী চক্রের সাথে সম্পৃক্ত অপরাধীদের গ্রেফতার করে আইনের আওতায় নিয়ে আসতে র‌্যাব এর অভিযান অব্যাহত রয়েছে।

গত ২৫ জানুয়ারী রাতে সুনামগঞ্জ জেলার সদর থানাধীন নারায়নতলা গ্রামের একজন বীর মুক্তিযোদ্ধার বাড়িসহ বেশ কয়েকটি বাড়িতে কিছু দুস্কৃতিকারী গোয়েন্দা সংস্থার ও আইন-শৃঙ্খলা বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তার মিথ্যা পরিচয় দিয়ে বীর মুক্তিযোদ্ধা ও সাবেক চেয়ারম্যান মোঃ মোকসেদ আলী’র বাড়ী ও তার আশেপাশের কয়েকটি বাড়িতে অভিযান চালায়। অভিযানের নামে তারা বেশ কয়েকটি বাড়িতে লুটপাট চালায় এবং তল্লাসীর নামে বেআইনীভাবে গৃহবধূর শ্লীলতাহানীর ঘটনা ঘটায়। বিষয়টি মিডিয়াতে ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোচিত হয়। উক্ত ঘটনার প্রেক্ষিতে একজন ভিকটিম বাদী হয়ে গত ১৪ ফেব্রুয়ারি সুনামগঞ্জ মডেল থানায় একটি মামলা দায়ের করে। যার মামলা নং-২১, তারিখ ১৪ ফেব্রুয়ারি ২০২৩। পরবর্তীতে সংশ্লিষ্ট থানা কর্তৃক উক্ত আসামিদের গ্রেফতারে র‌্যাবের সহায়তা চাইলে র‌্যাব বর্ণিত মামলার আসামিদের গ্রেফতারে গোয়েন্দা নজরদারী বৃদ্ধি করে।

এরই ধারাবাহিকতায় গত ১৬ ফেব্রুয়ারি র‌্যাব-৪ কর্তৃক উক্ত মামলার এজাহারনামীয় আসামি বিজন রায়কে মিরপুর মডেল থানাধীন এলাকা হতে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃত বিজন এর মাধ্যমে র‌্যাব জানতে পারে সুনামগঞ্জের বর্ণিত এলাকার বিভিন্ন বাড়িসহ বিভিন্ন সময় দেশের বিভিন্ন স্থানে গোয়েন্দা সংস্থার উর্ধ্বতন কর্মকর্তা ও আইন-শৃঙ্খলা বাহিনীর মিথ্যা পরিচয় দিয়ে লুটপাট এবং চাঁদাবাজির মূল পরিকল্পনাকারী আব্দুল কুদ্দুস @ডলার নাহিদ। উক্ত তথ্যের ভিত্তিতে র‌্যাব ডলার নাহিদ’কে খুঁজতে নজরদারী বৃদ্ধি করে এবং বিজন এর দেয়া তথ্যের ভিত্তিতে র‌্যাব গত রাতে রাজধানীর মিরপুর এলাকায় অভিযান পরিচালনা করে দেশের বিভিন্ন স্থানে নিজেকে গোয়েন্দা সংস্থা ও আইন-শৃঙ্খলা বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তার মিথ্যা পরিচয়ে অভিযানের নামে অর্থ ও মূল্যবান সামগ্রী আত্মসাতের মূলহোতা আব্দুল কুদ্দুস @ডলার নাহিদ (৩০), পিতাঃ আলী আজগর, পল্লবী, ঢাকা’কে গ্রেফতার করে। উদ্ধার করা হয় আইন-শৃঙ্খলা বাহিনীর ভুয়া পরিচয়পত্র এবং প্রতারণার কাজে ব্যবহৃত বিভিন্ন আইন-শৃঙ্খলা বাহিনীর পোষাক পরিহিত ছবি। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত আব্দুল কুদ্দুস @ডলার নাহিদ বর্ণিত ঘটনার সাথে তার সংশ্লিষ্টতার বিষয়ে তথ্য প্রদান করে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, গ্রেফতারকৃত আব্দুল কুদ্দুস @ডলার নাহিদ বিভিন্ন সময়সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন গ্রুপে মানুষের কাছে নিজেকে গোয়েন্দা সংস্থা ও আইন-শৃঙ্খলা বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তা হিসেবে মিথ্যা পরিচয় প্রদান করত। জিজ্ঞাসাবাদে আরও জানা যায় যে সে প্রাথমিক শিক্ষার গন্ডি পেরিয়েছে এবং ২০০৯ সালে তার মাধ্যমিক পরিক্ষা দেওয়ার কথা থাকলেও সে নিজেকে ১৯৯৬ সালের এসএসসি ব্যাচ দাবি করে এবং বিভিন্ন কৌশলে উক্ত ব্যাচের সামাজিক যোগাযোগ মাধ্যম গ্রুপে যুক্ত হয়ে নিজেকে গোয়েন্দা শাখা ও আইন-শৃঙ্খলা বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তা হিসেবে পরিচয় প্রদানের মাধ্যমে বিভিন্ন সময় অর্থের বিনিময়ে বিভিন্ন ব্যক্তির টাকা, জমি ও ফ্ল্যাট উদ্ধারের নামে প্রতারণা করত। সে নিজেকে গোয়েন্দা শাখা ও আইন-শৃঙ্খলা বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তার মিথ্যা পরিচয় দিয়ে বিভিন্ন আইন-শৃঙ্খলা বাহিনী ও প্রশাসনের উচ্চপদস্থ কর্মকর্তার সাথে সখ্যতা গড়ে তুলত। পরবর্তীতে সে নিজেকে মিথ্যা পরিচয় দিয়ে দেশের বিভিন্ন স্থানে অভিযানের নামে বিভিন্ন বাড়ি হতে তল্লাসীর সময় নগদ অর্থ, স্বর্ণালংকার ও মূল্যবান সামগ্রী লুট করত। অনেক ক্ষেত্রে সে প্রতারণার মাধ্যমে কৌশলে প্রশাসনের সহায়তা নিত। প্রতারণার কৌশল হিসেবে সে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে পরিচিতদের নিকট হতে বিভিন্ন ভূক্তভোগী সম্পর্কে তথ্য সংগ্রহ করত এবং ভুক্তভোগীদের বিভিন্ন সহায়তা প্রদানের আশ^াস প্রদান করে তাদের আস্থা অর্জনের মাধ্যমে প্রতারণার করত।
গ্রেফতারকৃত আরও জানায় যে, ৪/৫ মাস পূর্বে সামাজিক যোগাযোগ মাধ্যমের একটি গ্রুপের মাধ্যমে তার বিজন এর সাথে পরিচয় হয়। পরবর্তীতে রাজধানীতে সে বিভিন্ন সময় পূর্বে গ্রেফতারকৃত বিজন এর সাথে ৭/৮ বার সাক্ষাত করে এবং বিজন এর বাড়ি সুনামগঞ্জে হওয়ায় সে বিজন এর আমন্ত্রণে সুনামগঞ্জ গমন করে। গ্রেফতারকৃত বিজন সুনামগঞ্জের স্থায়ী বাসিন্দা হওয়ায় আইন-শৃঙ্খলা বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তদের সাথে তার সু-সম্পর্ক ছিল। পরবর্তীতে সে বিজন এর সাথে সুনামগঞ্জে গিয়ে আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তাদের নিকট কৌশলে নিজেকে গোয়েন্দা সংস্থা ও আইন-শৃঙ্খলা বাহিনীর উচ্চ পদস্থ কর্মকর্তা হিসেবে পরিচয় প্রদান করে। অতঃপর আইন-শৃঙ্খলা বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তাদের জানান যে এখানে সে মাদকের একটি চালানের বিরুদ্ধে অভিযান করতে এসেছেন এবং অভিযানের জন্য তাদের সহায়তা কামনা করে। এসময় সে পূর্বে গ্রেফতারকৃত বিজন ও অন্যান্য সহযোগীদের সমন্বয়ে সুনামগঞ্জ জেলার সদর থানাধীন নারায়নতলা এলাকায় বিভিন্ন বাড়িতে লুটের জন্য পরিকল্পনা করে। প্রথমত তারা লুটের উদ্দেশ্যে উক্ত এলাকায় বিত্তশালী কয়েকটি বাড়ি টার্গেট করে এবং ০৩ দিন ধরে টার্গেটকৃত বাড়ি সম্পর্কে তথ্য সংগ্রহ করে ও বিভিন্নভাবে পর্যবেক্ষণ করে।

পরবর্তীতে সে গত ২৫ ফেব্রুয়ারি রাতে ঘটনাস্থলে যান। পরবর্তীতে সে স্থানীয় আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের সাথে যোগাযোগ করে উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে সমন্বয়ের কথা জানিয়ে তাদের ঘটনাস্থলে আসতে বলে। পূর্ব পরিকল্পনা মোতাবেক নিজেকে গোয়েন্দা সংস্থার উর্ধ্বতন কর্মকর্তা পরিচয় দিয়ে তারা বীর মুক্তিযোদ্ধা ও সাবেক চেয়ারম্যান মোঃ মোকসেদ আলী বাড়ীসহ আশেপাশের বাড়িতে তল্লাসী করে এবং বাড়িতে থাকা লোকজনের শ্লীলতাহানী করে। এসময় তারা তল্লাশী কার্যক্রম পরিচালনা করে নগদ অর্থ, স্বর্ণালংকার ও অন্যান্য মূল্যবান সামগ্রী হাতিয়ে নেয়। উক্ত ঘটনা জানাজানি হয়ে গেলে তারা অভিযান শেষ করে দ্রুত ঘটনাস্থল ত্যাগের চেষ্টা করে। একপর্যায়ে স্থানীয় লোকজন তাদের আটক করে আইন-শৃঙ্খলা বাহিনীকে সংবাদ দেয়। এসময় সে নিজেকে গোয়েন্দা শাখার উচ্চপদস্থ কর্মকর্তার মিথ্যা পরিচয় দিয়ে কৌশলে সেখান থেকে পালিয়ে যেতে সক্ষম হয়। উল্লেখ্য যে, সে গত ৫/৬ বছর যাবত ঢাকা ও পাবনাসহ দেশের বিভিন্ন জেলায় গোয়েন্দা সংস্থার ও আইন-শৃঙ্খলা বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তা হিসেবে ভূয়া পরিচয় দিয়ে অভিযানের নামে বিভিন্ন বাড়ি হতে নগদ অর্থ ও মূল্যবান সামগ্রী লুট করেছে।

৬। গ্রেফতারকৃত আব্দুল কুদ্দুস @ডলার নাহিদ ঢাকা জেলার একটি স্কুল হতে ৮ম শ্রেণী পর্যন্ড পড়াশোনা করেছে। সে ২০১৬ সালে ঢাকায় একটি প্রাইভেট কোম্পানীতে সিকিউরিটি গার্ডের চাকুরী নেয়। সিকিউরিটি গার্ডে চাকুরীর সুবাদে সে বিভিন্ন বাহিনীর সদস্যদের সাথে পরিচয়ের মাধ্যমে বিভিন্ন আইন-শৃঙ্খলা বাহিনীর কার্যক্রম সম্পর্কে জানতে পারে। এসকল কার্যক্রমকে রপ্ত করে গত ৫/৬ বছর যাবত নিজেকে গোয়েন্দা সংস্থা ও আইন-শৃঙ্খল বাহিনীর একজন কর্মকর্তা হিসেবে মিথ্যা পরিচয় দিয়ে দেশের বিভিন্ন স্থানে প্রতারণা করে আসছে। ইতোপূর্বে সে গোয়েন্দা সংস্থা ও আইন-শৃঙ্খলা বাহিনীর মিথ্যা পরিচয় দিয়ে হুমকি প্রদানকালে র‌্যাব কর্তৃক গ্রেফতার হয়ে বেশকিছুদিন কারাভোগ করে।

সংবাদটি শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বমোট ভিজিট করা হয়েছে

© All rights reserved © 2021

Design & Developed By : JM IT SOLUTION