1. abdulmotin52@gmail.com : ABDUL MOTIN : ABDUL MOTIN
  2. madaripurprotidin@gmail.com : ABID HASAN : ABID HASAN
  3. jmitsolutionbd@gmail.com : support :
পদ্মা সেতু চালু হওয়ার পর অর্থনৈতিক মুক্তির স্বপ্ন বুনছেন টেকেরহাট বন্দর তথা রাজৈর বাসী - Madaripur Protidin
বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০৪:১৯ অপরাহ্ন
শিরোনাম :
রাজৈরে হত্যা মামলার আসামীকে কুপিয়ে গলা ও পায়ের রগ কেটে হত্যা, আটক এক জ্বালানী তেল পাচাররোধে দাম বৃদ্ধি করেছে সরকার: ….শাজাহান খান মানিকগঞ্জের দৌলতপুরের চাঞ্চল্যকর গর্ভবতী নিপা ও তার ৩ বছরের মেয়ে জোতি হত্যা মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামী জাকির হোসেন’কে সাভার থেকে গ্রেফতার করেছে র‌্যাব-৪। ডাইনোসর যেভাবে মারা গেছে কিন্তু ডাকঘর মরবে না….ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার। শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নশীল বাংলাদেশে পরিনত হয়েছে- রাজৈরে প্রেসিডিয়াম সদস্য শাজাহান খান এমপি রাজৈরে হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সভা মফস্বল সাংবাদিক ফোরামের রাজৈরের সভাপতি ফেরদৌস ও সম্পাদক সুজন নির্বাচিত। সংবাদ সম্মেলন টেকেরহাটে যুব লীগ নেতার উপর দুবৃত্তদের হামলা। হাতুড়ি পেটা। রাজৈরে বাস চাপায় গৃহবধুর নিহত। শিশু কন্যা গুরুতর আহত। অসম্প্রদায়িক বাংলাদেশ বির্নিমানে শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে কাজ করে যাবো রাজৈরে বিশাল জনসভায় …আ.ফ.ম বাহাউদ্দিন নাছিম

পদ্মা সেতু চালু হওয়ার পর অর্থনৈতিক মুক্তির স্বপ্ন বুনছেন টেকেরহাট বন্দর তথা রাজৈর বাসী

  • প্রকাশিত : বুধবার, ২৯ জুন, ২০২২, ৮.৪৯ এএম
  • ১১৩ জন পঠিত

টেকেরহাট (মাদারীপুর) সংবাদদাতা।
২৫ শে জুন উন্মোচিত হয়েছে পদ্মা সেতুর দ্বার, ছুটছে যানবাহন । সড়কে নামছে নিত্য নতুন এসি সম্মিলিত যাত্রী বাহী বাস । অন্য দিকে এই স্থাপনা এখন জানান দিচ্ছে অপার সম্ভাবনার । সেতুকে কেন্দ্র করে দক্ষিনবঙ্গের দ্বার খ্যাত ব্যবসা বানিজ্য সমৃদ্ধ মাদারীপুরের রাজৈর ও গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার ত্রি মোহনার সীমান্ত রেখায় অবস্থিত দক্ষিনবঙ্গের প্রবেশদ্বার বলে খ্যাত টেকেরহাট বন্দরে গড়ে উঠতে পারে নতুন নতুন শিল্প কলকারখানাসহ রাইস মিল ও ডাল মিল ।

উন্নত যোগাযোগ ব্যবস্থার কারনে অবহেলিত এ জনপদে নেয়া হতে পারে আধুনিক সব ব্যবসা বানিজ্যের, সুযোগ তৈরী হবে আতœকর্মসংস্থানের । ফলে অনগ্রসর দক্ষিন জনপদের এ টেকেরহাট বন্দরে নতুন প্রানসঞ্চার এখন শুধু সময়ের ব্যাপার মাত্র । অর্থনেতিক মুক্তির পদ্মা সেতুকে ঘিরে নতুন স্বপ্নে বিভোর টেকেরহাট বন্দর তথা রাজৈর উপজেলা বাসি। সেতুকে ঘিরেই স্বপ্ন বুনছেন ঘুরে দাঁড়ানোর । স্বপ্নের সেতু চালু হওয়ায় খুলে গেছে অমিত সম্ভাবনার দ্বার । চলাচলে আসবে গতি, বাড়বে প্রবৃদ্ধি এমনটাই আশাবাদ টেকেরহাট বন্দরের ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণির পেশার মানুষের । তবে অপার সম্ভাবনায় একটি বাধা। আর তা হলো ভাঙ্গা বরিশাল মহাসড়ক প্রশস্ত করা অর্থাৎ ছয় লেনে উন্নীত করা।

বন্দরের বিভিন্ন পেশাজীবি মানুষের সাথে আলাপ করে জানাগেছে, টেকেরহাট বন্দর তথা রাজৈরকে ঢাকার সঙ্গে বিচ্ছিন্ন করে রেখেছিল খরস্রোত পদ্মা নদী । এই বন্দর ছাড়াও দক্ষিন জনপদের মানুষের পদ্মা পাড়ি দিতে অনেক ঝক্কি ঝামেলা পোহাতে হতো । পন্য পরিবহনে সময় ও খরচ বেশী লাগতো । প্রাকৃতিক দুর্যোগসহ নানা কারনে চরম দুর্ভোগ পোহাতে হতো এ জনপদের মানুষের। যে কারনে এখানে ব্যবসা-বানিজ্যে তেমন প্রসার ঘটেনি । কিন্তু সব চক্রান্ত উপেক্ষা করে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সততা ও সাহসিকতায় পদ্মা সেতু এখন চালু হয়েছে। । স্বপ্নের এ সেতুকে ঘিরে এ অঞ্চলের মানুষ অর্থনৈতিক সব সুযোগ ভোগ করবে । টেকেরহাট বন্দরসহ দক্ষিনবঙ্গের জনপদের মানুষের অর্থনৈতিক মুক্তির পথ সুগম হবে ।

পদ্মা সেতু চালু হওয়ার কারনে ঢাকা-বরিশাল মহাসড়কে বিভিন্ন প্রকারের যান চলাচল তিন গুন বৃদ্ধি পাবে এবং বর্তমানের দুই লেনের এই মহাসড়কের যানজট লেগেই থাকবে । এ কারনে যান চলাচল সুগম করতে ও সময়ের চাহিদায় এই মহাসড়কটি ৬ লেনে রুপান্তর করা জরুরী হয়ে পড়েছে। আর তাহলে পদ্মা সেতুর সঠিক সুবিধা দক্ষিনঞ্চলের মানুষ ভোগ কতে পারবে ।

টেকেরহাট বন্দরের ইলিশ মাছ ব্যবসায়ী আবদুল লতিফ জানান, পদ্মা সেতু চালু হওয়ার পর বিশেষ করে ইলিশ মাছের মোকাম বলে খ্যাত বরিশালের ইলিশ মাছ টেকেরহাট বন্দর থেকে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে দ্রুত গতিতে পৌছাতে পারবে এবং বিশ্বখ্যাত এই ইলিশের সাধ দেশের সকলে একটু হলেও নিতে পারবে । আগে পচনের ভয়ে দেশের বিভিন্ন স্থানে পৌছানো সম্ভব হতো না । এখন সহজে ও অল্প সমায়ে পৌছানো যাবে দেশের বিভিন্ন স্থানে।আর ইলিশ মাছ হবে দেশের অর্থনীতি অপার সম্ভাবনার অন্যতম খাত।

টেকেরহাট উত্তরপাড় (মুকসুদপুর) অংশে ভুষিমালহাটের বনিক সমিতির সভাপতি আবুল কালাম বেপারী বলেন, আমাদের টেকেরহাট উত্তরপাড়ে ৪০টি ডাল মিল ও ১০টি রড সিমেন্টের দোকান ও কয়েকটি তের মিল রয়েছে । এই ডাল মিল থেকে উৎপাদিত ডাল দেশের মোট চাহিদার ৩ ভাগের এক ভাগ চাহিদা এখান থেকে মিটিয়ে থাকে । পদ্মা সেতু চালু হওয়ার ফলে যোগাযোগ ব্যবস্থা সুবিধার কারনে এখানে আরো অনেক ডাল মিল সহ বিভিন্ন শিল্প কলকারথানা গড়ে উঠবে ।

টেকেরহাট বনিক সমিতির সাধারন সম্পাদক ও টিন ব্যবসায়ী কেরামত আলী ফকির বলেন, টেকেরহাট বন্দরের মহাজনপট্রিসহ টেকেরহাট বন্দরে কয়েক হাজার দোকানপাট ও ১৬টি সরকারি বেসরকারি ব্যাংক রয়েছে। এসব ব্যবসায়ি প্রতিষ্ঠান প্রতিদিন প্রায় ৩ কোটি টাকা লেনদেন করে থাকে ।

মহাজনি ব্যবসায়িরা জানায় আগে আমরা ঢাকা থেকে নৌপথে মালামাল আনতাম । এতে ৫ থেকে ৭ দিন সময় লাগতো মালামাল আসতে । এখন পদ্মা সেতু চালু হওয়ায় সড়ক যোগাযোগ সুবিধার কারনে আমরা দ্রুত মালামাল আনতে পারছি। ফলে আমাদের লেনদেন বেড়ে যাবে এবং অর্থনৈতিক সমৃদ্ধি বৃদ্ধি পাবে । ক্রেতারাও কাংখিত সময়ে পন্য হাতে পাবে।

টেকেরহাট বন্দরের মহাজনপট্রির ষ্টেশনারী মালামাল পাইকারী বিক্রেতা সঞ্জয় বলেন, আমরা আগে ঢাকা থেকে নৌকায় মালামাল আনতাম তাতে ৫ থেকে ৭ দিন সময় লাগতো এখন পদ্মা সেতু চালু হওয়ার পর ২ থেকে ৩ ঘন্টার মধ্যে মালামাল পেয়ে যাবো । এতে আমাদের ব্যবসা বানিজ্য বৃদ্ধি পাবে এবং টেকেরহাট তথা মাদারীপুরসহ সারাদেশের অর্থনীতির এক আমূল পরিবর্তন হবে ।
মোশারেফ হোসেন মোল্লা এক যুবক জানায় পদ্মা সেতু চালু প্রথম দিনে সে টেকেরহাট থেকে ১ঘন্টা ২৫ মিনিটে ঢাকার কদমতলীতে পৌছেছে। যেখানে আগে লাগতো প্রায় ৪ থেকে সারে ৪ঘন্টা এবং কখনো কখনো ৫ঘন্টাও লাগতো।
মাদারীপুর জেলা প্রশাসক ডঃ রহিমা খাতুন বলেন, পদ্মা সেতু চালু হওয়ায় মানুষের যোগাযোগ ব্যবস্থা, স্বাস্থ্য সেবা, শিক্ষার সুবিধা, কৃষকদের উন্নয়ন ও মানুষের আর্থসামাজিক উন্নয়ন হবে ।

আওয়ামীলীগের প্রেসিডয়াম সদস্য ও মাদারীপুর-২ আসনের সংসদ সদস্য শাজাহান খান বলেন, পদ্মা সেতু চালু হওয়ায় মুমুর্ষ রোগী ঢাকায় নিয়ে চিকিৎসা করা তেমন কোন বিলম্ব হবে না। বরিশালের সম্ভাবনাময় খাত ইলিশ মাছ ঢাকায় বা দেশের অন্যকোন অঞ্চলে নিতে নিতে পচে যাবে না । এতে সরাসরি জেলে লাভবান হবে।পাশাপাশি কৃষকরাও তাদের উৎপাদিত পন্য আধুনিক প্রযুক্তি ব্যবহার করে কাংখিত বাজারে নিয়ে বিক্রি বাড়ী ফিরতে পারবে। এ এলাকায় গড়ে উঠবে অর্থনৈতিক অঞ্চল । কর্মসংস্থান হবে হাজার হাজার বেকার যুবকের । ফলে টেকেরহাট বন্দর, মাদারীপুর, বরিশালসহ দক্ষিন অঞ্চলের ব্যাপক উন্নয়ন ও পাশাপশি দেশের বিভিন্ন অঞ্চলেরও ব্যাপক উন্নয়ন হবে এবং দেশের জিডিপি প্রায় ২% বৃদ্ধি পাবে।

সংবাদটি শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বমোট ভিজিট করা হয়েছে

© All rights reserved © 2021

Design & Developed By : JM IT SOLUTION