1. : deleted-lq3vXzn1 :
  2. abdulmotin52@gmail.com : ABDUL MOTIN : ABDUL MOTIN
  3. madaripurprotidin@gmail.com : ABID HASAN : ABID HASAN
  4. jmitsolutionbd@gmail.com : support :
  5. : wp_update-1720111722 :
আজ ৪ ডিসেম্বর রাজৈর উপজেলা মুক্ত দিবস। স্মরনে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পন। - Madaripur Protidin
শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩৯ অপরাহ্ন
শিরোনাম :
মন্দিরের হিসাব নিয়ে দ্বন্ধে রাজৈরে কৃষককে পিটিয়ে হত্যা: দোষীদের বিচারের দাবীতে মাদারীপুরে মানববন্ধন অপশক্তি রুখতে সাংবাদিকদের সহযোগিতা চাইলেন মাদারীপুরে নবাগত ডিসি মাদারীপুরে কাওয়ালী সংগীতানুষ্ঠান বহিরাগতদের হামলায় পন্ড: তিন জন আহত আওয়ামীলীগ হলো নাটক আর নায়ক-নায়িকাদের সংগঠন: আল্লামা মামুনুল হক অন্যায়-অপরাধ করলে আমার বিরুদ্ধে নির্বিঘেœ লিখবেন: মাদারীপুরে নবাগত এসপি কাপড়ের রং মিশিয়ে আইসক্রীম তৈরি: মাদারীপুরের শিবচরে আইসক্রিম ফ্যাক্টরিকে ৫০ হাজার টাকা জরিমানা ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তরের ডাসারে সুনীল গঙ্গোপাধ্যায়ের বসতবাড়ি দখল মুক্ত করলেন প্রশাসন কালকিনিতে প্রধান শিক্ষকের অপসারনের দাবিতে বিক্ষোভ মিছিল মাদারীপুরে প্রতিপক্ষের আঘাতে আহত ইউপি সদস্য চিকিৎসাধীন মারা গেলেন মাদারীপুরে অবৈধ ড্রেজার বন্ধে আটক ৩, এক লাক টাকা জরিমানা

আজ ৪ ডিসেম্বর রাজৈর উপজেলা মুক্ত দিবস। স্মরনে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পন।

  • প্রকাশিত : শুক্রবার, ৪ ডিসেম্বর, ২০২০, ১.৪৮ পিএম
  • ৬২৬ জন পঠিত

রাজৈর প্রতিনিধি

নয় মাসের রক্তক্ষয়ী সংগ্রামে সাড়ে তিন শত মুক্তিযোদ্ধা ও শহীদের আত্মত্যাগের মধ্যে দিয়ে আজ ৪ ডিসেম্বর মাদারীপুরের রাজৈর উপজেলা হানাদার মুক্ত হয়। ১৯৭১ সালের এই দিনে রাজৈর থানার মুক্তিযোদ্ধাদের হামলায় পর্যুদস্ত পাক হানদার বাহিনী মাদারীপুরের রাজৈর থানা থেকে পালিয়ে তিন কিলোমিটার দুরে পাশের জেলা গোপালগঞ্জের মুকসুদপুরের ছাগলছিড়া নামক এলাকায় চলে যায় এবং সেখানে ১৩৫ জন পাক হানাদার বন্দী হয়। মুক্ত হয় রাজৈর উপজেলা। আর এসব শহীদ বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধে নিহতদের স্মরনে আজ ৪ ডিসেম্বর রাজৈর উপজেলা পরিষদ চত্তরের শহীদ মিনারে উপজেলা নির্বাহী অফিসার আনিসুজ্জামান, সহকারি কমিশনার রেজওয়ানা কবীর সংসদীয়-২ আসনের সংসদ সদস্য প্রতিনিধি আফম ফুয়াদ ও সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার সেকান্দার আলী শেখসহ অন্যান্যরা পুস্পস্তবক অর্পন করেন। এই প্রথম শহীদ বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধে নিহতদের স্মরনে পুস্পস্তবক অর্পন হলো।

অনুসন্ধানে জানা যায়, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে দীর্ঘ ৯ মাস মাদারীপুরের রাজৈর উপজেলার কমলাপুর, পাখুল্যা, লাউসর, কদমবাড়ি,মহিষমারী, ইশিবপুর ও কবিরাজপুরসহ উপজেলার বিভিন্ন এলাকায় ১৭টি অস্থায়ী ক্যাম্প স্থাপন করে মুক্তিযোদ্ধারা পাকবাহিনীর বিরুদ্ধে লড়াই শুরু করে। রাজৈর উপজেলার বাজিতপুর ইউনিয়নের কমলাপুর সর্বেস্বর বৈদ্যের বাড়িবীর মুক্তিযোদ্ধা খলিল বাহিনীর প্রধান খলিলুর রহমান খানের নেতৃত্বে অস্থায়ী ক্যাম্প স্থাপন করে যুদ্ধ পরিচালনা করেন।
রাজৈরে অবস্থান নেওয়া মুক্তিযোদ্ধারা পাকবাহিনী ও তাদের দোসর রাজাকার, আলবদরদের সাথে যুদ্ধে অবতীর্ণ হয় ঢাকা-বরিশাল মহাসড়কের মাদারীপুরের রাজৈর বড় ব্রীজ, আমগ্রাম ব্রীজ ও টেকেরহাট এলাকায়। এর মধ্যে বৌলগ্রাম, রাজৈর থানা ও পাখুল্যায় মুখোমুখি যুদ্ধ হয়। এখানে অংশগ্রহণ করেন সাবেক রক্ষীবাহিনীর ডেপুটি ডিরেক্টর মুক্তিযোদ্ধা কর্নেল (অব.)সরোয়ার হোসেন মোল্যা। এদিন সকাল ৭টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত একটানা যুদ্ধ চলে।

১৯৭১ সালে ১৯ মে খালিয়া ইউনিয়নের সেনদিয়া পাক আর্মী আক্রমন করে। আর্মী আসার খবরে এলাকাবাসী একটি আখ ক্ষেতে পালিয়ে থাকে। কিন্তু শব্দ পেয়ে পাকআর্মীরা ঐ আখ ক্ষেতকে লক্ষ্য করে নির্বিচারে গুলি চালায়। এতে আখ ক্ষেতে পালিয়ে থাকা ১৩১ জন নারী পুরুষ মারা যায় । ঈদের আগের রাতে খালিয়া ইউনিয়নের বৌলগ্রামে পাকবাহিনীকে অবরুদ্ধ করে রাখে মুক্তিযোদ্ধারা। মুক্তিযোদ্ধাদের মরণপণ লড়াইয়ে পরাস্ত হয়ে সর্বশেষ ৩ ডিসেম্বর মধ্যরাতে পাকবাহিনী রাজৈর ছেড়ে ফরিদপুরের উদ্দেশ্যে রওয়ানা হলে মুক্তিযোদ্ধারা টেকেরহাট বন্দরে তাদের আক্রমণ করেন। পাকবাহিনী এ সময় পালিয়ে গোপালগঞ্জের ছাগলছিড়া নামক স্থানে পৌছলে মুক্তিযোদ্ধারা ও স্থানীয় গ্রামবাসী দেশীয় অস্ত্র-শস্ত্র নিয়ে পাকবাহিনীর উপর ঝাঁপিয়ে পড়ে। পড়ে গ্রামবাসীর সহায়তায় ১৩৫ জন পাক হানাদারকে বন্দী করেন মুক্তিযোদ্ধারা। রাজৈর হানাদার মুক্ত হয়। স্বাধীনতার ৪০বছর পর মানবতাবিরোধী ও যুদ্ধাপরাধীদের বিচার কাজ শুরু হওয়ায় দেশ আজ কলঙ্কমুক্ত হচ্ছে। দেশ কলঙ্কমুক্তের পথে এগুলেও রাজৈরের কুখ্যাত রাজাকার ও আলবদররা এখনও বিচারের আওতায় না আসায় ও তালিকা তৈরী না করায় ক্ষুব্ধ মুক্তিযোদ্ধারা।
১৯৭১ সালে পাকহানাদার ও তাদের দোসর রাজাকার আলবদরের হাতে নিহত রাজৈর উপজেলার বাজিতপুর ইউনিয়নের সুতারকান্দি গ্রামের আদিত্য ভাবুকের ছেলে নিত্যানন্দ ভাবুক জানান, আমার বাবাকে রাজাকাররা বাড়ি এসে গুলি করে হত্যা করল। বাবা নিহত হওয়ার পর মা অনেক কষ্ট করে আমাদেরকে বাঁচিয়েছেন। কিন্তু স্বাধীনতার ৪৯বছরেও কোন সরকারই আমার বাবার প্রতি কোন সম্মান দেখায়নি। এমনকি বিন্দুমাত্র সাহায্য দেয়নি আমাদেরকে। এ ব্যাপারে বর্তমান সরকারের সহযোগিতা কামনা করছেন তিনি।

পাকবাহিনীর হাতে নিহত বাজিতপুর ইউনিয়নের কোদালিয়া গ্রামের অতুল আচার্য্যরে পুত্রবধূ আলো রানী আচার্য্য জানান, তার শ^শুরকে পাকবাহিনী ও তাদের দোসররা ঢাকা-বরিশাল মহাসড়কের মাদারীপুরের রাজৈর উপজেলার ভারতের রোড নামক স্থানে গুলি ও মাথা ইটের উপর রেখে থেতলে নৃসংশভাবে হত্যা করে। অভাবী সংসারের একমাত্র উপার্জণক্ষম ব্যক্তিকে হারিয়ে সংসার মারাত্মক বিপর্যয়ের মধ্যে পড়ে। এ পর্যন্ত কোন সরকারই তাদেরকে সহায়তা দেয়নি।অতুল আচার্য্যরে পুত্রবধু আলো রানী আচার্য্য সরকারী সহায়তা কামনা করেন।

বীরমুক্তিযোদ্ধা আব্দুল হান্নান মিয়া বলেন, দেশকে কলঙ্কমুক্ত করার জন্য সাকা চৌধুরী, মুজাহিদ এদেরকে যেমন ফাঁসি দেওয়া হয়েছে, রাজৈরবাসীও দাবি করেছে রাজৈরের চিহ্নিত রাজাকারদেরকে ফাঁসি দিয়ে রাজৈরকে কলঙ্কমুক্ত করার দাবি জানান এই মুক্তিযোদ্ধা।
বীর মুক্তিযোদ্ধা মোঃ হাফিজুর রহমান বলেন, যারা মানবতা বিরোধী অপরাধ করেছে তাদেরকে এই বিজয়ের মাসে বিচারের আওতায় আনার জন্য সরকারের প্রতি আহবান জানান।

রাজৈর উপজেলা সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ সেকান্দার আলী সেখ বলেন, রাজৈরের মুক্তিযোদ্ধারা দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধ করে পাকহানাদার বাহিনীকে পরাস্ত করে রাজৈর থানা হানাদারমুক্ত করা হয়। যুদ্ধের সময় মুক্তিযোদ্ধারা রাজৈর থানা অবরোধ করে আক্রমন চালায়। পাখুল্লায় পাক আর্মির সাথে কয়েক ঘন্টা যুদ্ধ হয় এবং কয়েকজন পাকবাহিনী ও রাজাকার নিহত হয়। টেকেরহাট নদীতে মাইন পুতে পাকবাহিনীর গান বোট উড়িয়ে দেওয়া হয়। পাক আর্মিরা মুক্তিযোদ্ধাদের আক্রমনে টিকতে না পেরে টেকেরহাট থেকে ৩ ডিসেম্বর রাতে পালিয়ে ফরিদপুর যাওয়ার পথে গোপালগঞ্জের মুকসুদপুরের ছাগলছিড়া নামক স্থানে ১৩৫জন পাক আর্মি ধরা পড়ে। নয় মাসের যুদ্ধে মুক্তিযোদ্ধাসহ প্রায় সাড়ে তিন শত মানুষ শহীদ হন।

মুক্তিযুদ্ধের সময় পাকবাহিনী ও তাদের দোসর রাজাকার আলবদরদের হাতে নিহতদের মধ্যে অনেক পরিবারই ৪৯ বছরেও সরকারী কোন সাহায্য সহানুভূতি পায়নি তাদেরকে সাহায্য দেওয়ার কোন সুযোগ আছে কিনা জানতে চাইলে মাদারীপুর জেলা সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ শাজাহান হাওলাদার বলেন, সংশ্লিষ্ট এলাকায় সরকারী উদ্যোগে স্মৃতি স্তম্ভ করা হবে । সেখানে তাদের নাম লেখা হবে।

রাজৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও প্রশাসক রাজৈর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড মোঃ আনিসুজ্জামান জানান, খালিয় ইউনিয়নের সেনদিয়া গ্রামে পাকবাহিনীর হাতে নিহতদের স্মরনে প্রায় ৩৫ লক্ষ্য ব্যয়ে ¯ৃ§তিস্তম্ভ নির্মানের কাজ শীগ্রই শুরু হবে।

সংবাদটি শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বমোট ভিজিট করা হয়েছে

© All rights reserved © 2021

Design & Developed By : JM IT SOLUTION