1. abdulmotin52@gmail.com : ABDUL MOTIN : ABDUL MOTIN
  2. madaripurprotidin@gmail.com : ABID HASAN : ABID HASAN
  3. jmitsolutionbd@gmail.com : support :
ভাঙ্গা স্টেশন থেকে পদ্মা রেল সেতু হয়ে মাওয়া পর্যন্ত সাজ সাজ রব - Madaripur Protidin
বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৫:১৩ পূর্বাহ্ন
শিরোনাম :
মাদারীপুরে কেন্দ্র দখল করতে গিয়ে দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ, ককটেল বিস্ফোরণ, আহত ১৫ বিএনপির প্রার্থীরা নির্বাচনে হারবে জেনেই ভোট বর্জন করে: শাজাহান খান বুধবার শুরু হচ্ছে ১ম ধাপের উপজেলা পরিষদ নির্বাচন মাদারীপুরে সদর ও রাজৈরের সবক’টি ভোটকেন্দ্রই ঝুঁকিপূর্ণ—পুলিশ সুপার সদর উপজেলা পরিষদ নির্বাচন মাদারীপুরে চাচার বিরুদ্ধে ভাতিজা শাজাহান খানের ছেলে আসিবুর রহমান খানের সংবাদ সম্মেলন রাজৈরের কাঠপট্রিতে ভয়াবহ অগ্নিকান্ড । ৬টি দোকান সম্পূর্ণ পুড়ে ছাই ও ৫ দোকান আংশিক । ৫০ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি কৃষকের বসতঘরে অগ্নিসংযোগে ৮টি ছাগলসহ মালামাল লুট আশলিয়া থেকে বিপুল পরিমান জালনোট উদ্ধার তিউনিসিয়া থেকে আড়াই মাস পর দেশে এসেছে ৮ বাংলাদেশির লাশ। রাজৈর ও মুকসুদপুরের গ্রামের বাড়ীতে লাশ দাফনের প্রস্তুতি রাজৈরে মোটরসাইকেল দুর্ঘটনায় মসজিদের ইমাম নিহত । একজন আহত পিরোজপুরে সোহাগ হত্যা মামলার দুইজন পলাতক আসামী গ্রেফতার।

ভাঙ্গা স্টেশন থেকে পদ্মা রেল সেতু হয়ে মাওয়া পর্যন্ত সাজ সাজ রব

  • প্রকাশিত : বুধবার, ৫ এপ্রিল, ২০২৩, ২.২৩ পিএম
  • ৮১ জন পঠিত

মাদারীপুর সংবাদদাতা।
প্রমত্ত পদ্মায় সড়ক সেতুর পর রেল সেতুও প্রস্তুত। তাই ভাঙ্গা স্টেশন থেকে শিবচরের ২ স্টেশন হয়ে পদ্মা রেল সেতু হয়ে মাওয়া পর্যন্ত সাজ সাজ রব। উৎসবমুখর পরিবেশ। ৪২ দশমিক ২ কিলোমমিটার অংশে পরীক্ষামূলক ট্রেন চলার পথে ট্রেন পাড়ি দিবে প্রথম বারের মতো পদ্মা রেল সেতু। মঙ্গলবার সকালে ভাঙ্গা থেকে মাওয়া পর্যন্ত পরীক্ষামূলক রেল চলাচল করায় আশায় বুঁক বেধেছে পদ্মাপাড়ের মানুষের।

রেল সেতু কর্তৃপক্ষের তথ্য মতে, মূল সেতুর ৬ দশমিক ১৫ কিলোমিটারসহ দুইপাশের ভায়াডাক্ট মিলিয়ে পাথরবিহীন ৬ দশমিক ৬৮ কিলোমিটার পদ্মা রেল সেতুর কাজ সম্পূর্ন হয় গত (২৭ মার্চ) বুধবার। গত বছরের ২০ আগষ্ট মূল সেতুতে রেল লাইন বসানোর কাজ শুরু হয়। ৪২ দশমিক ২ কিলোমমিটার রেলপথে পাথরবিহীন রেলপথ ১৩ দশমিক ৩ কিলোমিটার ও ২৮ দশমিক ৯ কিলোমিটার পাথরযুক্ত রেললাইন। এই রেলপথে ১টি জংশন, ৪টি স্টেশন যাবে রেল। বেলা ১২ টার দিক একটি গ্যাংকার প্রথম যাবে এরপর ৭ বগির একটি ট্রেন যাবে পদ্মা রেল সেতু হয়ে মাওয়া। এর যাত্রী হবে রেল মন্ত্রী নুরুল ইসলাম সুজন, চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, মুজিবুর রহমান নিক্সন চৌধুরী এমপিসহ প্রকল্প সংশ্লিষ্টরা।

প্রকল্প সংশ্লিষ্টদের তথ্য মতে, প্রকল্পের মোট ১৭২ কিলোমিটার লেভেল ক্রসিংবিহীন রেলপথে ৩২টি রেল কালভার্ট, ৩৭টি আন্ডারপাস এবং ১৩টি রেলসেতুর কাজ শেষ হয়েছে। সেতুর দুই পাশের স্টেশন নির্মাণ চূড়ান্ত পর্যায়ে। প্রকৌশলী সূত্র বলছে, পুরো প্রকল্পের কাজ আগামী বছরের জুনে শেষ হলও ঢাকা-ভাঙ্গা এই অংশের কাজ চলতি বছরই শেষ হবে। পদ্মা সেতু চালুর পর দেশের দক্ষিণ-পশ্চিমের ২১ জেলার মধ্যে সরাসরি সড়ক যোগাযোগ স্থাপন হয়েছে। নতুন রেলপথে যাতায়াতে রাজধানী ঢাকা থেকে খুলনার দূরত্ব কমবে ২১২ কিলোমিটার। এই প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৩৯ হাজার ২৪৬ কোটি ৭৯ লাখ টাকা।

রাজধানী থেকে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার রেলসংযোগ প্রকল্পের মধ্যে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের বড় চ্যালেঞ্জ ছিল সেতুতে যানবাহন চালু রেখেই নিচতলায় পাথরবিহীন রেললাইন নির্মাণ। গত বছরের ২০ আগস্ট সেতুতে রেললাইন স্থাপনের উদ্বোধন করেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। তবে বিভিন্ন জটিলতায় পুরোদমে কাজ শুরু হয় নভেম্বরে। সিএসসি বাংলাদেশ সেনাবাহিনীর কনস্ট্রাকশন সুপারভিশন কনসালটেন্টের (সিএসসি) তত্ত্বাবধানে চলছে পদ্মা সেতুর এই রেলসংযোগ প্রকল্পের কাজ।

শিবচরের বাসিন্দা মনিরুজ্জামান মনির বলেন, এতো দিন আমাদের কল্পনায় ছিল রেল লাইন। এখন সেটি পুরো দমে চোখের সামনে। আর কিছু দিন পরে আমরাও রেলে ঢাকা যাবো। এতে আমাদের পদ্মা সেতুর মতো রেলেও সুযোগ পাবো। এতে আমরা খুবই আনন্দিত। এটাই আমাদের জন্যে সবচে বড় প্রাপ্তি। পুরো এলাকায় এখন ঈদের মতো খুশি।’

শিবচর পৌরসভার মেয়র আওলাদ হোসেন খান বলেন, আমাদের শিবচরে দুটো সাব স্টেশন রয়েছে, যার কারণে আমরা রেলের সব ধরনের সুযোগই পাবো। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অশেষ ধন্যবাদ জানাই। তার ক্ষমতার কারণেই আমরা দক্ষিণাঞ্চলের মানুষ সুযোগ-সুবিধা পাচ্ছি। এটা আমাদের জন্যে খুবই গর্বের বিষয়, তাই রেল সেতুর কারণে তাদের ধন্যবাদ জানাই।

পদ্মা সেতু রেলওয়ে প্রকল্পের ট্রাক ইঞ্জিনিয়ার মো: শওকত আলী বলেন, মঙ্গলবার বেলা ১২ টার দিক একটি গ্যাংকার প্রথম যাবে, এরপর ৭ বগির একটি ট্রেন যাবে পদ্মা রেল সেতু হয়ে মাওয়া। এর যাত্রী হবে রেল মন্ত্রী নুরুল ইসলাম সুজন, চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, মুজিবুর রহমান নিক্সন চৌধুরী এমপিসহ প্রকল্প সংশ্লিষ্টরা। তাই আমাদের মনেও আনন্দ। এটা একটি ইতিহাসের সাক্ষী হয়ে রইলাম।

সংবাদটি শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বমোট ভিজিট করা হয়েছে

© All rights reserved © 2021

Design & Developed By : JM IT SOLUTION