1. abdulmotin52@gmail.com : ABDUL MOTIN : ABDUL MOTIN
  2. madaripurprotidin@gmail.com : ABID HASAN : ABID HASAN
  3. jmitsolutionbd@gmail.com : support :
নারায়নগঞ্জ থকেে প্রায় ৫ কোটি টাকা মূল্যের গার্মেন্টস মূলহোতাসহ ৭ সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব-৪ঃ বিপুল পরিমাণ গার্মেন্টস পণ্যসহ ১ টি কাভার্ড ভ্যান জব্দ। - Madaripur Protidin
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৭:৫৭ অপরাহ্ন
শিরোনাম :
গাজীপুরের কাশিমপুর থেকে ডাকাত সর্দার জুয়েল’কে ১ টি বিদেশী পিস্তল, ১ টি ম্যাগাজিন ও ১ রাউন্ড গুলিসহ গ্রেফতার রাজৈরে দুর্বৃত্তদের বিষে মরলো ৩ লক্ষ টাকার মাছ মাদারীপুরের শিবচর উপজেলায় বিনা প্রতিদ্বন্ধিতায় তিন প্রার্থী বিজয়ের পথে মরণব্যাধি ক্যান্সারে আক্রান্ত স্ত্রীকে বাঁচাতে স্বামীর আকুতি কালকিনিতে ব্যবসায়ীর পা ভেঙ্গে দেয়ার অভিযোগ কালকিনিতে কলেজছাত্রীকে ধর্ষনের ঘটনায় মামলা দায়ের মাদারীপুরে বহু চুরির নায়ক অবশেষে র‌্যাবের হাতে ধরা মাদারীপুরে শিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস চক্রের সদস্য গ্রেফতার মাদারীপুরে মুরগী ফার্মে ভয়াবহ অগ্নিকান্ড, ১৭ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি, নাশকতার দাবী ক্ষতিগ্রস্থদের

নারায়নগঞ্জ থকেে প্রায় ৫ কোটি টাকা মূল্যের গার্মেন্টস মূলহোতাসহ ৭ সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব-৪ঃ বিপুল পরিমাণ গার্মেন্টস পণ্যসহ ১ টি কাভার্ড ভ্যান জব্দ।

  • প্রকাশিত : মঙ্গলবার, ৩১ জানুয়ারী, ২০২৩, ৩.৪৩ পিএম
  • ১১১ জন পঠিত

অফিস রিপোর্টঃ নারায়নগঞ্জ জেলার বন্দর থানাধীন এলাকা হতে প্রায় ০৫ কোটি টাকা মূল্যের গার্মেন্টস পণ্যসহ সংঘবদ্ধ আন্তঃজেলা চোর চক্রের মূলহোতাসহ ০৭ সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব-৪ঃ বিপুল পরিমাণ গার্মেন্টস পণ্যসহ ০১ টি কাভার্ড ভ্যান জব্দ।

র‌্যাব জানায়, বাংলাদেশের অর্থনীতির অন্যতম চালিকাশক্তি তৈরি পোশাক শিল্প দেশের আর্থ-সামাজিক উন্নয়নে বিরাট ভূমিকা পালন করে চলেছে। বাংলাদেশ তৈরি পোশাক শিল্প রপ্তানিতে বিশে^ দ্বিতীয় এবং দেশের মোট রপ্তানি আয়ের ৮২ শতাংশই আসে তৈরি পোশাক রাপ্তানি খাত থেকে। বিগত কয়েকবছর ধরে কয়েকটি চক্র বেপরোয়াভাবে গার্মেন্টস পণ্য চুরি করে তা চোরাইপথে বিক্রি করছে। এই চুরির ব্যপারটি জানা যায় গার্মেন্টস পণ্য রপ্তানির শেষ ধাপে; যখন বায়ার বা ক্রেতা তার দেশে পণ্য গ্রহণ করে।

এতে করে সেসকল ক্রেতাগণ চাহিদাকৃত পণ্য না পেয়ে উৎপাদনকারী প্রতিষ্ঠানকে দায়ী করে খোয়া যাওয়া পণ্যের দামের দ্বিগুন/ তিনগুন জরিমানা করে থাকে এবং ক্রয়াদেশ বাতিলসহ তাদের পরিচিত বায়ারদেরকেও বাংলাদেশ থেকে পণ্য কিনতে নিরুৎসাহিত করে। যার ফলে ক্রমাগতভাবে বাংলাদেশ বিলিয়ন বিলিয়ন ডলারের রপ্তানি আয় থেকে বঞ্চিত হচ্ছে এবং গার্মেন্টস শিল্প ধ্বংশের শংকা তৈরি হচ্ছে। এই চুরির ঘটনা রোধকল্পে ২০২১ এর মাঝামাঝি সময়ে বিজিএমইএ ও বিকেএমইএ এর একটি যৌথ প্রতিনিধি দল মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে বৈঠক করেন। এরই প্রেক্ষিতে মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রীর নির্দেশনায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিভিন্ন ইউনিট গার্মেন্টস পণ্য চুরি রোধে কার্যক্রম শুরু করে। র‌্যাব-৪ গত আগস্ট ২০২১ হতে ডিসেম্বর ২০২২ পর্যন্ত গাজীপুর, আশুলিয়া, মিরপুর, আমিনবাজার, কুমিল্লা, নারায়নগঞ্জ ও ডেমরা এলাকায় ০৭ টি অভিযান পরিচালনা করে চক্রের মূলহোতাসহ ১৭ জন আসামী’কে গ্রেফতারপূর্বক প্রায় ৩০ কোটি টাকার অধিক গার্মেন্টস পণ্য উদ্ধার করতে সক্ষম হয়।

রই ধারাবাহিকতায় ২৬ ও ২৭ জানুয়ারি ২০২৩ তারিখ র‌্যাব-৪ এর একটি আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে ফ্যাক্টরী থেকে মালামাল চট্টগ্রাম বন্দরে নেওয়ার সময় পথিমধ্যে কাভার্ড ভ্যান থামিয়ে গার্মেন্টস পণ্য চুরি করার সময় নারায়নগঞ্জ জেলার বন্দর থানাধীন লাঙ্গলবন্দস্থ ভাইভাই টিম্বার স’মিল এর টিনশেড গোডাউনে অভিযান পরিচালনা করে আনুমানিক ০৫ কোটি টাকা মূল্যের চোরাইকৃত প্রায় ২৬৯৯৫ পিস গার্মেন্টস পণ্যসহ একটি কাভার্ড ভ্যান উদ্ধারপূর্বক সংঘবদ্ধ চক্রের মূলহোতাসহ ০৭ সদস্য’কে গ্রেফতার করতে সক্ষম হয়। ইতোমধ্যে উদ্ধারকৃত গার্মেন্টস মালামালসমূহ সংশ্লিষ্ট পোশাক প্রস্তুুতকারী সংস্থার কর্তৃপক্ষ তাদের বলে সনাক্ত করেছে। গ্রেফতারকৃত ব্যক্তিরা হলো মোঃ রিপন @ ছোট রিপন (৪৩), জেলা- পটুয়াখালী, মোঃ বিল্লাল হোসেন @ ছোট বিল্লাল (৩৬), জেলা-মুন্সিগঞ্জ, নাঈম ইসলাম (২৭), জেলা-শরিয়তপুর, মোঃ আকাশ (২৬), জেলা- শরিয়তপুর, মোঃ সুমন (৩০), জেলা-ভোলা, মোঃ ফরিদ (৩৮), জেলা-ভোলা ও মোঃ মঞ্জুর হোসেন জিকু (৩৮), জেলা-নারায়নগঞ্জ।

র‌্যাব-৪ ইতোপূর্বে ০৭ টি অভিযান পরিচালনা করে তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে গার্মেন্টস পণ্য চুরি প্রক্রিয়ার একটি সাধারণ ধারণা পাওয়া যায়। এক্ষেত্রে প্রথমে এক বা একাধিক মাস্টারমাইন্ড থাকে যারা গার্মেন্টস পণ্য পরিবহনের সাথে সম্পৃক্ত কাভার্ড ভ্যানের ড্রাইভার ও হেলপারদের সাথে সখ্যতা গড়ে তোলে এবং পরবর্তীতে বিভিন্ন প্রলোভনে প্রলুব্ধ করে। অল্প সময়ে অধিক অর্থ প্রাপ্তির আশায় ড্রাইভার ও হেলপারেরা চোর চক্রের প্রস্তাবে রাজি হয়ে এই কাজে সহায়তা করে। কাভার্ড ভ্যানে পণ্য লোড করার সময় বন্দরে প্রদর্শনের জন্য গার্মেন্টেসের পক্ষ থেকে পণ্যের স্যাম্পল ড্রাইভারের কাছে দেওয়া হয়ে থাকে। এ স্যাম্পল পাওয়ার পরপরই ড্রাইভার সুযোগ বুঝে ছবি তুলে মূলহোতার কাছে পাঠায়। পণ্যের বাজার মূল্যের বিবেচনায় অধিক লাভজনক হলে মূলহোতা উক্ত ড্রাইভার ও হেলপারের সাথে পরবর্তী চুক্তিতে যায়।

মূলহোতা পূর্বে থেকেই ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশর্^বর্তী নির্জন যায়গায় অসাধু গোডাউন মালিকের সাথে আতাত করে মোটা অংকের অর্থের বিনিময়ে গোডাউন ব্যবহার করে যেখানে ড্রাইভার ও হেলপার গাইডের মাধ্যমে পণ্যবাহী কাভার্ড ভ্যানটি নিয়ে যায়। গোডাউনে পণ্য চুরির জন্য কাভার্ড ভ্যান প্রবেশের পূর্বেই কার্টুন প্যাকেজিং ও লোড-আনলোড কাজে সিদ্ধহস্ত কয়েকজন সহযোগী সেখানে অবস্থান করে এবং দেড়-দুই ঘন্টা সময়ের মধ্যে মালামালের ৩০%-৪০% রেখে প্রত্যেক কার্টুনে সমপরিমান ঝুট কাপড় রেখে আবার পূর্বের ন্যায় কার্টুন সঠিকভাবে বাধাই করে কাভার্ড ভ্যানে লোড করে দেয়। এরপর কাভার্ড ভ্যানটি বন্দরের উদ্দেশ্যে রাওনা করে গেলে চোর চক্রের নিজস্ব মিনি কাভার্ড ভ্যানে করে তাদের সুবিধামত যায়গায় নিয়ে যায়।

জিজ্ঞাসাবাদে জানা যায় যে, ২৬ জানুয়ারি ২০২৩ তারিখ বিকাল নাগাদ ফ্যাক্টরি থেকে পণ্য কাভার্ড ভ্যানে লোড করে তেজগাঁও এ গিয়ে কাভার্ড ভ্যানে ফুয়েল নিয়ে পাম্পে গাইডের জন্য কিছুক্ষণ অবস্থান করে। গাইড নাঈম উক্ত স্থানে এসে মূলহোতা রিপনের নির্দেশ অনুযায়ী নারায়নগঞ্জ জেলার বন্দর থানাধীন লাঙ্গলবন্দস্থ ভাইভাই টিম্বার স’মিল এর টিনশেড গোডাউনের উদ্দেশ্যে রওয়ানা করে। সেখানে পৌছানোর পরে পূর্বে থেকেই অপেক্ষারত বিল্লাল হোসেন @ ছোট বিল্লাল, মোঃ ফরিদ এবং মঞ্জুরসহ অজ্ঞাতনামা কয়েকজন বিশেষ কৌশলে কাভার্ড ভ্যানের সিলগালা তালা না খুলে কাভার্ড ভ্যানের পাশের ওয়ালের নাট-বল্টু গ্যানিং মেশিনের মাধ্যমে কেটে প্রত্যেক কার্টুন গোডাউনের ভিতর নামায়। কার্টুন থেকে মালামাল চুরির সময় র‌্যাব-৪ এর আভিযানিক দল ২৭ জানুয়ারি ২০২৩ তারিখ ভোর রাতে কাভার্ড ভ্যানটির ড্রাইভার, হেল্পার, ‘স’ মিল মালিক, লেবার সর্দারসহ পাঁচজনকে গ্রেফতার করে। গ্রেফতারকৃতদের ভাষ্যমতে মাস্টারমাইন্ড রিপন ও বিল্লাল কিছু সময়ের মধ্যে চোরাইকৃত গার্মেন্টস পণ্যগুলো বুঝে নিতে আসলে তাদেরকেও গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃত আসামী মোঃ রিপন @ ছোট রিপন এই চক্রের মূলহোতা। সে প্রথম জীবনে ১৯৯০ সালে ঢাকায় এসে সোয়েটার ফ্যাক্টরীতে শ্রমিক হিসেবে কাজ করে। সে ২০০৯ সালে মধ্যপ্রাচ্যের একটি দেশে চলে যায়। ২০১৭ সালে দেশে ফিরে এসে রেন্ট এ কার চালক হিসেবে কাজ করাকালে গামেন্টর্স পণ্য চোর চক্রের হোতাদের সাথে পরিচয় হয় এবং তাদের সহযোগী হিসেব কাজ শুরু করে। পরবর্তীতে অধিক পরিমান লাভের আশায় গ্রেফতারকৃত আসামী রিপন নিজেই অপরাপর আসামী বিল্লাল হোসেন, নাঈম ইসলাম, আকাশ, সুমন, ফরিদ, মঞ্জুর হোসেন জিকুসহ অজ্ঞাতনামা ৫/৭ জনকে নিয়ে একটি সক্রিয় আন্তঃজেলা চোর চক্র তৈরি করে।

গ্রেফতারকৃত আসামী বিল্লাল মূলহোতা রিপনের প্রধান সহযোগী। মামলায় হাজিরা দিতে গিয়ে ঢাকা জজ কোর্ট এলাকায় চোরচক্রের মূলহোতা রিপনের সাথে বিল্লালের পরিচয় হয়। আসামী বিল্লালের গ্রামের বাড়ি মুন্সিঞ্জের গজারিয়া এলাকায় এবং এই চুরির ঘটনাগুলো যেহেতু ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশর্^বর্তী এলাকায় সংঘঠিত হয়ে থাকে তাই মূলহোতা রিপন আসামী বিল্লাল’কে গোডাউন ভাড়া করার কাজের প্রস্তাব দেয়। তখন থেকেই বিল্লাল গোডাউন ভাড়া করার বিষয়টি দেখে আসছে।

মূলহোতা রিপন গার্মেন্টস পণ্য চুরির জন্য যখন কোন একটি কাভার্ড ভ্যান নির্ধারণ করে ধৃত আসামী নাঈমকে অবগত করলে, সে উক্ত কাভার্ড ভ্যানটি ঢাকা থেকে পূর্ব নির্ধারিত গোডাউনে পৌছানো এবং গার্মেন্টস পণ্য চুরির সময় গোডাউনের আশেপাশে নজরদারিসহ সার্বিক দায়িত্বে থাকতো। গ্রেফতারকৃত ফরিদ প্যাকেজিং করার কাজে অত্যন্ত দক্ষ হওয়ায় সে কার্টুন থেকে মালামাল বের করে পূনরায় কার্টুন প্যাকেজিং করতো। গ্রেফতারকৃত মঞ্জুর গোডাউনের মালিক এবং ওয়েল্ডিং মিস্ত্রি, তার কাছে থাকা গ্যানিং মিশিন দিয়ে কাভার্ড ভ্যানের নাট-বল্টু কাটত। অপর আসামী ড্রাইভার আকাশ ও হেলপার সুমন মূলহোতা রিপনের প্রস্তাবে রাজি হয়ে তার কথামত নির্ধারিত গোডাউনে গাড়ি পার্ক করাতো। গ্রেফতারকৃত আসামীদের বিরুদ্ধে বিভিন্ন থানায় গার্মেন্টস পণ্য চুরির একাধিক মামলা রয়েছে।

সংবাদটি শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বমোট ভিজিট করা হয়েছে

© All rights reserved © 2021

Design & Developed By : JM IT SOLUTION