1. : deleted-lq3vXzn1 :
  2. abdulmotin52@gmail.com : ABDUL MOTIN : ABDUL MOTIN
  3. madaripurprotidin@gmail.com : ABID HASAN : ABID HASAN
  4. jmitsolutionbd@gmail.com : support :
  5. : wp_update-1720111722 :
আমি তালপাতারই ছাত্র ছিলাম রাজৈরে বোনের শ্রাদ্ধ অনুষ্ঠানে বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর - Madaripur Protidin
মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ১২:২৩ অপরাহ্ন
শিরোনাম :
মাদারীপুরে ছাত্র আন্দোলনে অংশ নেয়ার জেরে অর্ধশত ঘর-বাড়ী ভাংচুর, ১০ ঘরে আগুন: আহত ২০ কালকিনিতে ভ্যানের ধাক্কায় শিশু নিহত মন্দিরের হিসাব নিয়ে দ্বন্ধে রাজৈরে কৃষককে পিটিয়ে হত্যা: দোষীদের বিচারের দাবীতে মাদারীপুরে মানববন্ধন অপশক্তি রুখতে সাংবাদিকদের সহযোগিতা চাইলেন মাদারীপুরে নবাগত ডিসি মাদারীপুরে কাওয়ালী সংগীতানুষ্ঠান বহিরাগতদের হামলায় পন্ড: তিন জন আহত আওয়ামীলীগ হলো নাটক আর নায়ক-নায়িকাদের সংগঠন: আল্লামা মামুনুল হক অন্যায়-অপরাধ করলে আমার বিরুদ্ধে নির্বিঘেœ লিখবেন: মাদারীপুরে নবাগত এসপি কাপড়ের রং মিশিয়ে আইসক্রীম তৈরি: মাদারীপুরের শিবচরে আইসক্রিম ফ্যাক্টরিকে ৫০ হাজার টাকা জরিমানা ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তরের ডাসারে সুনীল গঙ্গোপাধ্যায়ের বসতবাড়ি দখল মুক্ত করলেন প্রশাসন কালকিনিতে প্রধান শিক্ষকের অপসারনের দাবিতে বিক্ষোভ মিছিল

আমি তালপাতারই ছাত্র ছিলাম রাজৈরে বোনের শ্রাদ্ধ অনুষ্ঠানে বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর

  • প্রকাশিত : শনিবার, ১১ ডিসেম্বর, ২০২১, ৩.২৮ পিএম
  • ১১৬৩ জন পঠিত

খোন্দকার আবদুল মতিন। মাদারীপুরের রাজৈর উপজেলার কদমবাড়ী ইউনিয়নের আড়ুয়াকান্দি গ্রামে শুক্রবার বিকেলে বোনের (প্রমাদা সেন) শ্রাদ্ধ অনুষ্ঠানে বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ছোট বেলাকার স্মৃতি চারন করতে গিয়ে বলেন- আমি তালপাতারই ছাত্র। বাঁশের কঞ্চি দিয়ে কলম বানিয়ে, কয়লা দিয়ে কালি বানিয়ে, তালপাতায় লিখে আমার লেখা পড়া শুরু হয়েছিল আমার দিদির বাড়ীর পাশে প্রাইমারী স্কুলে। বাড়ী থেকে ছালায়(পাটের তৈরী) তালপাতা, কলম, কালির দোয়াত ও আদর্শলিপি বই ছালায় পেচিয়ে বগলে চেপে স্কুলে যেতাম। ঐ ছালা বিছিয়ে এর উপর বসে পাঠ নিতাম। এটাই ছিল তখনকার প্রাথমিক শিক্ষার পরিবেশ।

দিদির বাড়ী সীমানায় এস্কুলে গিয়ে খিদে লাগলে দিদির কাছে যেতাম অথবা দিদি ডেকে নিয়ে উড়ুম(মুড়ি) খেতে দিত । মায়ের আদরের পাশাপাশি দিদির যে আদর পেয়েছি তা ভুলে যাবার মত নয় । আড়ুয়াকান্দি প্রাইমারী ও আড়ুয়াকান্দি হাইস্কুল প্রতিষ্ঠিত হয়েছে- তা আমার দিদির শশুর গোপীনাথ সেনের দেয়া জায়গায় । বিশেষভাবে স্মরনে রাখার জন্য স্কুলের পিতলের ঘন্টায় আজও গোপীনাথ সেনের নাম খোদাই করে লেখা রয়েছে । এ বিদ্যালয় দুটি এখন এলাকার শিক্ষা বিস্তারে বিশেষ প্রভাব রাখছে। পাশাপশি গোপীনাথ সেনের ভাই কদমবাড়ী ইউনিয়ন আওয়ামীলীগের তৎকালিন সভাপতি বিনোদ বিহারী সেন কদমবাড়ী ইউনিয়ন কলেজ প্রতিষ্ঠায় প্রয়োজনীয় জায়গা দান করেন। এ দাতা পরিবারটির প্রতি এবং কলেজ বিশেষ অবদান রাখার জন্য রাজৈর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আওয়ামীলীগ নেতা প্রয়াত হারুন-উর- রশিদ মোল্লার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে বলেন, তাদের এ দান না থাকলে আজকের এ গোবিন্দ ঠাকুর হতে পারতাম না।

এ শ্রদ্ধা এমনই আসেনি। শ্রদ্ধা এসেছে বঙ্গবন্ধুর শেখ মুজিবব রহমানের প্রদর্শিত অসাম্প্রদায়িক ধর্ম নিরপেক্ষ বাংলাদেশ গড়ার প্রশিক্ষন পেয়েছেন, অনুশীলন করেছেন সেখান থেকে। রাজনৈতিক কথা এইটুকু আমাকে বলতেই হবে। কারন এইটুকু বলতে আমার সাংবিধানিক কোন বাধা নেই। আমার দেশ সৃষ্টি হয়েছে বাঙ্গালী জাতীয়তাবাদ, গনতন্ত্র, ধর্ম নিরপেক্ষতা ও সমাজনীতি নিয়ে। এটা সাংবিধানিক মুল্যবোধ বেসিক স্ট্যাকচার বা মৌলিক মুল্যবোধ। এটা সাংবিধানিক মুলনীতি। এটা বিরুদ্ধে কথা বললে বা মৌলিক কাঠামো পরিবর্তন করতে চাইলে রাষ্ট্রদ্রেীহিতা হবে।

সাংধিানিকভাবে বঙ্গবন্ধু জাতির পিতা এবং হাইকোর্ট থেকে ঘোষনা আসছে “জয়বাংলা” জাতীয় স্লোগান। সে কারনে প্রধান বিচারপতিও এক অনুষ্ঠান শেষে জয় বঙ্গবন্ধু ও জয়বাংলা বলেছেন। সুতারাং ধর্ম নিরপেক্ষতার ভিক্তিতে দেশ প্রচালিত হচ্ছে এবং তা বঙ্গবন্ধুর প্রতিষ্ঠিত দল ও তাদের নেতৃত্বে। সেই দলের নেতৃবৃন্দ এখানে এসেছেন। আপনারা অসম্প্রদায়িক ও ধর্ম নিরপেক্ষতার বাংলাদেশ বিনির্মানে বঙ্গবন্ধুর স্বপ্ন আপনারা বাস্তবায়ন করবেন।

এই এলাকার লোকজনসহ সারা বাংলাদশের লোকজন সুখ ও শান্তিতে ভ্রাতপ্রতিম হয়ে একেঅপরের পাশে দাড়িয়ে বসবাস করতে পারে- সেই পরিবেশ সৃষ্টি হলেই বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়িত হবে। মুক্তিযুদ্ধের বীর সৈনিক এলাকার বীর মুক্তিদ্ধোদেরকে দেখে আমি সেলুট দিয়েছি । সারা বাংলাদেশের মুক্তিযোদ্ধার আমি স্যালুট জানাই । শ্রদ্ধাভরে শহীদ মুক্তিযোদ্ধাসহ মুক্তিযুদ্ধে অংশগ্রহন করেছেন তাদের সকলকে বিন¤্রভাবে স্মরন করছি। এ শ্রাদ্ধ অনুষ্ঠানে অন্যান্যদের বক্তব্য রাখেন মাদারীপুর জেলা আওয়ামীলীগের সভাপতি শাহাবুদ্দিন মোল্যা, সাধারন সম্পাদক কাজল কৃষ্ণ দে ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল এডভোকেট সুজিত চ্যাটার্জী বাপ্পী। এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) শেখ ফজলুল হক বাবুল, ভাইস চেয়ারম্যান সেলিনা মোস্তফা, রাজৈর পৌর মেয়র নাজমা রশিদ, মাদারীপুর বনিক সমিতির সভাপতি মনিরুল ইসলাম তুষার ভুঁইয়া, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডারবীর মুক্তিযোদ্ধা সেকান্দার আলী শেখ ও রাজৈর পৌর আওয়ামীলীগের আহবায়ক গোপা শারমিনসহ স্থানীয় আওয়ামীলীগের নেতৃবৃন্দ

সংবাদটি শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বমোট ভিজিট করা হয়েছে

© All rights reserved © 2021

Design & Developed By : JM IT SOLUTION