1. abdulmotin52@gmail.com : ABDUL MOTIN : ABDUL MOTIN
  2. madaripurprotidin@gmail.com : ABID HASAN : ABID HASAN
  3. jmitsolutionbd@gmail.com : support :
রান্নায় কোন তেল ব্যবহার স্বাস্থ্যের জন্য ভালো - Madaripur Protidin
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৪:৩৬ অপরাহ্ন
শিরোনাম :
মাদারীপুরে শিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস চক্রের সদস্য গ্রেফতার মাদারীপুরে মুরগী ফার্মে ভয়াবহ অগ্নিকান্ড, ১৭ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি, নাশকতার দাবী ক্ষতিগ্রস্থদের মাদারীপুরে জমি নিয়ে বিরোধেরে জেরে অস্ত্রের মহড়া, ককটেল বিস্ফোরণ টানা ৪০ দিন জামাতে নামাজ পড়ে পুরস্কার পেলেন ৪০ জন রাজৈরে উপজেলা আইনশৃংখলা কমিটির সভা টেকেরহাট-গোপালগঞ্জ সড়কে মোটরসাইকেল দুর্ঘটনায় দুই কিশোর নিহত  রাজধানীর মিরপুর থেকে দুর্ধর্ষ “বায়েজীদ গ্রুপ” এর লিডার বায়েজীদসহ ২ জন বিদেশী রিভলবার ও গুলিসহ গ্রেফতার আগামীতে বিএনপিকে দূরবীক্ষণ যন্ত্র দিয়েও খুঁজে পাওয়া যাবে না —আফম বাহাউদ্দিন নাছিম এমপি হত্যা মামলার আসামী গ্রেফতার, বসতঘর থেকে বোমা উদ্ধার 

রান্নায় কোন তেল ব্যবহার স্বাস্থ্যের জন্য ভালো

  • প্রকাশিত : সোমবার, ২৫ মে, ২০২০, ১০.৫৯ এএম
  • ১৯০৫ জন পঠিত

খাবার রান্নার জন্য আমরা বিভিন্ন ধরনের তেল ব্যবহার করি। এসব তেলের পুষ্টিগুণ সম্পর্কে অনেকেরই জানা নেই। আমরা কি জানি রান্নায় কোন তেল স্বাস্থ্যের জন্য ভালো? সাধারণ তেলের চাইতে অলিভ অয়েল, তিলের তেল বা সরিষার তেল দিয়ে রান্না করতে পারলে ভালো। এসব তেল খাবারের পুষ্টিগুণ বজায় রাখে।

মনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিডের উৎস হচ্ছে তিলের তেল ও অলিভ অয়েল। এসব তেলে ‘ব্যাড ফ্যাটে’র পরিমাণ অনেক কম। ‘ব্যাড ফ্যাট’ যত কম তা স্বাস্থ্যের জন্য ভালো।

রিফাইনড অয়েলের চেয়ে অলিভ অয়েল, সরিষার তেল ও তিলের তেলে স্যাচুরেটেড ফ্যাটের পরিমাণ অনেক কম।

তেলে স্যাচুরেটেড ফ্যাটের পরিমাণ বেশি হলে তা শরীরে কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দেয়। ফলে হার্টের সমস্যা থেকে শুরু করে নানা ধরনের সমস্যা শুরু হয়।

সাধারণ তেলের তুলনায় অলিভ অয়েল বা তিলের তেলে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড বেশি পরিমাণে থাকে। ফলে এই তেল হার্টের জন্য ভালো।

প্রতিদিনের রান্নায় এই তেল ব্যবহার করতে পারেন। তবে কোনো তেলই অতিরিক্ত ব্যবহার করা যাবে না। রান্নায় পরিমিত তেল ব্যবহার স্বাস্থ্য ভালো রাখবে।

তথ্য: রিডার্স ডাইজেস্ট

সংবাদটি শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বমোট ভিজিট করা হয়েছে

© All rights reserved © 2021

Design & Developed By : JM IT SOLUTION