1. abdulmotin52@gmail.com : ABDUL MOTIN : ABDUL MOTIN
  2. madaripurprotidin@gmail.com : ABID HASAN : ABID HASAN
  3. jmitsolutionbd@gmail.com : support :
মানিকগঞ্জের সাটুরিয়ায় শহিদুল ইসলাম’কে নৃশংসভাবে হত্যা মামলার মৃত্যুদন্ডপ্রাপ্ত পলাতক আসামী মোঃ শাহিন আলম (৩৮)’কে মানিকগঞ্জের ঘিওর থেকে গ্রেফতার - Madaripur Protidin
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১০:৪৪ অপরাহ্ন
শিরোনাম :
মাদারীপুরে শিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস চক্রের সদস্য গ্রেফতার মাদারীপুরে মুরগী ফার্মে ভয়াবহ অগ্নিকান্ড, ১৭ লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি, নাশকতার দাবী ক্ষতিগ্রস্থদের মাদারীপুরে জমি নিয়ে বিরোধেরে জেরে অস্ত্রের মহড়া, ককটেল বিস্ফোরণ টানা ৪০ দিন জামাতে নামাজ পড়ে পুরস্কার পেলেন ৪০ জন রাজৈরে উপজেলা আইনশৃংখলা কমিটির সভা টেকেরহাট-গোপালগঞ্জ সড়কে মোটরসাইকেল দুর্ঘটনায় দুই কিশোর নিহত  রাজধানীর মিরপুর থেকে দুর্ধর্ষ “বায়েজীদ গ্রুপ” এর লিডার বায়েজীদসহ ২ জন বিদেশী রিভলবার ও গুলিসহ গ্রেফতার আগামীতে বিএনপিকে দূরবীক্ষণ যন্ত্র দিয়েও খুঁজে পাওয়া যাবে না —আফম বাহাউদ্দিন নাছিম এমপি হত্যা মামলার আসামী গ্রেফতার, বসতঘর থেকে বোমা উদ্ধার 

মানিকগঞ্জের সাটুরিয়ায় শহিদুল ইসলাম’কে নৃশংসভাবে হত্যা মামলার মৃত্যুদন্ডপ্রাপ্ত পলাতক আসামী মোঃ শাহিন আলম (৩৮)’কে মানিকগঞ্জের ঘিওর থেকে গ্রেফতার

  • প্রকাশিত : বুধবার, ২৮ সেপ্টেম্বর, ২০২২, ১২.১১ পিএম
  • ১৩০ জন পঠিত

অফিস রিপোর্টঃ মানিকগঞ্জ জেলার সাটুরিয়া থানার চাঞ্চল্যকর শহিদুল ইসলাম’কে নৃশংসভাবে গলাকেটে হত্যা মামলার প্রধান পরিকল্পনাকারী মৃত্যুদন্ডপ্রাপ্ত পলাতক আসামী মোঃ শাহিন আলম (৩৮)’কে মানিকগঞ্জ জেলার ঘিওর থানা এলাকা হতে গ্রেফতার করেছে র‌্যাব-৪।

র‌্যাব ৪ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া অফিসার) মোঃ জিয়াউর রহমান চৌধুরী জানান, র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন, র‌্যাব এলিট ফোর্স হিসেবে আত্মপ্রকাশের সূচনালগ্ন থেকেই বিভিন্ন ধরনের অপরাধ নির্মূলের লক্ষ্যে অত্যন্ত আন্তরিকতা ও নিষ্ঠার সাথে কাজ করে আসছে। সন্ত্রাস-জঙ্গিবাদ নির্মূল ও মাদকবিরোধী অভিযানের পাশাপাশি খুন, চাঁদাবাজি, চুরি, ডাকাতি ও ছিনতাই চক্রের সাথে জড়িত বিভিন্ন সংঘবদ্ধ ও সক্রিয় সন্ত্রাসী বাহিনীর সদস্যদের গ্রেফতার করে সাধারণ জনগণের শান্তিপূর্ণ পরিবেশ বিনির্মাণের লক্ষ্যে জোড়ালো তৎপরতা অব্যাহত আছে। এছাড়াও বিগত দিনগুলোতে র‌্যাব-৪ চাঞ্চল্যকর ও ক্লুলেস হত্যাকান্ডের আসামী গ্রেফতারের পাশাপাশি উল্লেখযোগ্য সংখ্যক দীর্ঘ সময় যাবত পলাতক মৃত্যুদন্ডপ্রাপ্ত ও যাবজ্জীবন কারাদন্ডপ্রাপ্ত ছদ্মবেশী বেশ কয়েকজন র্দুর্ধষ খুনী, ডাকাত এবং ধর্ষককে গ্রেফতার করতে সক্ষম হয়। বিগত স্বল্প সময়ের মধ্যে র‌্যাব-৪ চাঞ্চল্যকর হত্যা মামলার মৃত্যুদন্ডপ্রাপ্ত ০৮ জন পলাতক আসামী এবং ০৯ জন যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার করতে সক্ষম হয়।

এরই ধারাবাহিকতায় র‌্যাব-৪ এর একটি চৌকস আভিযানিক দল গত ২৬ সেপ্টেম্বর রাতে মানিকগঞ্জ জেলার ঘিওর থানার বড়টিয়া এলাকায় অভিযান পরিচালনা করে মানিকগঞ্জ জেলার সাটুরিয়া থানার চাঞ্চল্যকর শহিদুল ইসলাম’কে নৃশংসভাবে গলাকেটে হত্যা মামলার প্রধান আসামী এবং দীর্ঘ ০৬ বছর বিভিন্ন ছদ্মবেশে পলাতক মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামী মোঃ শাহিন আলম (৩৮), জেলা-ঢাকা’কে গ্রেফতার করতে সক্ষম হয়।

ঘটনার বিবরণঃ গ্রেফতারকৃত আসামীকে জিজ্ঞাসাবাদ ও ঘটনার বিবরণে জানা যায় যে, ভিকটিম শহিদুল টাঙ্গাইল জেলার ঘাটাইল থানাধীন বানিয়াপাড়া এবং গ্রেফতারকৃত আসামী মোঃ শাহিন আলম ঢাকা জেলার ধামরাই জেলার গোয়ারীপাড়া এলাকার বাসিন্দা হলেও গত ২০০১ সাল হতে আশুলিয়ার একটি গার্মেন্টেসে চাকুরী করার সুবাদে ভিকটিম ও গ্রেফতারকৃত আসামীর মাঝে সখ্যতা গড়ে উঠে। গ্রেফতারকৃত আসামী শাহিন আলম ভিকটিমকে এনজিও প্রতিষ্ঠা করার প্রস্তাব দিলে ভিকটিম শহিদুল ইসলাম পূর্বে এনজিওতে কাজ করার অভিজ্ঞতার বিষয় জানানোর পাশাপাশি এনজিও প্রতিষ্ঠা ও পরিচালনার ক্ষেত্রে যথেষ্ঠ সহযোগীতা করার আশ্বাস দেয়। এই পরিকল্পনা মোতাবেক গত ২০০৪ সাল হতে প্রাথমিকভাবে ঢাকা জেলার ধামরাই থানাধীন গোয়াড়ীপাড়ায় একটি অফিস ভাড়া নিয়ে “বাংলা সমাজ উন্নয়ন সংস্থা” নামক একটি সঞ্চয় ও ক্ষুদ্র ঋণদান সংস্থা প্রতিষ্ঠা করে এবং ভিকটিম বেশ কিছু অর্থ ঋণ দিয়ে দেয়। পরবর্তীতে ২০০৫ সাল হতে তারা গার্মেন্টেসের চাকুরী ছেড়ে দিয়ে এনজিও কার্যক্রমে পূর্ন মনোনিবেশ করে। উক্ত এনজিওতে দুজনেই সমান অংশীদারী ছিলেন। এনজিও প্রতিষ্ঠার পর থেকেই তারা ০২ জন মহিলা কর্মী নিয়োগ দিয়ে ধামরাই এলাকায় ০৪ টি প্রোগ্রামে ৪৫০ জন সদস্য সংগ্রহপূর্বক সঞ্চয়, ঋণদান এবং ফিক্সড ডিপোজিট কার্যক্রম পরিচালনা করে আসছিলো এবং ঘটনার সময় পর্যন্ত এনজিওটি আনুমানিক ০৯/১০ লক্ষ টাকা ঋণ প্রদান করেছিলো। গ্রেফতারকৃত আসামী শাহিন ও ভিকটিম শহিদুল সমান অংশীদার থাকলেও ভিকটিম শহিদুল এনজিওটির কর্মচারী এবং সদস্যদের কাছে তার কর্মদক্ষতা ও ভালো ব্যবহারের জন্য খুবই জনপ্রিয় হয়ে উঠেছিলেন। তাদের প্রতিষ্ঠিত এনজিও ব্যবসায় লাভের পরিমাণ ক্রমাগতভাবে বৃদ্ধি পাচ্ছিলো এবং একসময় তাদের একাউন্টে সদস্যদের সঞ্চয়ের বেশকিছু টাকা জমা হয়।

গ্রেফতারকৃত আসামী শাহিন একজন লোভী প্রকৃতির মানুষ হওয়ায় ভিকটিমের জনপ্রিয়তায় ঈর্ষান্বিত হতে থাকে এবং এনজিও এর সকল লভ্যাংশ নিজের করার জন্য প্রতিষ্ঠানটির পূর্ণ মালিকানা সম্পূর্ণ নিজের করে নেওয়ার অভিপ্রায় ব্যক্ত করে এবং মনে মনে ফন্দি আঁটে। একপর্যায়ে উদ্দেশ্যমূলকভাবে ধৃত আসামী শাহীন এনজিও পরিচালনার বিভিন্ন কার্যক্রমে ভিকটিমের সাথে ইচ্ছাকৃত মনোমালিন্যের সৃষ্টি করে এবং আসামী ভিকটিমকে কিছু টাকার প্রস্তাব দিয়ে এনজিওটি নিজের করে নিতে চায় কিন্তু ভিকটিম তাতে রাজি হয়নি। ফলশ্রুতিতে আসামী শাহিন ভিকটিমকে হত্যার পরিকল্পনা করে। পরিকল্পনার অংশ হিসেবে আসামী শাহিন ভিকটিমের সহিত পূনরায় পূর্বের ন্যায় সখ্যতা তৈরি করে। ঘটনার ২০/২৫ দিন পূর্বে আসামী শাহিন তার মামাতো ভাই টাঙ্গাইলের সন্ত্রাসী রাজা মিয়া’কে নিয়ে ভিকটিমকে হত্যার পূর্ণ ছক আঁকে। পূর্ব পরিকল্পনা মোতাবেক ঘটনার দিন গত ২০ মে ২০০৬ তারিখ দুপুরের পর থেকেই আসামী শাহীন অফিসে বিভিন্ন কাজে ইচ্ছাপূর্বক কালক্ষেপণ করে এবং একপর্যায়ে আসামী নিজের জন্য পাত্রীর দেখতে যাওয়ার জন্য ভিকটিমকে প্রস্তাব দেয় ও জানায় টাঙ্গাইল থেকে তার মামতো ভাই ও তার বন্ধুরা আসবে।

ঘটনার দিন আনুমানিক সন্ধ্যা ০৭.০০ ঘটিকায় ধামরাইয়ের ঢুলিভিটা নামক স্থানে সন্ত্রাসী রাজা মিয়া একটি মাইক্রোবাস নিয়ে অপর আসামী সাহেদ, কুদ্দুস, বিষ্ণু সুইপার এবং ড্রাইভার রহম আলীসহ আসে। এরপর আসামী শাহিন ভিকটিম শহিদুল’কে তার মামাতো ভাই আসছে বলে পরিচয় করার জন্য ঢুলিভিটায় মাইক্রোবাসের কাছে নিয়ে যায়। ভিকটিম সেখানে গেলে আসামী রাজা মিয়া ভিকটিমকে তাদের সাথে পাত্রী দেখতে যাওয়ার প্রস্তাব দেয়। রাত হয়ে যাওয়ায় ভিকটিম রাজী না হলে আসামীরা ভিকটিমকে তার বাসায় নামিয়ে দিয়ে তারা পাত্রী দেখতে যাবার কথা বলে। তখন ভিকটিম সরল বিশ্বাসে রাজী হয়ে মাইক্রোবাসে উঠলে, ভিকটিমকে মাঝে বসাইয়া আসামী রাজা ডানে ও শাহিন বামে, আসামী সাহেদ ও ড্রাইভার সামনে এবং বিষ্ণু সুইপার ও কুদ্দুস পিছনে বসে। মাইক্রোবাস কিছুদুর যাওয়ার সাথে সাথেই পূর্ব থেকে মাইক্রোবাসের ভিতর রাখা রশি দিয়ে আসামী বিষ্ণু ভিকটিমের গলা পেচিয়ে, আসামী রাজা রুমাল দিয়ে মুখ চেপে, আসামী শাহীন ও কুদ্দুস কাধ চেপে এবং আসামী সাহেদ পা চেপে ধরে ভিকটিম শহিদুল’কে শ্বাসরোধ করে নির্মমভাবে হত্যা করে।
হত্যার আলামত লোপাট ও লাশ গুমঃ ভিকটিমের দেহ নিথর হয়ে গেলে আসামীরা লাশ গুম করে আলামত লোপাট করার পরিকল্পনা করে। আসামীরা কালামপুর, সাটুরিয়া হয়ে নির্জনস্থান বেতুলিয়া ব্রীজের ঢালে ভিকটিমের নিথর দেহ নিয়ে মাইক্রোবাসটি থামায়। গ্রেফতারকৃত আসামী শাহীন আলম ও রাজা মিয়া মাইক্রোবাস থেকে নেমে ভিকটিমের লাশটি ব্রীজের নিচে নিয়ে যায়। সেখানে আসামী রাজার হাতে থাকা ধারালো অস্ত্র নিয়ে গ্রেফতারকৃত আসামী শাহীন ভিকটিমের মৃত্যু নিশ্চিত এবং প্রমান লোপাট করার জন্য নৃশংসভাবে জবাই করে ভিকটিমের দেহ হতে মস্তক বিচ্ছিন্ন করে খন্ডিত অংশ ফেলে রেখে খন্ডিত মস্তক হাতে থাকা পলিথিন ব্যাগে মুড়ে পূনরায় মাইক্রোবাস যোগে নাগরপুরের দিকে রওনা হয়। নাগরপুরের জগতলা নামক স্থানে পূনরায় মাইক্রোবাস থামিয়ে রাজা ও শাহিন ভিকটিমের খন্ডিত মস্তক খালের পাড়ে কাদামাটিতে পুতে রেখে টাঙ্গাইলের দিকে রওনা হয় এবং গ্রেফতারকৃত আসামী শাহিন পথিমধ্যে মাইক্রোবাস থেকে নেমে ধামরাই এলাকার নিজ বাসায় চলে আসে। উল্লেখ্য যে, হত্যার আলামত গোপন ও এই নৃশংস হত্যাকান্ডটি ধামাচাপা দেওয়ার উদ্দেশ্যে পূর্ব পরিকল্পনা অনুযায়ী আসামীরা নম্বরবিহীন মাইক্রোবাস ভাড়া করে নিয়ে আসে এবং হত্যাকান্ডের পরপরই মাইক্রোবাসটি বিক্রি করে দেয়।

মস্তকবিহীন লাশের সন্ধানঃ ২১ মে ২০০৬ তারিখ সকাল বেলা স্থানীয় জনগণ চেয়ারম্যানকে মস্তকবিহীন লাশপ্রাপ্তির সংবাদ জানালে, চেয়ারম্যান সাটুরিয়া থানা পুলিশ’কে একটি অজ্ঞাতনামা মস্তকবিহীন লাশ এর তথ্য দেন। তথ্য প্রাপ্তির পর সাটুরিয়া থানা পুলিশ ঘটনাস্থল হতে মস্তকবিহীন লাশ উদ্ধার করে। পরবর্তীতে সুরতহাল প্রতিবেদন শেষে এসআই (নিঃ) আঃ জলিল বাদী হয়ে অজ্ঞাতানামা ব্যক্তিদেরকে আসামী করে সেদিনই একটি হত্যা মামলা দায়ের করেন যার মামলা নং-০৪/৩৯, ধারা- ৩০২/২০১/৩৪। পরবর্তীতে ২৩ মে ২০০৬ তারিখে নাগরপুরের জগতলা এলাকার খালের পাশ হতে কুকুর মাটি খুঁড়ে বের করলে তা নাগরপুর থানা পুলিশ কর্তৃক উদ্ধার করে ময়মনিংহ মেডিকেল কলেজে ফরেনসিক পরীক্ষার জন্য পাঠানো হয়।

ঘটনার রহস্য উদঘাটন, তদন্ত কার্যক্রম এবং মামলার রায়ঃ ২৩ মে ২০০৬ তারিখ ভিকটিমের ভাই সাইফুল ইসলাম ধামরাই থানায় নিখোঁজ জিডি এন্ট্রি করতে গেলে, ধামরাই থানা পুলিশ জানায় যে, সাটুরিয়া থানা এলাকায় একটি মস্তকবিহীন যুবকের অজ্ঞাতনামা লাশ এবং নাগরপুর থানা এলাকায় খন্ডিত মস্তক পাওয়া গেছে। তখন ভিকটিমের ভাই, আসামী শাহীনসহ ও এনজিও’র ০২ নারী কর্মীকে নিয়ে সাটুরিয়া থানায় যায় এবং মৃতদেহের ছবি, আলামত কাপড়-চোপড় ও বিচ্ছিন্ন মস্তক এর ছবি দেখে অজ্ঞাতনামা লাশটি তার ভাই ভিকটিম শহিদুলের বলে চিহ্নিত করে এবং জানায় তার ভাই ভিকটিম শহিদুল আসামী শাহিনের সাথে ধামরাইয়ে একটি এনজিও চালায়। তৎক্ষণাৎ সাটুরিয়া থানা পুলিশ কর্তৃক ভিকটিমের প্রতিষ্ঠাকৃত এনজিও এর ০২ জন নারী কর্মী’কে জিজ্ঞাসাবাদ করে। জিজ্ঞাসাবাদে তারা জানায় ভিকটিম শহিদুলের সাথে আসামী শাহিনের এনজিওটির মালিকানা নিয়ে বিরোধ ছিল। প্রাপ্ত তথ্যের ভিত্তিতে পুলিশ শাহীনকে গ্রেফতার করে জিজ্ঞাসাবাদ করলে, জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে আসামী শাহীন ভিকটিমকে হত্যার ঘটনা স্বীকার করে এবং বিজ্ঞ আদালতে ফৌঃ কাঃ বিঃ ১৬৪ ধারা মোতাবেক অন্যান্য আসামীদের নাম উল্লেখ করে স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রদান করে। গ্রেফতারকৃত আসামীর তথ্যে অপর আসামী সাহেদ’কে থানা পুলিশ কর্তৃক গ্রেফতার করলে সেও ফৌঃ কাঃ বিঃ ১৬৪ ধারা মোতাবেক উক্ত হত্যার ঘটনায় অন্যান্য আসামীদের সাথে নিজে জড়িত মর্মে স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রদান করেছে। গ্রেফতারকৃত আসামী শাহীন আলম ১০ বছর হাজত খেটে ২০১৬ সালে জামিন নিয়ে আত্মগোপনে চলে যায় এবং এই মামলায় আর কখনো হাজিরা দেয়নি। উক্ত মামলাটি তদন্ত করে তদন্ত কর্মকর্তা দীর্ঘ সময় মামলার নথিপত্র পর্যালোচনা এবং সাক্ষ্য প্রমানের ভিত্তিতে বিজ্ঞ আদালতে গ্রেফতারকৃত ০২ জন আসামী শাহিন আলম ও সাহেদ এবং পলাতক আসামী রাজা মিয়া, আঃ কুদ্দুস, বিষ্ণু সুইপার, রহম আলী ড্রাইভার ও মাইক্রোবাসের মালিক সেলিমসহ সর্বমোট ০৭ জনের বিরুদ্ধে বিজ্ঞ আদালতে অভিযোগপত্র দাখিল করলে বিজ্ঞ আদালত পর্যাপ্ত স্বাক্ষ্য প্রমাণের উপর ভিত্তিতে দীর্ঘ বিচারকার্য পরিচালনা করে গত ০১ ডিসেম্বর ২০২১ তারিখ আসামী মোঃ শাহিন আলম’কে মৃত্যুদন্ড, আসামী সাহেদ, রাজা মিয়া, আব্দুল কুদ্দুস, এবং বিষ্ণু সুইপারকে যাবজ্জীবন কারাদন্ড প্রদান করেন এবং অভিযোগ প্রমাণিত না হওয়ায় বিজ্ঞ আদালত আসামী রহম আলী ড্রাইভার এবং মাইক্রোবাসের মালিক সেলিম’কে বেকসুর খালাস প্রদান করে। উল্লেখ্য যে, উক্ত মামলার রায় ঘোষনার দিন আসামী সাহেদ ও বিষ্ণু বিজ্ঞ আদালতে হাজির ছিল।

আত্মগোপনে থাকাকালীন সময় আসামী শাহীনের জীবনযাপনঃ আসামীর বিরুদ্ধে হত্যা মামলা রুজু এবং ঐ মামলায় সে মৃত্যুদন্ড সাজাপ্রাপ্ত হওয়ায় গ্রেফতার এড়ানোর লক্ষ্যে লোক চক্ষুর আড়ালে আত্মগোপন চলে যায়। পরিচিত লোকজন থেকে নিজেকে আড়াল করে রাখার জন্য সে বিভিন্ন ছদ্মবেশ ধারণ করে রংপুর, আশুলিয়া, পল্লবী, উত্তরা, টঙ্গীসহ ঢাকা মহানগরীর বিভিন্ন এলাকায় আত্মগোপনে ছিলো। আত্মগোপনে থাকা অবস্থায় আসামী নিজের পরিচয় গোপন করার জন্য ক্রমাগতভাবে পেশা পরিবর্তন করে। প্রথমদিকে সে ফেরিওয়ালা, গার্মেন্টসের অপারেটর, রাজমিস্ত্রী, ইলেক্ট্রিক, স্যানিটারী মিস্ত্রী হিসেবে কাজ করে জীবিকা নির্বাহ করে আসছিল। গ্রেফতার এড়ানোর কৌশল হিসেবে সে বিভিন্ন সময় রংপুর, দিনাজপুর, চাপাইনবাগঞ্জ এলাকায় অবস্থান করেছে। সর্বশেষ পুলিশের কাছে ধরা পরলে তার মৃত্যুদন্ড কার্যকর হবে এই ভয়ে পরিবারসহ দেশ ত্যাগ করে পার্শ্ববর্তী দেশে চলে যাওয়ার পরিকল্পনা করে। সেই উদ্দেশ্যে সে গতকাল রাতে মানিকগঞ্জের ঘিওরে তার স্ত্রী ও পরিবারের অন্যান্য সদস্যদের সাথে সাক্ষাত করতে আসে। র‌্যাব-৪ বিগত বেশকিছুদিন ধরে তাকে গ্রেফতারের চেষ্টা করলেও অবশেষে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে একটি চৌকস আভিযানিক দল মানিকগঞ্জ জেলার ঘিওর হতে তাকে গ্রেফতার করতে সক্ষম হয়।

আসামীর জীবন বৃত্তান্তঃ প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, আসামী ১৯৭৪ সালে ঢাকা জেলার ধামরাই থানাধীন গোয়াড়ীপাড়া এলাকায় জন্মগ্রহণ করে। তিন ভাই ও তিন বোনের মধ্যে সে সবার ছোট। আসামী ২০০১ সালে স্থানীয় একটি স্কুল হতে এসএসসি পাশ করে স্থানীয় একটি এনজিওতে চাকুরী করতো। এনজিও এর চাকুরী বাদ দিয়ে গার্মেন্টেসে কাজ শুরু করলেও পরবর্তীতে ভিকটিমের সাথে মিলে নিজেরাই এনজিও প্রতিষ্ঠা করে। ব্যক্তিগত জীবনে আসামী বিবাহিত, তার কোন সন্তানাদি নেই।

সংবাদটি শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বমোট ভিজিট করা হয়েছে

© All rights reserved © 2021

Design & Developed By : JM IT SOLUTION