1. : deleted-lq3vXzn1 :
  2. abdulmotin52@gmail.com : ABDUL MOTIN : ABDUL MOTIN
  3. madaripurprotidin@gmail.com : ABID HASAN : ABID HASAN
  4. jmitsolutionbd@gmail.com : support :
  5. : wp_update-1720111722 :
শিবচরে পদ্মায় বাল্কহেডের সঙ্গে স্পিডবোট সংঘর্ষ ॥ ২৬ লাশ উদ্ধার পদ্মা পাড়ে স্বজনদের আহাজারী ॥ পৃথক দু‘টি তদন্ত কমিটি গঠন - Madaripur Protidin
রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৯:২৫ অপরাহ্ন
শিরোনাম :
মন্দিরের হিসাব নিয়ে দ্বন্ধে রাজৈরে কৃষককে পিটিয়ে হত্যা: দোষীদের বিচারের দাবীতে মাদারীপুরে মানববন্ধন অপশক্তি রুখতে সাংবাদিকদের সহযোগিতা চাইলেন মাদারীপুরে নবাগত ডিসি মাদারীপুরে কাওয়ালী সংগীতানুষ্ঠান বহিরাগতদের হামলায় পন্ড: তিন জন আহত আওয়ামীলীগ হলো নাটক আর নায়ক-নায়িকাদের সংগঠন: আল্লামা মামুনুল হক অন্যায়-অপরাধ করলে আমার বিরুদ্ধে নির্বিঘেœ লিখবেন: মাদারীপুরে নবাগত এসপি কাপড়ের রং মিশিয়ে আইসক্রীম তৈরি: মাদারীপুরের শিবচরে আইসক্রিম ফ্যাক্টরিকে ৫০ হাজার টাকা জরিমানা ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তরের ডাসারে সুনীল গঙ্গোপাধ্যায়ের বসতবাড়ি দখল মুক্ত করলেন প্রশাসন কালকিনিতে প্রধান শিক্ষকের অপসারনের দাবিতে বিক্ষোভ মিছিল মাদারীপুরে প্রতিপক্ষের আঘাতে আহত ইউপি সদস্য চিকিৎসাধীন মারা গেলেন মাদারীপুরে অবৈধ ড্রেজার বন্ধে আটক ৩, এক লাক টাকা জরিমানা

শিবচরে পদ্মায় বাল্কহেডের সঙ্গে স্পিডবোট সংঘর্ষ ॥ ২৬ লাশ উদ্ধার পদ্মা পাড়ে স্বজনদের আহাজারী ॥ পৃথক দু‘টি তদন্ত কমিটি গঠন

  • প্রকাশিত : মঙ্গলবার, ৪ মে, ২০২১, ৬.৫৩ এএম
  • ৯৩ জন পঠিত

টেকেরহাট (মাদারীপুর)
বাংলাবাজার-শিমুলিয়া নৌপথে পদ্মা নদীতে সোমবার সকাল সাড়ে ৬টার দিকে শিবচর উপজেলার কাঁঠালবাড়ি ঘাটের অদূরে নোঙর করে রাখা একটি বাল্কহেডের (বালু টানা কার্গো) সাথে স্পিডবোটের সংঘর্ষের ঘটনা ঘটেছে। খবর পেয়ে নৌ-পুলিশ, কোস্টগার্ড ও ফায়ার সার্ভিস অভিযানে নামে। তারা যৌথভাবে অভিযান চালিয়ে এ পর্যন্ত ২৬ জনের লাশ উদ্ধার করেছে। জীবিত ৫জনকে উদ্ধার করে শিবচর হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। দুর্ঘটনার খবর পেয়ে সকালেই ঘটনাস্থলে ছুটে যান মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন, শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: আসাদুজ্জামান, শিবচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি মিরাজুল হোসেনসহ জেলা উপজেলা প্রশাসনের কর্মকর্তারসহ আওয়ামী লীগের নেতৃবৃন্দ।
কাঁঠালবাড়ি নৌপুলিশসহ একাধিক সূত্রে জানা গেছে, সোমবার ভোরে মুন্সীগঞ্জের শিমুলিয়া থেকে যাত্রীবাহী একটি স্পিডবোট যাত্রী বোঝাই করে শিবচরের বাংলাবাজারের উদ্দেশ্যে রওনা দেয়। ভোর প্রায় ৬টার দিকে স্পিডবোটটি শিবচর কাঁঠালবাড়ি (পুরাতন ফেরিঘাট) ঘাটের কাছে আসলে পদ্মা নদীতে কাঁঠালবাড়ি ঘাটের অদূরে নোঙর করে রাখা একটি বাল্কহেডের (বালু টানা কার্গো) সাথে স্পিডবোটের সংঘর্ষ হয়। দ্রুতগতির স্পিডবোটটি বাল্কহেডের পেছনে সজোরে ধাক্কা লেগে উল্টে দুমড়ে-মুচড়ে যায়। এতে যাত্রীরা ছিটকে বাল্বহেডের স্টিলের গায়ে পড়ে মারাত্মকভাবে আহত হয়। এতে অধিকাংশ যাত্রীর মাথা ও শরীরের বিভিন্ন অংশে আঘাত পেয়ে জ্ঞান হারিয়ে নদীতে ডুবে যায়। কয়েকজন যাত্রী আঘাত পেয়েও ভেসে থাকে। খবর পেয়ে নৌপুলিশের একটি দল ঘটনাস্থলে গিয়ে উদ্ধার অভিযান শুরু করে। পরে কোস্টগার্ড ও ফায়ার সার্ভিস নৌপুলিশের সাথে যৌথভাবে অভিযানে নামে। দুপুরের আগেই তারা ২৬ জনের মরদেহ উদ্ধার করেন। অভিযান চালিয়ে ৫জনকে জীবিত উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেছে বলে ফায়ার সার্ভিসের কর্মীরা জানান। আহতদের একজন স্পিডবোটের চালক শাহ আলম। পুলিশ তাকে হাসপাতাল থেকে গ্রেফতার করেছে। নিহতদের লাশগুলো উদ্ধার করে কাঁঠালবাড়ি ইউনিয়নের দোতারা সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঠে রাখা হয়েছে। এই মর্মান্তিক দুর্ঘটনার খবর পেয়ে হতাহতের স্বজনেরা ঘটনাস্থলে ছুটে আসেন। তাদের আহাজারীতে পদ্মা পাড়ের বাতাস ভারি হয়ে উঠেছে। সোমবার দুপুর পর্যন্ত কয়েকজনের পরিচয় নিশ্চিত হয়েছে প্রশাসন। বাকীদের পরিচয় এখনো জানা যায়নি। তবে দুর্ঘটনা কবলিত স্পিডবোটে কতজন যাত্রী ছিলো তার সঠিক তথ্য পাওয়া না গেলেও একটি সূত্র জানায় ওই বোটে চালকসহ ৩২জন ছিলো।
এদিকে এ দুর্ঘটনার কারণ অনুসন্ধানে মাদারীপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে ৬ সদস্যের একটি এবং নৌ-মন্ত্রনালয়ের ৩সদস্যের আরো একটিসহ দু‘টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ ছাড়া জেলা প্রশাসনের পক্ষ থেকে দুর্ঘনায় নিহত প্রত্যেক পরিবারকে ২০হাজার টাকা করে ও আহতদের চিকিৎসার ব্যয়ভার গ্রহণের ব্যবস্থা করা হয়েছে। মর্মান্তিক দুর্ঘটনার খবর পেয়ে হতাহতের স্বজনেরা ছুটে আসেন। তাদের আহাজারীতে পদ্মা পাড়ের বাতাস ভারি হয়ে উঠেছে।
নিহত ২৬ জনের মধ্যে যাদের পরিচয় পাওয়া গেছে তারা হলেন-মাদারীপুর জেলার রাজৈর উপজেলার টেকেরহাট শংকরদির পাড় গ্রামের তারা মিয়া বয়াতীর ছেলে আবু তাহের বয়াতী, সদর উপজেলার পশ্চিম চৌহদ্দি কলাগাছিয়া গ্রামের সুখদেব বাড়ৈর মেয়ে কলাগাছিয়া উচ্চ বিদ্যালয়ের ১০ম শ্রেণির ছাত্রী সুপ্রিয়া বাড়ৈ, কুমিল্লার দাউদকান্দি গৌরীপুর-এর আবুল হোসেনের ছেলে কাউছার, চাঁদপুর মতলব থানার মোহনপুর গ্রামের আলী হোসেন, বরিশালের মেহেন্দীগঞ্জ থানার ছাদেক বেপারীর ছেলে রিয়াজউদ্দিন, ফরিদপুর বোয়ালমারী থানার একই পরিবারের বাবা-ছেলে আরজু সরদার ও তার ছেলে ইয়ামিন, মুন্সীগঞ্জের সাগর আহমেদসহ ২৫জন। তাদের লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। একজনের পরিচয় এখনো জানা যায়নি।
এ দুর্ঘটনার কারণ অনুসন্ধানে মাদারীপুরের স্থানীয় সরকারের উপ-পরিচালক মো: আজহারুল ইসলামকে প্রধান করে ৬ সদস্যের একটি এবং নৌমন্ত্রনালয়ের ৩জনের একটিসহ দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ৩কার্য দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়েছে।
মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন বলেন, এ পর্যন্ত দূর্ঘটনায় নিহত ২৬ জনের লাশ উদ্ধার করা হয়েছে। বেশ কয়েকজনকে আহতাবস্থায় উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় ৬ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এছাড়া ২৬ জনের মধ্যে ২৫জনের পরিচয় পেয়ে নিহতের পরিবারের নিকট লাশ হস্তান্তর করা হয়েছে এবং প্রত্যেক নিহত পরিবারকে ২০হাজার টাকা করে প্রদান করা হয়েছে ।
উল্লেখ্য, লকডাউনে গণপরিবহন বন্ধ থাকার পাশপাশি নৌরুটে লঞ্চ ও স্পিডবোট চলাচল বন্ধ রয়েছে। তবে এরই মধ্যে সরকারি নির্দেশনা উপেক্ষা করে কিছু অসাধু স্পিডবোট চালক সিন্ডিকেট গড়ে অবৈধভাবে প্রথম থেকেই যাত্রী পারাপার করে আসছে।

সংবাদটি শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বমোট ভিজিট করা হয়েছে

© All rights reserved © 2021

Design & Developed By : JM IT SOLUTION