1. abdulmotin52@gmail.com : ABDUL MOTIN : ABDUL MOTIN
  2. madaripurprotidin@gmail.com : ABID HASAN : ABID HASAN
  3. jmitsolutionbd@gmail.com : support :
মাদারীপুরে একগাছে ৮ জাতের আম, কৌতুহলী মানুষের ভীড় - Madaripur Protidin
বুধবার, ০১ মে ২০২৪, ০৫:৪৯ পূর্বাহ্ন
শিরোনাম :

মাদারীপুরে একগাছে ৮ জাতের আম, কৌতুহলী মানুষের ভীড়

  • প্রকাশিত : মঙ্গলবার, ৩০ মে, ২০২৩, ৫.২৫ পিএম
  • ১২২ জন পঠিত

টেকেরহাট (মাদারীপুর)সংবাদদাতা।
এক গাছে ৮ জাতের আম। সেই আমগাছ দেখতে কৌতুহলী মানুষের ভীড়। প্রতিদিনই বাড়ছে দর্শনার্থীর সংখ্যাও। এমনই আমগাছ ফলন করে তাক লাগিয়ে দিয়েছে মাদারীপুরের হর্টি কালচার সেন্টারের কর্মকর্তারা। কিউযাই, মিয়াজাকি, থাই জ্যামবো, পলিমারসহ ৮ জাতের আম গাছটিতে ফলন হচ্ছে বারোমাস। এমন গাছের ফলনে তৈরী হচ্ছে নতুন নতুন উদ্যোক্তা।

জানা যায়, দেড় বছর আগে একটি লোকাল আমগাছ লাগানো হলে ছয়মাসের মাথায় ফল ধরার আগেই নষ্ট হয়ে যায়। সেই জায়গাটিতে এক বছর আগে আমগাছের ৮ প্রজাতির কলম তৈরী করা হয়। যা বছর না ঘুরতে ফলন হয়েছে। বেশ সাড়াও পড়েছে জেলাজুড়ে। এখানে রয়েছে আফ্রিকান জনপ্রিয় অ্যাভোক্যাডো ফল। এটি হাড়ক্ষয় প্রতিরোধ, উচ্চ রক্তচাপ রোধসহ মানবদেহের বেশ উপকারি। দেশের মধ্যে এরচাষ হাতেগোনা দুইএকটি জেলায় শুরু হয়েছে। বাণিজ্যিকভাবে চাষাবাদের পরিকল্পনার কথা ভাবছে কর্মকর্তারা।

শুধু আম আর অ্যাভোক্যাডা’ই নয়। হর্টি কালচার সেন্টারে দেখা মিলবে লিচু, কাঁঠাল, পেয়ারা, আমলকি, আমরা, লেবুসহ নাম না জানা অন্তত ৮০ হাজার ফলের কলম ও চারা। সুন্দর এমন ফলের বাগানে সময় কাটাতে ছুটে আসছেন অনেকেই। মনমুগ্ধকর পরিবেশে ঘুরতে পেরে খুশি দর্শনার্থীরা।

সূত্র জানায়, এখানে মাঠ কর্মী রয়েছে ২৭ জন। আর অফিসে ১৪ জন কর্মকর্তা মিলে দেখাশোনা করছেন এই বড় প্রতিষ্ঠানটি। ঢাকা-বরিশাল মহাসড়কের কোলঘেঁসে মাদারীপুর সদর উপজেলার মোস্তফাপুরের চতুরপাড়ায় নির্মাণ করা হয় হর্টি কালচার সেন্টার। ২০১৩ সালে ১২ দশমিক ৬০ একর জায়গার উপর নির্মিত হর্টি কালচার সেন্টারটি ফলের উদ্যান নামেও বেশ পরিচিত।

এখানে ঘুরতে আসা তুবা খানম নামে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী বলেন, প্রায়ই বান্ধীদের সাথে ঘুরতে আসি। হর্টি কালচার সেন্টারটি কুমার নদের পাড়ে হওয়ায় পরিবেশটাও ভাল। বিকেল হতে সন্ধ্যা পর্যন্ত আনন্দ করা যায় এখানে।
রাজ আহম্মেদ নামে এক দর্শনার্থী বলেন, হর্টি কালচার সেন্টারে আসলে ফলের বাগানের পাশাপাশি নানান জাতের ফুল দেখেও মন জুড়িয়ে যায়। এটি আশপাশের প্রধান বিনোদন কেন্দ্র।

রুবেল মাতুব্বর নামে একজন বলেন, একটি গাছে ৮ জাতের ফল। প্রথমে অবিশ^াস্য মনে হয়েছিল। নিজচোখে দেখার পর চিন্তাভাবনার পরিবর্তণ এসেছে। এই জাতের ফল বাগান তৈরী করার পরিকল্পনাও রয়েছে।
মাদারীপুরের হর্টি কালচার সেন্টারের উচ্চমান সহকারী জাকির হোসেন বলেন, হর্টি কালচার সেন্টারে ৮০ হাজার ফলের চারা ও কলম রয়েছে। প্রতিটি ফলই উপকারী। যারা আগ্রহ দেখাচ্ছেন ফলন বাগান করার, তাদের পরামর্শসহ নানান নির্দেশনা দিয়ে যাওয়া হচ্ছে।

মাদারীপুরের হর্টি কালচার সেন্টারের উদ্যান কর্মকর্তা এমদাদ হোসেন লিটন জানান, মাথা দিয়ে চিন্তাভাবনা করলে নতুন নতুন পরিকল্পনা বের হয়। আর সেটাকে কাজে লাগিয়ে ভালকিছু করা সম্ভব। এর অন্যতম উদাহরণ হলো একগাছে ৮ জাতের আম। এই গাছটিতে বারোমাসই ফল দিচ্ছে। অনেক চাষী পরামর্শ নিচ্ছেন বাণিজ্যিকভাবে এই আমগাছের চাষাবাদ করার।

সংবাদটি শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বমোট ভিজিট করা হয়েছে

© All rights reserved © 2021

Design & Developed By : JM IT SOLUTION