1. abdulmotin52@gmail.com : ABDUL MOTIN : ABDUL MOTIN
  2. madaripurprotidin@gmail.com : ABID HASAN : ABID HASAN
  3. jmitsolutionbd@gmail.com : support :
পদ্মা সেতু চালু হওয়ায় মৎস্য ভান্ডার বলে খ্যাত রাজৈরের মৎস্যচাষী ও মৎস্যজীবিরা উল্লাসিত - উচ্ছ্বাসিত - Madaripur Protidin
বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০৫:৫৯ অপরাহ্ন
শিরোনাম :
মাদারীপুর জেলার শিবচরে  গাঁজাসহ একজন মাদক ব্যবসায়ী গ্রেফতার। রাজৈরে হত্যা মামলার আসামীকে কুপিয়ে গলা ও পায়ের রগ কেটে হত্যা, আটক এক জ্বালানী তেল পাচাররোধে দাম বৃদ্ধি করেছে সরকার: ….শাজাহান খান মানিকগঞ্জের দৌলতপুরের চাঞ্চল্যকর গর্ভবতী নিপা ও তার ৩ বছরের মেয়ে জোতি হত্যা মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামী জাকির হোসেন’কে সাভার থেকে গ্রেফতার করেছে র‌্যাব-৪। ডাইনোসর যেভাবে মারা গেছে কিন্তু ডাকঘর মরবে না….ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার। শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নশীল বাংলাদেশে পরিনত হয়েছে- রাজৈরে প্রেসিডিয়াম সদস্য শাজাহান খান এমপি রাজৈরে হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভা মফস্বল সাংবাদিক ফোরামের রাজৈরের সভাপতি ফেরদৌস ও সম্পাদক সুজন নির্বাচিত। সংবাদ সম্মেলন টেকেরহাটে যুব লীগ নেতার উপর দুবৃত্তদের হামলা। হাতুড়ি পেটা। রাজৈরে বাস চাপায় গৃহবধুর নিহত। শিশু কন্যা গুরুতর আহত।

পদ্মা সেতু চালু হওয়ায় মৎস্য ভান্ডার বলে খ্যাত রাজৈরের মৎস্যচাষী ও মৎস্যজীবিরা উল্লাসিত – উচ্ছ্বাসিত

  • প্রকাশিত : বুধবার, ২৯ জুন, ২০২২, ৮.৪১ এএম
  • ৫১ জন পঠিত

টেকেরহাট (মাদারীপুর) সংবাদদাতা

পদ্মা সেতু চালু হওয়ায় মৎস্য ভান্ডার খ্যাত মাদারীপুরের রাজৈর উপজেলার মৎস্যচাষী ও মৎস্যজীবিরা উল্লাসিত ও উচ্ছ্বাসিত। এখন তারা মাছ চাষ করে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখছেন । তারা এখন আহরিত মাছ সরাসরি রাজধানী ঢাকায় মাছ নিয়ে বিক্রি করে লাভমান হবে ।

মৎস্য অফিস সূত্রে জানাযায়, মৎস্য ভান্ডার খ্যাত মাদারীপুরের রাজৈর উপজেলায় রয়েছে বিল বাঘিয়া, আমগ্রাম, পাখুল্যা, কদমবাড়ি বিলসহ ১৫টি বিল, ২৬৬৮টি পুকুর, খাল ১২টি । এসব খাল ও বিলের আয়াতন ২৯৯০ হেক্টর । এখানে ৩০০০হাজার মৎস্যজীবিরা মৎস্য আহরন করে জীবিকা নির্বাহ করে । ২৩৭৬ মৎস্যচাষী মাছ উৎপাদন করে লাভবান হচ্ছে ।

এ থেকে প্রতিবছর মাছ উৎপাদন হচ্ছে ১৮৪০ মেট্রিকটন । এছাড়া রয়েছে বৃষ্টি প্লাবন ভূমি যার আয়াতন ৩৬০১ হেক্টর । এ প্লাবন ভূমিতে ৮০৪ মেট্রিকটন মাছ উৎপাদন হয় । এছাড়াও ৪০টি গলদা চিংড়ির ঘের আছে । যার আয়াতন ৭০৯ হেক্টর । এ থেকে উৎপাদন হয় ৩.৩৭ মেট্রিকটন । মোট উৎপাদন-৫৭১৯ মেট্রিকটন, মোট চাহিদা ৫২০০ মেট্রিকটন । উদ্বৃত্ত -৫১৯ মেট্রিকটন । পদ্মা সেতু চালু হওয়ার ফলে মৎস্যচাষী ও মৎস্যজীবিরা উচ্ছ্বাসিত হয়েছে । এখন আরো মাছ চাষে উদ্বুদ্ধ হবে । পাশাপাশি যোগাযোগ সুবিধার কারনে আরো অনেকেই মাছ চাষে এগিয়ে আসবে । উদ্বৃত্ত মৎস্য এলাকা রাজৈর মৎস্য সম্পদে ভরপুর হয়ে উঠবে ।

প্রতিবছর যে মাছ উৎপাদন হয় তা স্থানীয় বাজারের চাহিদা মিটিয়ে উদ্বৃত্ত মাছ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হয় । মৎস্য চাষীরা বলছে এখন পদ্মা সেতু চালু হওয়ায় আমাদের উৎপাদিত মাছ দ্রুতগতিতে দেশের বিভিন্ন স্থানে পাঠাতে পারবো । আর এতে আমাদের ব্যবসার বৈপ্লিক বিকাশ ঘটবে । মধ্যস্বত্বভোগিরা এখন আমাদের লাভে আর ভাগ বসাতে পারবে না ।

টেকেরহাট বন্দরের মাছ ব্যবসায়ী আবদুল লতিফ জানান, পদ্মা সেতু চালু হওয়ায় বিশেষ করে মাছের মোকাম বলে খ্যাত টেকেরহাট বন্দর থেকে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে দ্রুত গতিতে মাছ পৌছাতে পারবো । আগে পচনের ভয়ে দেশের বিভিন্ন স্থানে পৌছানো সম্ভব হতো না । এখন সহজে ও অল্প সমায়ে পৌছানো যাবে দেশের বিভিন্ন স্থানে

রাজৈর উপজেলা মৎস্য কর্মকর্তা মানিক মল্লিক বলেন, পদ্মা সেতু চালু হওয়ায় আমাদের রাজৈর উপজেলায় প্রসিদ্ধ প্রাকৃতিক দেশীয় মাছের সুনাম রাসা দেশে রয়েছে । এ মাছসহ উদ্বৃত্ত মাছ রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বিক্রি করে মৎস্যচাষী ও মৎস্য জীবিরা লাভবান হবে ।

 

সংবাদটি শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বমোট ভিজিট করা হয়েছে

© All rights reserved © 2021

Design & Developed By : JM IT SOLUTION