1. : deleted-lq3vXzn1 :
  2. abdulmotin52@gmail.com : ABDUL MOTIN : ABDUL MOTIN
  3. madaripurprotidin@gmail.com : ABID HASAN : ABID HASAN
  4. jmitsolutionbd@gmail.com : support :
  5. : wp_update-1720111722 :
মাদারীপুরে ভুমি অধিগ্রহনে কোটি কোটি টাকা আত্মসাৎ করায় দুই সার্ভেয়ার চাকুরীচ্যুত, তালিকায় আরো দুই কর্মকর্তাসহ আরো ২০ দালাল - Madaripur Protidin
রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৮:০২ পূর্বাহ্ন
শিরোনাম :
মন্দিরের হিসাব নিয়ে দ্বন্ধে রাজৈরে কৃষককে পিটিয়ে হত্যা: দোষীদের বিচারের দাবীতে মাদারীপুরে মানববন্ধন অপশক্তি রুখতে সাংবাদিকদের সহযোগিতা চাইলেন মাদারীপুরে নবাগত ডিসি মাদারীপুরে কাওয়ালী সংগীতানুষ্ঠান বহিরাগতদের হামলায় পন্ড: তিন জন আহত আওয়ামীলীগ হলো নাটক আর নায়ক-নায়িকাদের সংগঠন: আল্লামা মামুনুল হক অন্যায়-অপরাধ করলে আমার বিরুদ্ধে নির্বিঘেœ লিখবেন: মাদারীপুরে নবাগত এসপি কাপড়ের রং মিশিয়ে আইসক্রীম তৈরি: মাদারীপুরের শিবচরে আইসক্রিম ফ্যাক্টরিকে ৫০ হাজার টাকা জরিমানা ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তরের ডাসারে সুনীল গঙ্গোপাধ্যায়ের বসতবাড়ি দখল মুক্ত করলেন প্রশাসন কালকিনিতে প্রধান শিক্ষকের অপসারনের দাবিতে বিক্ষোভ মিছিল মাদারীপুরে প্রতিপক্ষের আঘাতে আহত ইউপি সদস্য চিকিৎসাধীন মারা গেলেন মাদারীপুরে অবৈধ ড্রেজার বন্ধে আটক ৩, এক লাক টাকা জরিমানা

মাদারীপুরে ভুমি অধিগ্রহনে কোটি কোটি টাকা আত্মসাৎ করায় দুই সার্ভেয়ার চাকুরীচ্যুত, তালিকায় আরো দুই কর্মকর্তাসহ আরো ২০ দালাল

  • প্রকাশিত : শুক্রবার, ১৪ জুলাই, ২০২৩, ৭.১৪ পিএম
  • ৯৬ জন পঠিত

মাদারীপুর  প্রতিনিধি।।
কাগজে-কলমে সরকারি খাস জমি। অথচ, ভুয়া কাগজপত্র বানিয়ে ব্যক্তি মালিকানা জমি দেখিয়ে দালালদের মাধ্যমে তুলে নেয় ২৯ কোটি টাকা। বিষয়টি প্রশাসনের নজরে আসলে ভুমি মন্ত্রনালয় থেকে গঠন করা হয় তদন্ত কমিটি। সত্যতা পাওয়ায় দুই সার্ভেয়ারকে স্থায়ীভাবে চাকুরীচুত করা হয়েছে। মাদারীপুর জেলা প্রশাসনের ভুমি অধিগ্রহণ শাখার এমন ঘটনার সাথে জড়িত ২০ দালাল ও আরো দুই কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) চিঠি দিয়েছে প্রশাসন।
চাকুরীচুতরা হলো, মাদারীপুর জেলা প্রশাসনের এলএ শাখার তৎকালীন সার্ভেয়ার রাসেল আহম্মেদ ওতৎকালীন আরেক সার্ভেয়ার মোস্তাফিজুর রহমান।

এছাড়া এমন ঘটনায় এলএ শাখার তৎকালীন সার্ভেয়ার মাইনুল হাসান (বর্তমানে রাজৈর উপজেলা ভুমি অফিসে কর্মরত) ও কাঁঠালাবাড়ি ইউনিয়নের সাবেক তহশিলদার মাহমুদ বেপারীকে (বর্তমানে সাময়িক বহিষ্কার) কেন স্থায়ীভাবে চাকুরীচ্যুত করা হবে না জানতে চেয়ে চিঠি দিয়েছে সংশ্লিষ্ট দপ্তর। এদিকে জড়িত ২০ দালালের নাম উল্লেখ করে ব্যবস্থা নিতে দুদককে চিঠি দিয়েছে প্রশাসন।

তারা হলেন, মাদারীপুরের শিবচরের দত্তপাড়া ইউনিয়নের বাচামারা গ্রামের কেএম নাসির (নাসির কাজী), মাদবরচর ইউনিয়নের বাখরেরকান্দি গ্রামের শেখ ফরিদ, মিজানুর রহমান বাবু মোল্লা ও লিটু খলিফা, কাঁঠালবাড়ি ইউনিয়নের দোতারা গ্রামের বাহাদুর হাওলাদার, বাংলাবাজার শিকদারকান্দি গ্রামের লাক্ষু আকন, দত্তপাড়া ব্রিপাড় এলাকার রায়হান, মাদবরচর ইউনিয়নের শামিম ও রিপন মোল্লা, শিবচরের আহসানুল হক বাবুল, ইউসুফ মাদবর, বাহাদুর মোল্লাম আমির, দুলাল, মাদারীপুর সদরের ফারুক সড়কের গিয়াস শিকদার, জেলা প্রশাসকের কার্যালয়ের সামনের দোকানী রেজাউল হাওলাদার, মাদারীপুর পৌরসভার জাকির হাওলাদার ও শরিয়তপুরের বিকেনগর এলাকার হুমায়ন ঢালী, এমদাদ মাদবর, নাওডোবা গ্রামের রিপন ঢালী।

জানা যায়, মাদারীপুরের শিবচরের মাগুরখন্ড ও সাবাজনগর দুটি মৌজা নদীশাসনের জন্য প্রস্তাব দেয় ভুমি অধিগ্রহণ শাখা। পরে জানা যায়, এটি সরকারি খাস খতিয়ানভুক্ত। কিন্তু দালালদের মাধ্যমে ভুয়া কাগজপত্র বানিয়ে ২০২০ ও ২০২১ সালের বিভিন্ন তারিখে ১৮টি চেকে কয়েক কোটি টাকা হাতিয়ে নেয় এলএ শাখার দুই সার্ভেয়ার। বিষয়টি নজরে এলে জেলা প্রশাসন থেকে ব্যবস্থা নিতে ভুমি মন্ত্রনালয়সহ সংশ্লিষ্ট দপ্তরে চিঠি দেয়া হয়। ভুমি মন্ত্রনালয়েরর উপসচিব মঈনউল ইসলাম ও আরেক উপসচিব মোছাম্মাৎ মমতাজ বেগমকে আলাদাভাবে তদন্তের দায়িত্ব দেয়া হয়। নিয়োগকৃত দুইজনই ঘটনার সত্যতা পান। গঠিত তদন্ত কমিটির চিঠিতে দেখা যায়, ৬/২০১৭-২০১৮ এলএ কেসের মাধ্যমে ভুমি অধিগ্রহণ শাখায় কর্মরত তৎকালীন সার্ভেয়ার রাসেল আহম্মেদ ২৫ কোটি ৬৪ লাখ ও তৎকালীন আরেক সার্ভেয়ার মোস্তাফিজুর রহমান ৩ কোটি ৫৫ লাখ টাকা ব্যক্তিগত লাভের জন্য দালালদের মাধ্যমে ভুয়া কাগজপত্র বানিয়ে আত্মসাত করেছেন। পরে দোষী সাব্যস্ত করে দুই সার্ভেয়ারকে বাধ্যতামূলক চাকুরীচ্যুত করে ভুমি মন্ত্রনালয়। ২০২৩ সালের ২রা এপ্রিলের ভুমি মন্ত্রনালয়ের সচিব মোস্তাফিজুর রহমানের স্বাক্ষরিত চিঠিতে দেখা যায় বর্তমানে নরসিংদী শিবপুর উপজেলার ভুমি অফিসের সার্ভেয়ার হিসেবে বর্তমানে কর্মরত অভিযুক্ত মোস্তাফিজুর রহমানকে বাধ্যতামূলক চাকুরীচুত করা হয়। আর ভুমি মন্ত্রনালয়ের বর্তমান সচিব খলিলুর রহমানের ২০২৩ সালের ২৫ জুনের স্বাক্ষরিত চিঠিতে দেখা যায়, বর্তমানে কর্মরত চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলা ভুমি অফিসের সার্ভেয়ার রাসেল আহম্মেদ-এর উপর আনীত দোষ প্রমান হওয়ায় স্থায়ীভাবে চাকুরীচুত করা হয়।

মাদারীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ঝোটন চন্দ বলেন, একটা সময় এলএ শাখায় দালালদের দৌড়াতœ থাকলেও এখন পাল্টে গেছে সেই পেক্ষাপট। নিজ উপজেলায় গিয়ে সরাসরি ক্ষতিগ্রস্থদের হাতে তুলে দেয়া হয় ক্ষতিপূরনের চেক। এই ধারা অব্যাহত রাখতে প্রশাসনের কার্যক্রম চলমান রয়েছে।

মাদারীপুরের জেলা প্রশাসক মোহাম্মদ মারুফুর রশিদ খান জানান, এলএ শাখা শতভাগ দালালমুক্ত করতে প্রশাসনের বিভিন্ন কার্যক্রম চলমান রয়েছে। এরইমধ্যে দালালদের মাধ্যমে দুর্নীতি করে কয়েক কোটি টাকা হাতিয়ে নেয়ায় দুই সার্ভেয়ারকে বাধ্যতামূলক চাকুরীচ্যুত করা হয়েছে। এছাড়া ভুমি অধিগ্রহনে এমন ঘটনায় জড়িত অন্যদেরও আইনের আওতায় আনা হবে। এমন কি, বেশ কয়েকজনের নামে মামলাও হয়েছে, আর এরইমধ্যে অনেকেই গ্রেফতারও হয়েছেন।

সংবাদটি শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বমোট ভিজিট করা হয়েছে

© All rights reserved © 2021

Design & Developed By : JM IT SOLUTION