1. : deleted-lq3vXzn1 :
  2. abdulmotin52@gmail.com : ABDUL MOTIN : ABDUL MOTIN
  3. madaripurprotidin@gmail.com : ABID HASAN : ABID HASAN
  4. jmitsolutionbd@gmail.com : support :
  5. : wp_update-1720111722 :
বাংলাবাজার-শিমুলিয়া নৌপথে ঈদে নাড়ির টানে ঘরে ফেরা - দু‘টি মর্মান্তিক নৌদুর্ঘটনায় ঝরে গেলো ৩১ তাজা প্রাণ  - Madaripur Protidin
সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০১:২৪ পূর্বাহ্ন
শিরোনাম :
মন্দিরের হিসাব নিয়ে দ্বন্ধে রাজৈরে কৃষককে পিটিয়ে হত্যা: দোষীদের বিচারের দাবীতে মাদারীপুরে মানববন্ধন অপশক্তি রুখতে সাংবাদিকদের সহযোগিতা চাইলেন মাদারীপুরে নবাগত ডিসি মাদারীপুরে কাওয়ালী সংগীতানুষ্ঠান বহিরাগতদের হামলায় পন্ড: তিন জন আহত আওয়ামীলীগ হলো নাটক আর নায়ক-নায়িকাদের সংগঠন: আল্লামা মামুনুল হক অন্যায়-অপরাধ করলে আমার বিরুদ্ধে নির্বিঘেœ লিখবেন: মাদারীপুরে নবাগত এসপি কাপড়ের রং মিশিয়ে আইসক্রীম তৈরি: মাদারীপুরের শিবচরে আইসক্রিম ফ্যাক্টরিকে ৫০ হাজার টাকা জরিমানা ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তরের ডাসারে সুনীল গঙ্গোপাধ্যায়ের বসতবাড়ি দখল মুক্ত করলেন প্রশাসন কালকিনিতে প্রধান শিক্ষকের অপসারনের দাবিতে বিক্ষোভ মিছিল মাদারীপুরে প্রতিপক্ষের আঘাতে আহত ইউপি সদস্য চিকিৎসাধীন মারা গেলেন মাদারীপুরে অবৈধ ড্রেজার বন্ধে আটক ৩, এক লাক টাকা জরিমানা

বাংলাবাজার-শিমুলিয়া নৌপথে ঈদে নাড়ির টানে ঘরে ফেরা – দু‘টি মর্মান্তিক নৌদুর্ঘটনায় ঝরে গেলো ৩১ তাজা প্রাণ 

  • প্রকাশিত : সোমবার, ১৭ মে, ২০২১, ১০.৩৫ এএম
  • ২১০ জন পঠিত

খোন্দকার রুহুল আমিন, টেকেরহাট (মাদারীপুর) থেকেঃ ॥
বাংলাবাজার-শিমুলিয়া নৌপথে ঈদে নাড়ির টানে দক্ষিনাঞ্চলের ২১ জেলায় ঘরে ফিরতে গিয়ে দু‘টি ঘটনায় ঝরে গেলো ৩১টি তাজা প্রাণ। করোনা ভাইরাস সংক্রমন রোধে জনস্বার্থে সরকার লকডাউন ঘোষণা করে। সরকারের বেঁধে দেয়া সময়ের মধ্যে বন্ধ রাখা হয় গণপরিবহন, লঞ্চ, স্পিডবোট, ফেরিসহ সকল প্রকার যানবাহন। লকডাউন চলাকালীন শুধু জরুরী সেবা দিতে সীমিত আকারে ২/৩টি ফেরি চালু রাখা হয়। প্রধানমন্ত্রী ঈদের কিছুদিন আগে ঘোষণা দেন কর্মস্থল ত্যাগ না করে নিজ নিজ স্থানে থেকে ঈদ পালন করার। কিন্তু সরকারি নির্দেশনা উপেক্ষা করে করোনার মহামারী অবহেলা করে ঈদের ১০/১২ দিন বাকী থাকতে লাখ-লাখ মানুষ প্রশাসন ও আইন শৃঙ্খারক্ষা বাহিনীর চোখ ফাঁকি দিয়ে আইন অমান্য করে সড়ক-মহাসড়ক ও নৌপথের উদ্দেশ্যে ছুটতে থাকে। অন্যান্য স্থানের মতো মানুষের ঢল নামে মুন্সীগঞ্জের শিমুলিয়া এবং মাদারীপুরের বাংলাবাজার ঘাটে। জরুরী সেবায় নিয়োজিত ফেরিতে জনজোয়ার সৃষ্টি হয়। অবস্থা বেগতিক দেখে বিআইডাব্লিউটিসি দিনের বেলা ফেরি চলাচল বন্ধ ঘোষণা করে। রাতের জরুরী সেবায় নিয়োজিত ফেরিতেও জীবনের ঝুঁকি নিয়ে করোনাকে অবহেলা ও স্বাস্থবিধি উপেক্ষা করে দক্ষিনাঞ্চলমুখী যাত্রীরা হুমড়ি খেয়ে পড়ে। মানুষের চাপে ব্যাহত হয় জরুরী সেবা। এ অবস্থায় বিআইডাব্লিউটিসি দিনের বেলা সকল ফেরি চলাচলের সিদ্ধান্ত নেয়। শুরু হয় ঘরমখো মানুষের বাঁধভাঙ্গা স্রোত। পরিস্থিতি সামাল দিতে অতিরিক্ত পুলিশের পাশাপাশি বিজিবি মোতায়েন করা হয় শিমুলিয়া ঘাটে। শিবচর বাংলাবাজার ঘাটেও নৌপুলিশের সাথে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। এতেও জনজোয়ার ঠেকানো যায়নি। ফলশ্র“তিতে ১০দিনের ব্যবধানে দু‘টি নৌদৃর্ঘটনায় ঝরে গেলো ৩১টি তাজা প্রাণ।

বুধবার (১২ মে) দুপুরে) রো রো ফেরি এনায়েতপুরি ও শাহ পরাণ নামে দুই ফেরিতে প্রচন্ড দাবদাহ, মানুষের গাদাগাদি, মাঝ পদ্মায় খাবার পানি সংকট ও বাংলাবাজার ঘাটে নামতে গিয়ে হুড়োহুড়িতে পদদলিত হয়ে ১ শিশু, ২ নারীসহ ৫জন মারা যায়। এ সময় অসুস্থ হয় অন্তত শতাধিক। এ সময় জেলা ও শিবচর উপজেলা প্রশাসন, স্বাস্থবিভাগ এবং পুলিশের সমন্বয়ে কাঁঠালবাড়ি ঘাটে অস্থায়ী ক্যাম্প করে অনেকের চিকিৎসা দেয়া হয়েছে। এদের মধ্যে ১৫জনকে শিবচর ও পাচ্চর রয়েল হাসপতালে ভর্তি করা হয়। নিহত ৫ জনের মরদেহ তাদের পরিবারের কাছে করে হস্তান্তর প্রশাসন ও পুলিশ।

বৃহস্পতিবার সকালে পিরোজপুর জেলার নেছারাবাদ উপজেলার আরামকাঠি এলাকার আবদুল জব্বারের ছেলে শরিফুল ইসলামকে (২৭) এবং বুধবার সন্ধা থেকে মধ্যরাত পর্যন্ত গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার পদ্মবিলা এলাকার মজিবর রহমানের স্ত্রী শিল্পী বেগম (৩৮), মাদারীপুরের কালকিনি উপজেলার বালিগ্রামের আলামিন বেপারীর স্ত্রী নীপা আক্তার (৩৫), বরিশালের মুলাদী উপজেলার চরকালিখান এলাকার এছহাক আকনের ছেলে নূরুদ্দিন আকন (৪৫) এবং শরীয়তপুর জেলার নড়িয়ার কালিকা প্রসাদ গ্রামের গিয়াসউদ্দিন মাদবরের ছেলে আনছার মাদবর (১২)-এর মরদেহ হস্তান্তর করা হয়। জেলা প্রশাসনের পক্ষ থেকে লাশ পরিবহন ও দাফন-কাফনের জন্য প্রত্যেক পরিবারকে ২০হাজার টাকা করে প্রদান করেন জেলা প্রশাসক ড. রহিমা খাতুন।

অন্যদিকে এ ঘটনার ১০দিন আগে ৩ মে সোমবার সকালে শিমুলিয়া থেকে ৩১ যাত্রী নিয়ে ছেড়ে আসা একটি স্পিডবোট বাংলাবাজার পুরোনো ঘাটের অদূরে পদ্মা নদীতে নোঙর করে রাখা বালুবোঝাই একটি বাল্কহেডের সঙ্গে ধাক্কা লেগে মর্মান্তিক দুর্ঘটনা ঘটে। এতে শিশুসহ ২৬ জনের মৃত্যু হয়। মারাত্মক আহতাবস্থায় চালকসহ ৫জনকে জীবিত উদ্ধার করে নৌপুলিশ, কোস্টগার্ড ও ফায়ার সার্ভিস। দুর্ঘটনায় নিহত ২৬জন হলেন-শিচরের হালান অরফে আলম মোল্লা (৩৮), শাহাদাত হোসেন মোল্লা (২৭), মাদারীপুর সদরের মাওলানা আব্দুল আহাদ (৩০), রাজৈরের তাহের মীর (৩৫), খুলনা তেরখাদার হেনা বেগম (৩৬), মনির মিয়া (৩৮), তাদের দুই মেয়ে রুমি আক্তার (৩) ও সুমি আক্তার (৫), ফরিদপুরের আরজু সরদার (৪০), দেড় বছর বয়সের শিশু ইয়ামিন, চাঁদপুরের মো. দেলোয়ার (৪৫), নড়াইলের জোবায়ের মোল্লা (৩০), কুমিল্লার জিয়াউর রহমান (৩৮), কাওসার আহমেদ (৪০), রুহুল আমীন (৩৫), মুন্সিগঞ্জের সাগর শেখ (৪১), বরিশাল জেলার আলাউদ্দিন (৪০), সাইদুল হোসেন (২৭), রিয়াজ হোসেন (৩৩), সাইফুল ইসলাম (৩৫), মনির হোসেন জমাদ্দার (৩৫), আনোয়ার চৌকিদার (৫০), ঝালকাঠির এস.এম. নাসির উদ্দিন (৪৫), পিরোজপুরের মো. বাপ্পী (২৮), জনী অধিকারী (২৬), ঢাকার খোরশেদ আলম (৪৫)। এ দুর্ঘটনায় নিহত ২৬ জনের পরিবারের কাছে ২০ হাজার টাকা করে প্রদান করা হয়েছে জেলা প্রশাসনের পক্ষ থেকে। মর্মান্তিক এ দুর্ঘটনায় স্পিডবোটের ২ মালিক, চালক ও ইজারাদারসহ ৪জনের বিরুদ্ধে শিবচর থানায় মামলা দায়ের করেছে নৌপুলিশ। সোমবার (৩ মে) রাতে চরজানাজত নৌ ফাঁড়ির ইনচার্জ এসআই লোকমান হোসেন বাদী হয়ে
মামলাটি দায়ের করেন। মামলার আসামী করা হয় শিমুলিয়া ঘাটের ইজারাদার শাহ আলম খান, স্পিডবোটের মালিক কান্দু মোল্লা ও রেজাউল হক এবং চালক শাহ আলম।

এ ছাড়া অজ্ঞাত আরো কয়েকজনকে আসামী করা হয়েছে বলে জানা গেছে। এদিকে ঈদ পরবর্তী কর্মস্থলে ফেরার পথে আবারো মানুষের বাঁধভাঙ্গা স্রোতের আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। প্রাণ ঘাতি করোনা ভাইরাস সংক্রমনে সরকারের সর্বাত্মক চেষ্টায় কিছুটা নিয়ন্ত্রণে এলেও ঈদ পরবর্তী কর্মস্থলমুখী জন স্রোতের কারণে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে বলে আশঙ্কা করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সংবাদটি শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বমোট ভিজিট করা হয়েছে

© All rights reserved © 2021

Design & Developed By : JM IT SOLUTION