1. abdulmotin52@gmail.com : ABDUL MOTIN : ABDUL MOTIN
  2. madaripurprotidin@gmail.com : ABID HASAN : ABID HASAN
  3. jmitsolutionbd@gmail.com : support :
মুকসুদপুরে কৃষ্ণাদিয়া বাগুমৃধা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে অনিয়ম দুর্নীতির অভিযোগ - Madaripur Protidin
সোমবার, ০৬ মে ২০২৪, ০৪:৩৭ অপরাহ্ন
শিরোনাম :
সদর উপজেলা পরিষদ নির্বাচন মাদারীপুরে চাচার বিরুদ্ধে ভাতিজা শাজাহান খানের ছেলে আসিবুর রহমান খানের সংবাদ সম্মেলন রাজৈরের কাঠপট্রিতে ভয়াবহ অগ্নিকান্ড । ৬টি দোকান সম্পূর্ণ পুড়ে ছাই ও ৫ দোকান আংশিক । ৫০ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি কৃষকের বসতঘরে অগ্নিসংযোগে ৮টি ছাগলসহ মালামাল লুট আশলিয়া থেকে বিপুল পরিমান জালনোট উদ্ধার তিউনিসিয়া থেকে আড়াই মাস পর দেশে এসেছে ৮ বাংলাদেশির লাশ। রাজৈর ও মুকসুদপুরের গ্রামের বাড়ীতে লাশ দাফনের প্রস্তুতি রাজৈরে মোটরসাইকেল দুর্ঘটনায় মসজিদের ইমাম নিহত । একজন আহত পিরোজপুরে সোহাগ হত্যা মামলার দুইজন পলাতক আসামী গ্রেফতার। মাদারীপুরে খাদে পড়ে থ্রি-হুইলারের চালকসহ নিহত ২ গাজীপুরের কাশিমপুর থেকে ডাকাত সর্দার জুয়েল’কে ১ টি বিদেশী পিস্তল, ১ টি ম্যাগাজিন ও ১ রাউন্ড গুলিসহ গ্রেফতার রাজৈরে দুর্বৃত্তদের বিষে মরলো ৩ লক্ষ টাকার মাছ

মুকসুদপুরে কৃষ্ণাদিয়া বাগুমৃধা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে অনিয়ম দুর্নীতির অভিযোগ

  • প্রকাশিত : রবিবার, ১৫ অক্টোবর, ২০২৩, ৭.৫৫ পিএম
  • ৯৯ জন পঠিত

টেকেরহাট (মাদারীপুর) প্রতিনিধি।
গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার কৃষ্ণাদিয়া বাগুমৃধা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম মাওলার বিরুদ্ধে জাল সনদ ও অভিজ্ঞতা ছাড়া ২৪ বছর ধরে শিক্ষকতা করার অভিযোগ উঠেছে। এছাড়াও বিদ্যালয় মাঠে বালু ভরাট, গাছ বিক্রি, গেট নির্মাণ, শিক্ষার্থীদের বিভিন্ন ফি আদায় করে বিদ্যালয়ের ব্যাংক হিসাবে টাকা না রেখে নিজ হিসাবে জমা রাখাসহ বিভিন্ন অনিয়ম দুর্নীতির অভিযোগ উঠেছে। একই সাথে তার স্ত্রীকে অবৈধভাবে বিদ্যালয়ের সহকারি লাইব্রেরিয়ান হিসাবে যোগদানের অভিযোগ, বিদ্যালয়ে বিভিন্ন সময়ে বিভিন্ন পদে নিয়োগ বাণিজ্যর অভিযোগ পাওয়া গেছে। বিদ্যালয় ম্যানেজিং কমিটির নির্বাচনে অনিয়মের কারনে নির্বাচন স্থগিত রয়েছে। নিজেকে নিবেদিত শিক্ষক দাবি করা গোলাম মাওলা বিভিন্ন সময় শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের সৎ মানুষ হওয়ার উপদেশ দেন। পরিচয় দেন আদর্শ একজন শিক্ষক হিসেবে। অথচ জাল সনদে প্রতারণার আশ্রয় নিয়ে ২৪ বছরের বেশি সময় ধরে চাকরি করছেন তিনি। সম্প্রতি এই অভিযোগে শিক্ষা মন্ত্রণালয়ের মাউশি অধিদপ্তর তদন্ত কমিটি গঠন করেছে। এবং তার বিরুদ্ধে এসব অনিয়মের তদন্ত বিভিন্ন দপ্তরে চলমান রয়েছে। এর আগে জাল সনদে চাকরি নেওয়ার পরে ২০০০ সালে তার বিরুদ্ধে মামলা হয়। এ তথ্য জানানো হয় জেলা প্রশাসক, জেলা শিক্ষা অফিস, দুর্নীতি দমন কমিশন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরসহ বিভিন্ন সংস্থায়।

কিন্তু অজানা কারণে আটকে যায় সব কিছু। এরপরই অনেকটা অপ্রতিরোধ্য হয়ে ওঠেন গোলাম মাওলা। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক নিয়োগে শিক্ষা মন্ত্রণালয়-মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর-শিক্ষা বোর্ড সংশ্লিষ্ট অন্যান্য সকল দপ্তরের পরিপত্র/ বিজ্ঞপ্তি/ নীতিমালা/ নির্দেশনা স্মারকে বর্ণিত ‘স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে স্নাতকসহ বিএড’ পাস হতে হবে এবং ১০ বছরের সহকারী শিক্ষক হিসেবে অভিজ্ঞতা থাকতে হবে। সমগ্র শিক্ষাজীবনে ১টির বেশি তৃতীয় বিভাগ (৩য় বিভাগ/শ্রেণি/সমমানের জিপিএ) গ্রহণযোগ্য হবে না, নির্দেশনা উপেক্ষা করে সংম্লিষ্ট ম্যানেজিং কমিটি নিয়োগ বিধি অনুসরণ না করে স্বেচ্ছাচারে তাকে নিয়োগ দিয়েছে।

জানা গেছে, জাল জালিয়াতি করে প্রধান শিক্ষক হওয়া গোলাম মাওলা ঝিনাইদহ জেলার বাসিন্দা। ১৯৯৯ সালে তিনি কৃষ্ণাদিয়া বাগুমৃধা উচ্চ বিদ্যালয়ে যোগদান করেন প্রধান শিক্ষক হিসেবে। তার ইনডেক্স নম্বর আছে। প্রধান শিক্ষকের পদ শূন্য হলে গোপন কমিটির মাধ্যমে নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে একই বছরে ১০ বছরের অভিজ্ঞতা ছাড়াই বিএড শিক্ষার জাল সনদে তিনি বিদ্যালয়ের প্রধান শিক্ষক হন। এ সময় যেসব সনদ তিনি দিয়েছেন এতে দেখা যায়, এসএসসিতে দ্বিতীয়, এইচএসসিতে তৃতীয়, বিএ পরীক্ষা এবং বিএড দ্বিতীয় বিভাগে উত্তীর্ণ হয়েছেন। এসব সনদ অনুসন্ধান করতে গিয়ে জানা যায়, গোলাম মাওলা বিএ পাস করলেও বিএড পাস করেননি। পরীক্ষা দিয়েছিলেন তবে তিনি পাস করতে পারেননি। তিনি বিএড পাশ করেছেন ১৯৯১ সালে, প্রধান শিক্ষক হিসাবে যোগদান করেছেন ১৯৯৯ সালে আর বিএড পাশের সার্টিফিকেট তুলেছেন ২০০৯ সালে। তাহলে তিনি চাকরীতে যোগদান করলেন কোন সার্টিফিকেট দিয়ে। এই প্রশ্নের জবাবে তিনি বলেন প্রভিশনাল সার্টিফিকেট দিয়ে যোগদান করেছিলেন, কিন্তু প্রভিশনাল সার্টিফিকেটের কোন ফটোকপিও তিনি দেখাতে পারেননি। তিনি প্রধান শিক্ষক হিসেবে যোগদানের আগে একটা বেসরকারি কোম্পানীতে চাকরীরত ছিলেন। সেখান থেকে এসে ১০ বছরের অভিজ্ঞতা ছাড়াই প্রধান শিক্ষক হিসাবে যোগদান করেন। বলা যায় তিনি অবৈধভাবে নিয়োগ নিয়ে ২৪ বছর ধরে প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করছেন। তার স্ত্রী মুক্তা খানম ২০১৩ সালে বিদ্যালয়ে সহকারি লাইব্রেরিয়ান পদে যোগদান করেছেন। কিন্তু তিনি লাইব্রেরিয়ান পাশ করেছেন ২০১৭ সালে। নিয়োগের চার বছর পরে লাইব্রেরিয়ান পাশ করেছেন। এই চার বছর তিনি বিনা বেতনে বিদ্যালয়ে চাকরী করছেন বলে জানালেও তিনি যে বিদ্যালয় থেকে বেতন নেননি, তার স্বপক্ষে এই সময়ের বেতন বিতরণ বহি, এমপিও চাইলেও প্রধান শিক্ষক দেখাননি। দায়িত্ব পালনকালে তিনি বিভিন্ন ধরনের অনিয়ম করে যাচ্ছেন।

এই বিষয়ে বিদ্যালয় প্রতিষ্ঠাতার মেয়ে মিতা আহমেদ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদপ্তরের মহাপরিচালক, মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চেয়ারম্যান, গোপালগঞ্জ জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের কার্যালয়ে অভিযোগ দায়ের করেন। অভিযোগে বলা হয়েছে, প্রধান শিক্ষক জাল সনদে চাকরী নিয়েছেন, নিয়োগ প্রক্রিয়ায় গড়িমসি ছিলো, বিদ্যালয়ের জায়গা দখল করে প্রধান শিক্ষকের নিজ বাড়ি নির্মাণ, বালু ভরাটের ৯০ হাজার টাকার অনিয়ম, বিদ্যালয়ে গেট নির্মাণ না করে ২ লাখ টাকা আত্মসাৎ, গাছ বিক্রির ৩ লাখ টাকা আত্মসাৎ করেন। অভিযোগকারী মিতা আহমেদ (প্রতিষ্ঠাতা বেলায়েত হোসেন মৃধার কন্যা) বলেন, আমাদের বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম মাওলা জাল সনদ দিয়ে ২৪ বছর পর্যন্ত প্রধান শিক্ষক হিসেবে চাকরি করে যাচ্ছেন। প্রধান শিক্ষক নিয়োগ নীতিমালায় ১০ বছরের অভিজ্ঞতা এবং বিএড সনদ থাকতে হয়, যা তার নেই। বিএড পাসের জাল সনদ দিয়ে ১৯৯৯ সালে প্রধান শিক্ষক হয়েছেন। এছাড়াও বিদ্যালয়ের বিভিন্ন নিয়োগ বাণিজ্যসহ দুর্নীতি ও কুকর্মের অনেক অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। এসব ঘটনা উল্লেখ করে আমার বাবা ২০০০ সালে জেলা প্রশাসক, জেলা শিক্ষা অফিস, দুর্নীতি দমন কমিশন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর ও শিক্ষা মন্ত্রণালয়ে অভিযোগ করেছিল। অদৃশ্য কারণে অভিযোগটি নিঃশেষ হয়ে যায়।

আমাদের প্রতিষ্ঠিত বিদ্যালয়টি বাঁচাতে, এলাকার শিক্ষারমান রাখতে এই প্রধান শিক্ষকের অবসান জরুরী। তাই তার সকল অনিয়মের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছি। আশাকরি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিষয়টি আমলে নিয়ে এই প্রধান শিক্ষক গোলাম মাওলাকে বহিষ্কার করবেন। বিদ্যালয়ের দাতা সাগর মৃধা জানান, আমার পিতা বেলায়েত হোসেন মৃধা ১৯৮৬ সালে ১ একর ৪ শতাংশ জমি এবং তৎকালীন সময়ে নিজের ১২ লাখ টাকা দিয়ে এই বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও দাতা তবুও আমাকে এই বিদ্যালয়ের দাতা সদস্য রাখা হয়নি। পরবর্তীতে আমি ১১ শতাংশ জমি কিনে বিদ্যালয়ের নামে দলিল করে দিয়ে বিদ্যালয়ের দাতা সদস্য হয়েছি। বিদ্যালয়ের দক্ষিণ পাশের দ্বিতল ভবনটি আমার দানকৃত জমির উপর নির্মিত। আমাকে তারপরও বিদ্যালয় থেকে সরানোর জন্য বিদ্যালয়ের সকল জমি মিউটিশন করলেও আমার দানকৃত জমি প্রধান শিক্ষক গোলমা মাওলা ষড়যন্ত্র করে মিউটিশন করাননি। প্রধান শিক্ষক তার স্ত্রীকে বিদ্যালয়ের সহকারি লাইব্রেরীয়ান হিসাবে যোগদান করিয়েছেন। তিনি এবং তার স্ত্রী মিলে বিদ্যালয়টি ধবংস করে দিচ্ছেন। বিদ্যালয়ের বিভিন্ন খাতের টাকা তারা লুট করে যাচ্ছে। আমি অবৈধ প্রধান শিক্ষকের উপযুক্ত শাস্তি দাবি করছি।

১৯৯৯ সালে প্রধান শিক্ষক নিয়োগ বোর্ডের সদস্য খলিল মিয়া জানান, পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি আমার নিজ হাতে লেখা, সেখানে ¯পষ্ট উল্লেখ ছিলো বিএড পাস এবং এমপিও ভূক্ত স্কুলে ইনডেক্স নাম্বারসহ ১০ বছরের অভিজ্ঞতা লাগবে। নিয়োগের সময় তার কাছে প্রয়োজনীয় এইসব কাগজপত্র ছিলো না। তিনি পরে দিতে চেয়েছিলেন কিন্তু তিনি দেননি। এভাবেই তিনি অবৈধভাবে প্রধান শিক্ষকের চাকরী করে যাচ্ছেন।
বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক ও ১৯৯৯ সালে নিয়োগকালীন সময়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক বলেন, আমার জানামতে ওই সময়ে নিয়োগে অনিয়ম ছিলো। আত্মীয়তার দোহাই দিয়ে তাকে প্রধান শিক্ষক হিসাবে নিয়োগ করা হয়েছে। যার কোন বৈধতা আছে বলে আমি মনে করিনা।

নাম প্রকাশে অনিচ্ছুক ১৯৯৯ সালে নিয়োগ বোর্ডের এক সদস্য জানান, গোলাম মাওলাকে আত্মীয়তার দোহাই দিয়ে নিয়োগ দেয়া হয়েছিলো। তিনি লিখিত পরীক্ষায় দ্বিতীয় হয়েছিলেন, প্রথম হয়েছিলেন আরেকজন। যিনি প্রথম হয়েছিলেন তার বাছাই পরীক্ষার খাতায় দুটি অংক কেটে গোলাম মাওলাকে প্রথম বানানো হয়েছিলো এবং মৌখিক পরীক্ষার প্রশ্ন তাকে আগে থেকেই দিয়ে দেয়া হয়েছিলো। তার নিয়োগ পুরাটাই অবৈধ। তিনি প্রধান শিক্ষকের কোন যোগ্যতাই রাখেন না।

কৃষ্ণাদিয়া বাগু মৃধা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অভিযুক্ত গোলাম মাওলা জানান, সমাজের একটি কুচক্রী মহল আমাকে হেয় প্রতিপন্ন করার জন্য আমার বিরুদ্ধে নানা অপপ্রচার চালাচ্ছে। আমার বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে আমি জাল সনদে চাকরি করিনা। আমার সকল সনদপত্র অরিজিনাল।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শাহাদাৎ আলী মোল্যা জানান, অভিযুক্ত প্রধান শিক্ষকের বিরুদ্ধে ইতিমধ্যে জেলা শিক্ষা অফিসার দুইজন তদন্তকারী কর্মকর্তা নিয়োগ করেছেন। তারা তদন্ত করে তদন্ত প্রতিবেদন দাখিল করার পরে অভিযোগের সত্যতা প্রকাশ পেলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

গোপালগঞ্জ জেলা শিক্ষা অফিসের গবেষণা কর্মকর্তা মাহবুবুর রহমান জানান, আমরা ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে অভিযোগের প্রেক্ষিতে তদন্ত করছি। তার সমস্ত কাগজপত্র সংগ্রহ করেছি। তার প্রেক্ষিতে তদন্ত করে প্রতিবেদন দাখিল করা হবে। তদন্ত চলমান রয়েছে। তদন্ত সাপেক্ষে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। গোপালগঞ্জ জেলা শিক্ষা অফিসের সহকারি পরিদর্শক বিল্লাল হোসেন জানান, ওই প্রধান শিক্ষকের সকল কাগজ সংগ্রহ করা হয়েছে। তার কাগজপত্র যাচাই বাছাই করে, ওই সময়ের সরকারি নীতিমালা দেখে তদন্ত প্রতিবেদন দাখিল করা হবে। জেলা শিক্ষা কর্মকর্তা তদন্তের প্রেক্ষিতে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণে ব্যবস্থা করবেন।
উপজেলা নির্বাহী অফিসার এস এম ইমাম রাজী টুলু জানান, তার বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছে।
অভিযোগটি আমলে নিয়ে তদন্ত করা হচ্ছে। তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

সংবাদটি শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বমোট ভিজিট করা হয়েছে

© All rights reserved © 2021

Design & Developed By : JM IT SOLUTION