1. : deleted-lq3vXzn1 :
  2. abdulmotin52@gmail.com : ABDUL MOTIN : ABDUL MOTIN
  3. madaripurprotidin@gmail.com : ABID HASAN : ABID HASAN
  4. jmitsolutionbd@gmail.com : support :
  5. : wp_update-1720111722 :
রাজৈরে এবারও হচ্ছে না উপমহাদেশের দ্বিতীয় বৃহত্তর কুম্ভমেলা ৩০লাখ ভক্তের হৃদয়ে রক্তক্ষরণ - Madaripur Protidin
সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৬:২৫ পূর্বাহ্ন
শিরোনাম :
মন্দিরের হিসাব নিয়ে দ্বন্ধে রাজৈরে কৃষককে পিটিয়ে হত্যা: দোষীদের বিচারের দাবীতে মাদারীপুরে মানববন্ধন অপশক্তি রুখতে সাংবাদিকদের সহযোগিতা চাইলেন মাদারীপুরে নবাগত ডিসি মাদারীপুরে কাওয়ালী সংগীতানুষ্ঠান বহিরাগতদের হামলায় পন্ড: তিন জন আহত আওয়ামীলীগ হলো নাটক আর নায়ক-নায়িকাদের সংগঠন: আল্লামা মামুনুল হক অন্যায়-অপরাধ করলে আমার বিরুদ্ধে নির্বিঘেœ লিখবেন: মাদারীপুরে নবাগত এসপি কাপড়ের রং মিশিয়ে আইসক্রীম তৈরি: মাদারীপুরের শিবচরে আইসক্রিম ফ্যাক্টরিকে ৫০ হাজার টাকা জরিমানা ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তরের ডাসারে সুনীল গঙ্গোপাধ্যায়ের বসতবাড়ি দখল মুক্ত করলেন প্রশাসন কালকিনিতে প্রধান শিক্ষকের অপসারনের দাবিতে বিক্ষোভ মিছিল মাদারীপুরে প্রতিপক্ষের আঘাতে আহত ইউপি সদস্য চিকিৎসাধীন মারা গেলেন মাদারীপুরে অবৈধ ড্রেজার বন্ধে আটক ৩, এক লাক টাকা জরিমানা

রাজৈরে এবারও হচ্ছে না উপমহাদেশের দ্বিতীয় বৃহত্তর কুম্ভমেলা ৩০লাখ ভক্তের হৃদয়ে রক্তক্ষরণ

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ২৭ মে, ২০২১, ৫.০৬ পিএম
  • ১৮২ জন পঠিত

মিলন খোন্দকার , রাজৈর প্রতিনিধি।
বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের উর্দ্ধগতির কারণে লকডাউনসহ সরকারি বিধিনিষেধ আরোপ থাকায় এবারও অনুষ্ঠিত হচ্ছে না উপমহাদেশের ঐতিহ্যবাহী দ্বিতীয় বৃহত্তর কুম্ভমেলা। ফলে মেলায় অংশ নেওয়া প্রায় ৩০লাখ ভক্তের হৃদয়ে হচ্ছে রক্তক্ষরণ। প্রতি বছর ২৮মে মাদারীপুরের রাজৈর উপজেলার কদমবাড়ী দীঘিরপাড় মহামানব শ্রীশ্রী গণেশ পাগল সেবাশ্রমে উপমহাদেশের দ্বিতীয় বৃহত্তর কুম্ভমেলা অনুষ্ঠিত হলেও করোনার কারণে সরকারি বিধিনিষেধের কারণে এবছরও মেলা স্থগিত ঘোষণা করেছেন আয়োজকরা। এতে ক্ষতির মধ্যে পড়েছে দুই সহ¯্রাধিক হরেক রকম পণ্যের ব্যবসায়ী। পর পর দুই বছর কুম্ভমেলা মেলায় আসতে না পারায় দেশী-বিদেশী প্রায় ৩০ লাখ ভক্তের প্রত্যাশা অপূর্ণ থেকে যাচ্ছে। ১৬৭ একর জমিতে এক রাতের জন্য ঐতিহাসিক কুম্ভমেলা অনুষ্ঠিত হলেও মেলায় বেচাকেনা হয় তিন-চারদিন। দেড়‘শ বছর ধরে এ ঐতিহাসিক কুম্ভমেলা অনুষ্ঠিত হয়ে আসছিল।

এলাকার সুধীজন ও আয়োজক কমিটির সদস্যদের সাথে কথা বলে জানা গেছে, সত্য যুগে দেবতা ও অসুরদের সমুদ্র মন্থনে যে অমৃত সুধা উঠেছিল তা চারটি কুম্ভ পাত্রে ভারতের হরিদ্বার, প্রয়াগ, উজ্জয়িনী ও নাসিক এ চারটি স্থানে রাখা হয়েছিল। এ ঘটনার পর থেকে মুনি ঋষিরা কুম্ভ মেলার আয়োজন করে আসছেন। ১৪০ বছর পূর্বে ১৩ জন সাধু ১৩ কেজি চাল ও ১৩ টাকা নিয়ে ১৩ই জ্যৈষ্ঠ মাদারীপুরের রাজৈর উপজেলার কদমবাড়ীর দীঘিরপাড় ভারতের কুম্ভমেলাকে অনসরণ করে এ মেলার আয়োজন করেন। সেই থেকে কদমবাড়ীর দীঘিরপাড় মহামানব শ্রীশ্রী গনেশ পাগল সেবাশ্রম সংঘে এ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। এক রাতের মেলা হলেও মেলা চলে তিনদিন পর্যন্ত। প্রায় ৯ বর্গকিলোমিটার এলাকা জুড়ে পুরো একটি এলাকার বাড়ী-ঘর, মাঠ- ঘাট ও ক্ষেত-খামারে কোন জায়গা খালি থাকে না মানুষের পদচারণায়। বরিশাল, রাজশাহী, বগুড়া, চিটাগং, রংপুর, যশোর, খুলনা, ফরিদপুর, রাজবাড়ী, মাদারীপুর, গোপালগঞ্জ, গৌরনদীসহ দেশের বিভিন্ন জেলা থেকে দলে দলে কুম্ভমেলায় ভক্তবৃন্দ আসে। এছাড়াও পার্শ্ববর্তী দেশ ভারত ও নেপাল থেকেও বহু ভক্তবৃন্দ আসে এতিহ্যবাহী কুম্ভমেলা বা এ কামনার মেলায়। এ মেলায় আসা হাজার হাজার সাধু সন্যাসী ও তার ভক্তরা একতারা আর দোতারায় সুর দিয়ে সারা রাত মেতে থাকেন। মেলায় দেশ বিদেশের প্রায় ২৫ থেকে ৩০লাখ ভক্তের উপস্থিতিতে আর দলে দলে জয় ডংকা বাজিয়ে ও জয় হরিবল ধ্বণি করতে করতে সাধু সন্যাসী ও ভক্তবৃন্দরা বাসে, ট্রাকে, ট্রলারে ও পদব্রজে আসে মেলা প্রাঙ্গণে।

দেশ বিদেশ থেকে আসা এসব সাধু সন্যাসী ও ভক্তরা ১০৮টি মন্দিরের প্রতিমা দর্শন, প্রার্থনা, আরাধনা, পূজা-অর্চণা, ধর্মীয় সঙ্গীত, নৃত্য-বাদ্য বাজনা পরিবেশনের মধ্য দিয়ে রাত অতিবাহিত করেন। এ মেলা উপলক্ষে ৭ দিন পুর্ব থেকেই দেশের বিভিন্ন স্থান থেকে আসে দোকানিরা। বাঁশ বেতের শিল্প কারু কাজ খচিত গৃহস্থালী মালামাল,মৃৎ শিল্প বা মাটির তৈরী তৈজসপত্র, বাহারী মিস্টি, দৃষ্টি আকর্ষনীয় খেলনা ও বাহারী প্রসাধণী পণ্য দিয়ে সাজাবে কমপক্ষে ২সহস্রাধিক বিভিন্ন ধরনের স্টল। মাদারীপুরের নিউ বরিশাল হোটেলের মালিক বিকাশ চন্দ্র মজুমদার জানান, তিনি কদমবাড়ী গনেশ পাগল সেবাশ্রম সংঘের কুম্ভমেলায় প্রায় ১০বছর যাবৎ হোটেল ব্যবসা করে আসছেন। এক রাতের মেলা হলেও তাদের হোটেলে বেচা কেনা তিন দিন পর্যন্ত। বেচাকেনাও ভালো হয়। কিন্তু করোনার কারণে পর পর দুই বছর কুম্ভমেলা অনুষ্ঠিত না হওয়ায় চরম ক্ষতির মধ্যে পড়েছেন এখানকার হোটেল ব্যবসায়ীরা।

মেলা উদযাপন কমিটির সাধারন সম্পাদক প্রণব বিশ^াস বলেন, করোনার কারণে গত বছরও কৃম্ভমেলা অনুষ্ঠিত হয় নাই, এ বছরও মেলা অনুষ্ঠিত হবেনা। প্রায় ১৪০ বছর যাবৎ ঐতিহ্যবাহী কুম্ভমেলা অনুষ্ঠিত হয়ে আসছে। এ মেলা শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও রাজনৈতিক নেতৃবৃন্দ ব্যাপক ভূমিকা পালন করে থাকেন। করোনার কারণে পর পর দুই বছর কুম্ভমেলা অনুষ্ঠিত না হওয়ায় এলাকার মানুষ ও ভক্তদের হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে।

রাজৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আনিসুজ্জামান জানান, করোনা ভাইরাস সংক্রমন রোধে সরকার কর্তৃক বিধি নিষেধ আরোপ থাকার কারণে ২৮মে কদমবাড়ীর কুম্ভমেলা অনুষ্ঠিত হবে না। বিষয়টি নিয়ে আমি কদমবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের সাথে কথা বলেছি।

সংবাদটি শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বমোট ভিজিট করা হয়েছে

© All rights reserved © 2021

Design & Developed By : JM IT SOLUTION