1. : deleted-lq3vXzn1 :
  2. abdulmotin52@gmail.com : ABDUL MOTIN : ABDUL MOTIN
  3. madaripurprotidin@gmail.com : ABID HASAN : ABID HASAN
  4. jmitsolutionbd@gmail.com : support :
  5. : wp_update-1720111722 :
অবশেষে সবার জন্য উন্মুক্ত হলো মাদারীপুর মিউজিয়াম - Madaripur Protidin
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৮:২৪ অপরাহ্ন
শিরোনাম :
মন্দিরের হিসাব নিয়ে দ্বন্ধে রাজৈরে কৃষককে পিটিয়ে হত্যা: দোষীদের বিচারের দাবীতে মাদারীপুরে মানববন্ধন অপশক্তি রুখতে সাংবাদিকদের সহযোগিতা চাইলেন মাদারীপুরে নবাগত ডিসি মাদারীপুরে কাওয়ালী সংগীতানুষ্ঠান বহিরাগতদের হামলায় পন্ড: তিন জন আহত আওয়ামীলীগ হলো নাটক আর নায়ক-নায়িকাদের সংগঠন: আল্লামা মামুনুল হক অন্যায়-অপরাধ করলে আমার বিরুদ্ধে নির্বিঘেœ লিখবেন: মাদারীপুরে নবাগত এসপি কাপড়ের রং মিশিয়ে আইসক্রীম তৈরি: মাদারীপুরের শিবচরে আইসক্রিম ফ্যাক্টরিকে ৫০ হাজার টাকা জরিমানা ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তরের ডাসারে সুনীল গঙ্গোপাধ্যায়ের বসতবাড়ি দখল মুক্ত করলেন প্রশাসন কালকিনিতে প্রধান শিক্ষকের অপসারনের দাবিতে বিক্ষোভ মিছিল মাদারীপুরে প্রতিপক্ষের আঘাতে আহত ইউপি সদস্য চিকিৎসাধীন মারা গেলেন মাদারীপুরে অবৈধ ড্রেজার বন্ধে আটক ৩, এক লাক টাকা জরিমানা

অবশেষে সবার জন্য উন্মুক্ত হলো মাদারীপুর মিউজিয়াম

  • প্রকাশিত : মঙ্গলবার, ২৩ জানুয়ারী, ২০২৪, ৪.৩৪ পিএম
  • ৮৬ জন পঠিত

মাদারীপুর  সংবাদদাতা।।

দীর্ঘ নয় মাস বন্ধ থাকার পর অবশেষে গত এক সপ্তাহ আগে থেকে মাদারীপুর মিউজিয়াম চালু হলো। এটা জেলার প্রথম মিউজিয়াম। মাদারীপুরের ইতিহাস সংরক্ষণের জন্য নির্মিত মিউজিয়ামটি সবার জন্য উন্মুক্ত করায় খুশি মাদারীপুরবাসী।

জানা যায়, প্রাচীণ ইতিহাস ও সমৃদ্ধ জনপদ হিসেবে পরিচিত মাদারীপুর জেলা। বৃটিশ বিরোধী আন্দোলনসহ ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে মাদারীপুর জেলায় রয়েছে অসামান্য গৌরোবজ্জ্বোল অবদান। তবে এই ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি সংরক্ষণের জন্য মাদারীপুরে কোন প্রাতিষ্ঠানিক কাঠামো বা কোন মিউজিয়াম ছিলো না। ফলে দিন দিন মাদারীপুর জেলা থেকে এগুলো হারিয়ে যেতে বসেছে। তাই নবাগত ও অনাগত প্রজন্মসহ ভবিষ্যতের কথা চিন্তা করে ইতিহাস সংরক্ষণ করতেই মাদারীপুরে এই মিউজিয়ামটি চালু করা হয়েছে।

খোজ নিয়ে আরো জানা যায়, ২০২৩ সালের ৩১ মার্চ মাদারীপুর শহরের ঐতিহ্যবাহী শকুনি লেকপাড়ের পুরাতন ট্রেজারি ভবনে মাদারীপুর মিউজিয়ামের উদ্বোধন করা হয়। তৎকালিন জেলা প্রশাসক ড. রহিমা খাতুনের উদ্যোগে সরকারীভাবে মাদারীপুর মিউজিয়ামের উদ্বোধন করেন মাদারীপুরের সাংসদ, বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও জাতীয় সংসদের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির সভাপতি শাজাহান খান।
এরপর থেকে মিউজিয়ামটি দর্শার্থীদের জন্য উন্মুক্ত করা হয়নি। এমনকি খোলা হয়নি মিউজিয়ামের প্রধান গেটও। এতে করে দীর্ঘ মাস লতাপাতার আড়ালে ছিলো মাদারীপুরের একমাত্র মিউজিয়ামটি। জঙ্গলে ভরা ছিলো মুল ফটক। কেউ দেখে বোঝার উপায় ছিলো না একটি মাদারীপুরের মিউজিয়াম। ‘মাদারীপুর মিউজিয়াম’ নাম লেখা সাইন বোর্ডটিও লতা-পাতায় ভরে যাওয়ায় কারো চোখে পরেনি।

পরে গত এক সপ্তাহ আগে সবার জন্য মিউজিয়ামটি উন্মুক্ত করা হয় । পাশাপাশি জঙ্গল পরিস্কার করে, নতুনভাবে মাদারীপুর মিউজিয়াম লেখা সাইন বোর্ড টাঙ্গিয়ে দেয়া হয়। রবি থেকে বৃহস্পতিবার প্রতিদিন বেলা ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত মিউজিয়ামটি দর্শানার্থীদের জন্য খোলা রাখা হয়।

সরেজমিনে দেখা যায়, বর্তমানে মিউজিয়ামে কিছু মনীষীদের ছবি ও সংক্ষিপ্ত জীবনী, কিছু প্রাচীণ ঐতিহ্য, পুরোনো ফ্যাক্স মেশিন, টাইপিং মেশিন, একুশে পদক প্রাপ্ত চিত্রশিল্পী কাজী আনোয়ার হোসেনের বেশ কিছু আকা ছবিসহ পুরোনো কিছু জিনিসপত্র আছে। তবে মিউজিয়ামের জন্য সংগ্রহের কাজ চলছে।

মিউজিয়ামে ঘুরতে আসা শিশু দর্শানার্থী ফাইজা সিমি বলেন, এখানে এসে আমরা খুব ভালো লেগেছে। বিশেষ করে সুন্দর সুন্দর ছবি দেখে আমি মুগ্ধ হয়েছি।

মাদারীপুর সরকারী কলেজের বিএ’র শিক্ষার্থী চাদনী আক্তার বলেন, এটা হচ্ছে মাদারীপুরের প্রথম মিউজিয়াম। দ্বীর্ঘদিন মিউজিয়ামটি বন্ধ ছিলো। বর্তমানে এটা সবার জন্য উন্মুক্ত করায় আমরা খুশি। এখান থেকে আমরা জেলার অনেক ইতিহাস জানাতে পারবো পাশাপাশি পুরোনো অনেক জিনিস দেখতে পাবো।

মাদারীপুরের ফ্রেন্ডস অভ নেচারের প্রতিষ্ঠাতা পরিচালক রাজন মাহমুদ বলেন, উদ্বোধনের নয় মাস পার হলেও বর্তমানে মিউজিয়ামটি চালু হয়েছে। এতে মাদারীপুরবাসী খুশি। মিউজিয়ামটির মাধ্যমে আমাদের জেলার নানা ইতিহাস ঐহিত্য সংরক্ষণ করা সম্ভব হবে। যা আগামী প্রজন্ম ইতিহাস সর্ম্পকে জানতে পারবে। তবে পুরোনো ঐহিত্য সংরক্ষণের ব্যাপারে জেলার স্বেচ্ছাসেবি সংগঠনগুলো এগিয়ে আসলে সংগ্রহ আরো বাড়বে। ছড়িয়ে ছিটিয়ে থাকা ও মাদারীপুর থেকে হারিয়ে যাওয়া অনেক জিনিসপত্র নতুন প্রজন্মের কাছে তুলে ধরা সম্ভব হবে।

মাদারীপুর মিউজিয়াম এর কিউরেটর ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. নাজমুল ইসলাম বলেন, জাদুঘরটিকে বর্তমান অবস্থানে আনতে জেলা প্রশাসনকে বিশাল কর্মজজ্ঞ বাস্তবায়ন করতে হয়েছে। পুরাতন ট্রেজারী ভবনের অবৈধ দখল উচ্ছেদ করে ভবনটিকে জেলা প্রশাসনের নিয়ন্ত্রণে নেওয়া হয়েছে। পুরাতন ট্রেজারী ভবন ব্যবহার অনুপযোগী ছিলো। পরে ভবনটিকে সংস্কার করে ব্যবহার উপযোগী করা হয়েছে। রাতের বেলায় জায়গাটিতে মাদকসেবীদের আড্ডা বসতো, তা বন্ধ করা হয়েছে। নিরাপত্তা দেওয়াল নির্মাণ করা হয়েছে। বিদ্যুৎ সংযোগ দেয়াসহ অন্যান্য কাজ সম্পন্ন করা হয়েছে। বর্তমানে জাদুঘরটি রবিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকে। এই জাদুঘরে যে কোন দর্শনার্থীর জন্য প্রবেশ ফি সম্পূর্ণ ফ্রি।

মাদারীপুরের জেলা প্রশাসক ও মাদারীপুর মিউজিয়াম এর সভাপতি মোহাম্মদ মারুফুর রশিদ খান বলেন, জেলা প্রশাসন কর্তৃক প্রতিষ্ঠিত এ জাদুঘর মাদারীপুর জেলাসহ বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি সংরক্ষণে নতুন দ্বার উন্মোচন করেছে। প্রতিষ্ঠিত হওয়ার পর থেকেই এ জাদুঘর মাদারীপুর জেলার নানা ঐতিহাসিক নিদর্শন সংগ্রহ ও সংরক্ষণের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। ইতোমধ্যে একুশে পদকপ্রাপ্ত প্রথিতযশা চিত্রশিল্পী, মাদারীপুরের কৃতি সন্তান কাজী আনোয়ার হোসেন এর প্রায় শতাধিক দুর্লভ চিত্রকর্ম মাদারীপুর মিউজিয়ামের অনুকুলে উপহার হিসেবে সংগ্রহ করা হয়েছে। জাদুঘর প্রতিষ্ঠা ও পরিচালনার জন্য মাদারীপুর জেলার জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, বীর মুক্তিযোদ্ধা, গণ্যমান্য ব্যক্তিবর্গ ও সচেতন নাগরিক সমাজকে সম্পৃক্ত করা হয়েছে। ইতোমধ্যে মাদারীপুর মিউজিয়াম এর গঠনতন্ত্র প্রণয়ন ও অনুমোদন করা হয়েছে। ট্রাস্টি সদস্য হিসেবে মাদারীপুর জেলার প্রথিতযশা কৃতিব্যক্তিবর্গকে সম্পৃক্ত করা হয়েছে। এ জাদুঘর জেলার ইতিহাস ও ঐতিহ্য সংরক্ষণে অগ্রগণ্য ভূমিকায় অবতীর্ণ হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বমোট ভিজিট করা হয়েছে

© All rights reserved © 2021

Design & Developed By : JM IT SOLUTION