1. : deleted-lq3vXzn1 :
  2. abdulmotin52@gmail.com : ABDUL MOTIN : ABDUL MOTIN
  3. madaripurprotidin@gmail.com : ABID HASAN : ABID HASAN
  4. jmitsolutionbd@gmail.com : support :
  5. : wp_update-1720111722 :
মাদারীপুরে ঝরেপড়া শিক্ষার্থীদের ৫ কোটি টাকা লোপাটের অভিযোগ, হদিস নেই ৭০ বিদ্যালয়ের - Madaripur Protidin
রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম :
মন্দিরের হিসাব নিয়ে দ্বন্ধে রাজৈরে কৃষককে পিটিয়ে হত্যা: দোষীদের বিচারের দাবীতে মাদারীপুরে মানববন্ধন অপশক্তি রুখতে সাংবাদিকদের সহযোগিতা চাইলেন মাদারীপুরে নবাগত ডিসি মাদারীপুরে কাওয়ালী সংগীতানুষ্ঠান বহিরাগতদের হামলায় পন্ড: তিন জন আহত আওয়ামীলীগ হলো নাটক আর নায়ক-নায়িকাদের সংগঠন: আল্লামা মামুনুল হক অন্যায়-অপরাধ করলে আমার বিরুদ্ধে নির্বিঘেœ লিখবেন: মাদারীপুরে নবাগত এসপি কাপড়ের রং মিশিয়ে আইসক্রীম তৈরি: মাদারীপুরের শিবচরে আইসক্রিম ফ্যাক্টরিকে ৫০ হাজার টাকা জরিমানা ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তরের ডাসারে সুনীল গঙ্গোপাধ্যায়ের বসতবাড়ি দখল মুক্ত করলেন প্রশাসন কালকিনিতে প্রধান শিক্ষকের অপসারনের দাবিতে বিক্ষোভ মিছিল মাদারীপুরে প্রতিপক্ষের আঘাতে আহত ইউপি সদস্য চিকিৎসাধীন মারা গেলেন মাদারীপুরে অবৈধ ড্রেজার বন্ধে আটক ৩, এক লাক টাকা জরিমানা

মাদারীপুরে ঝরেপড়া শিক্ষার্থীদের ৫ কোটি টাকা লোপাটের অভিযোগ, হদিস নেই ৭০ বিদ্যালয়ের

  • প্রকাশিত : শনিবার, ২২ জুলাই, ২০২৩, ১২.২৭ পিএম
  • ১৬৭ জন পঠিত

মাদারীপুর প্রতিনিধি:
মাদারীপুরের শিবচরে ঝরেপড়া শিক্ষার্থীদের জন্য চালু করা ৭০টি বিদ্যালয়ের বেশিরভাগেরই হদিস পাওয়া যাচ্ছে না। মাসে মাসে শিক্ষার্থীদের জন্য স্কুল ড্রেজ, উপবৃত্তি, ব্যাগসহ ৫৬টি উপকরণ বিতরণ শুধুমাত্র রয়েছে কাগজেকলমে। অথচ, প্রকল্পের ৫ কোটি টাকা বিল তুলে নিয়েছে চুক্তিপ্রাপ্ত বেসরকারি এনজিও’র কর্মকর্তারা। এতে পাঠদান থেকে বঞ্চিত হচ্ছে কোমলমতি শিক্ষার্থীরা। অভিযোগ পাওয়ায় এরইমধ্যে তদন্তে নেমেছে উপজেলা প্রশাসন।

সরেজমিনে দেখা যায়, ঘাস আর লতাপাতায় ছেঁয়ে গেছে মাদারীপুরের শিবচরের দক্ষিন গুয়াতলা শিখন কেন্দ্রটি। সাংবাদিক আসার খবরে তড়িঘড়ি করে খুলে দেয়া হয় বিদ্যালয়ের তালা। ভেতরে নেই বসার কিংবা পাঠদানের পরিবেশ। এদিকে চরগুয়াতলা শিখন কেন্দ্রের অবস্থাও একই রকম। নতুন তুলে রাখা ঘরটি তালাবদ্ধ। শিবচর উপজেলায় ঝরেপড়া শিক্ষার্থীদের জন্য চালু করা হয় ৭০টি বিদ্যালয়। প্রতিটি কেন্দ্রে ৩০ জন করে শিক্ষার্থী ও একজন করে শিক্ষকও নিয়োগ দেয়া হয়। পাশাপাশি ৫৬টি শিক্ষা উপকরণ বিতরনের কথা থাকলেও সেটি শুধুমাত্র সীমাবদ্ধ কাগজেকলমে।

শিক্ষকরা বলছে, বেতন না পাওয়ায় কেউই যান না বিদ্যালয়ে। প্রকল্প বাস্তবায়নে সরকারের সাথে চুক্তি হয় বেসরকারি এনজিও নারী বিকাশ কেন্দ্র। প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৫ কোটি ২৯ লাখ টাকা। এরইমধ্যে ৫ কোটি টাকা বিল তুলেও নেয়া হয়েছে। এমন কর্মকান্ডে ক্ষুব্ধ এলাকাবাসী। ঝরেপড়া ৮-১৪ বছরের শিশুর জন্য ২০২০ সালের সেপ্টেম্বরে শুরু হওয়া এই প্রকল্প চলবে ৪২ মাস পর্যন্ত। পিটিসি: ঝরেপড়া শিক্ষার্থীদের বিদ্যালয়মুখী করতে সরকারের এই মহতি উদ্যোগ শতভাগ বাস্তবায়নের দাবী জানিয়েছেন সুধিজনেরা। এদিকে এনজিও প্রধান বলছে, পুরো বিল পাওয়ার পর শিক্ষকদের বেতন আর কার্যক্রমে গতি আনা হবে। আর মাঠজরিপ কমিটির রিপোর্টের উপর ভিত্তি করে বিল প্রদান করা হয়েছে উল্লেখ করে দায় এড়ানোর চেষ্টা শিক্ষা কর্মকর্তার। অভিযোগের বিষয়ে শিক্ষা মন্ত্রনালয়ে জানানোর কথা বলছে উপজেলা প্রশাসন।

স্থানীয় বাসিন্দা আব্দুল কাদের মোল্লা বলেন, টিনসেট ঘর নির্মাণ করার পর, এখন পর্যন্ত কেউ এখানে আসে না। ক্লাসও হয় না, অথচ সাইনবোর্ড লাগিয়ে সরকারের কাছ থেকে অর্থ হাতিয়ে নিচ্ছে একটি চক্র।

মো. মেহেদি হাসান নামে আরেকজন বাসিন্দা অভিযোগ করে বলেন, যেখানে ৩০ জন শিক্ষার্থী থাকার কথা আজ পর্যন্ত একজনও চোখে পড়েনি। আমার বাসার পেছনে এই বিদ্যালয়, সবসময় তালাবদ্ধই থাকে। তাহলে কেন সরকারের এই অর্থ অপচয় করছে এনজিও কর্মকর্তারা, তাদের বিচারের আওতায় আনা উচিৎ।

দক্ষিন গুয়াতলা শিখন কেন্দ্রের শিক্ষক মুসলিমা আক্তার জানান, প্রচন্ড গরম। টিনসেট ঘরে ক্লাস নেয়া যায় না। তাই আমার বাসায় ক্লাস নেয়ার ব্যবস্থা করেছি। আর ঝরেপড়া শিক্ষার্থীদের পাঠদানে আনতেও কষ্ট হয়। বাচ্চারা আসতে চায় না। তাদের উপকরণও দেয় না। এছাড়া আমাদের শিক্ষকদের বেতন না দেয়ায় অসুবিধা হচ্ছে।
চর গুয়াতলা শিখন কেন্দ্রের শিক্ষক সাথি আক্তার জানান, মাসে মাসে উপকরণ দেয়ার কথা সেগুলো দেয় না। আর আমাদের কোন বেতন এখনও পরিশোধ করেনি। তাই পাঠদান বন্ধ রয়েছে।

নারী বিকাশ কেন্দ্রের নির্বাহী পরিচালক নাছিমা খাতুন বলেন, সম্পূর্ণ বিল না পেলে আমি টাকা কোথা থেকে সবকিছু পরিশোধ করবো। শিক্ষকদের বেতন তাদের ব্যাংক অ্যাকাউন্টে পাঠানো হবে। আর উপকরণ ঠিকঠাক মতো বিতরণ করা হচ্ছে। আপনাদের অভিযোগ সঠিক নয়।

মাদারীপুর জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো’র সহকারি পরিচালক শুভ বনিক জানান, সরকারের সাথে চুক্তিপ্রাপ্ত এনজিও সবকিছু কাজ সমাপ্ত করার পর বিল উপস্থাপন করবে, এটাই নিয়ম। মূলত এনজিও তার ব্যক্তিগত অর্থ থেকে সকল বিল পরিশোধ করবে, এভাবেই চুক্তি হয়। কারো বেতন বা উপকরণ বিতরণ বন্ধ রাখা হবে এমন নিয়ম নেই। কর্মকান্ড পর্যালোচনা করে মাঠজড়িপ কমিটির সুপারিশেই বিল প্রদান করা হয়েছে।

মাদারীপুরের শিবচরের উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রাজিবুল ইসলাম জানান, নারী বিকাশ কেন্দ্রের অধীনে বিদ্যালয়গুলোর কার্যক্রম বন্ধ, এমন অভিযোগের বিষয় সংশ্লিষ্ট মন্ত্রনালয়ে জানানো হবে। আর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাসহ গঠিত অনুসন্ধান কমিটি রিপোর্ট দিলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

সংবাদটি শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বমোট ভিজিট করা হয়েছে

© All rights reserved © 2021

Design & Developed By : JM IT SOLUTION