1. : deleted-lq3vXzn1 :
  2. abdulmotin52@gmail.com : ABDUL MOTIN : ABDUL MOTIN
  3. madaripurprotidin@gmail.com : ABID HASAN : ABID HASAN
  4. jmitsolutionbd@gmail.com : support :
  5. : wp_update-1720111722 :
ফরিদপুর ও মুন্সিগঞ্জ জেলা হতে নাম্বার ক্লোনিং করে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেওয়া মোবাইল ব্যাংকিং হ্যাকার চক্রের ৩ সদস্য গ্রেফতার - Madaripur Protidin
মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৬:২৬ অপরাহ্ন
শিরোনাম :
মাদারীপুরে অবৈধ বালু উত্তোলনে বাঁধা দেয়ায় ইউপি সদস্যকে পিটিয়ে মারাত্মক জখম মাদারীপুরে সংখ্যালঘুদের নিয়ে যারা রাজনীতি করে তারাই হিন্দুদের মন্দিরে আক্রমণ চালায়- সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম শেখ হাসিনা আমাদের দেশের স্বঘোষিত প্রধানমন্ত্রী ছিল । আমরা কখনোই তাকে প্রধানমন্ত্রী বলতাম না – রাজৈরে চরমোনাই পীর । মাদারীপুরে ছাত্র আন্দোলনে অংশ নেয়ার জেরে অর্ধশত ঘর-বাড়ী ভাংচুর, ১০ ঘরে আগুন: আহত ২০ কালকিনিতে ভ্যানের ধাক্কায় শিশু নিহত মন্দিরের হিসাব নিয়ে দ্বন্ধে রাজৈরে কৃষককে পিটিয়ে হত্যা: দোষীদের বিচারের দাবীতে মাদারীপুরে মানববন্ধন অপশক্তি রুখতে সাংবাদিকদের সহযোগিতা চাইলেন মাদারীপুরে নবাগত ডিসি মাদারীপুরে কাওয়ালী সংগীতানুষ্ঠান বহিরাগতদের হামলায় পন্ড: তিন জন আহত আওয়ামীলীগ হলো নাটক আর নায়ক-নায়িকাদের সংগঠন: আল্লামা মামুনুল হক অন্যায়-অপরাধ করলে আমার বিরুদ্ধে নির্বিঘেœ লিখবেন: মাদারীপুরে নবাগত এসপি

ফরিদপুর ও মুন্সিগঞ্জ জেলা হতে নাম্বার ক্লোনিং করে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেওয়া মোবাইল ব্যাংকিং হ্যাকার চক্রের ৩ সদস্য গ্রেফতার

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী, ২০২২, ৩.৫০ পিএম
  • ২৪৮ জন পঠিত

অফিস রিপোর্টঃ ফরিদপুর ও মুন্সিগঞ্জ জেলা হতে নাম্বার স্পুফিং/ক্লোনিং করে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেওয়া মোবাইল ব্যাংকিং হ্যাকার চক্রের ০৩ সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব-৪ঃ প্রতারনার কাজে ব্যবহৃত বিভিন্ন নামের ২৪ টি সিম ও ১৩ টি মোবাইল উদ্ধার।

র‌্যাব জানায়, এরই ধারাবাহিকতায় সুনির্দিষ্ট অভিযোগের প্রেক্ষিতে ব্যাপী অভিযানে (২৫ জানুয়ারি ২০২২ তারিখ ১৫.৩০ ঘটিকা হতে ২৬ জানুয়ারি ২০২২ তারিখ সকাল ১২.৩০ ঘটিকা পর্যন্ত ) র‌্যাব-৪ এর একটি চৌকস আভিযানিক দল ফরিদপুর জেলার ভাঙ্গা থানা এবং মুন্সিগঞ্জ জেলা এলাকায় অভিযান পরিচালনা করে মোবাইল ব্যাংকিং প্রতারনার কাজে ব্যবহৃত ১৩ টি মোবাইল সেট ও বিভিন্ন কোম্পানীর ২৪টি সিমকার্ডসহ প্রতারক চক্রের নি¤েœাক্ত ০৩ জন সক্রিয় সদস্য’কে গ্রেফতার করতে সক্ষম হয়ঃ

(১) মোঃ নুরুজ্জামান মাতুব্বর (৩৫), জেলা- ফরিদপুর।
(২) মোঃ সজিব মাতুব্বর (২১), জেলা- ফরিদপুর।
(৩) মোঃ সুমন শিকদার (৪৫), জেলা-মুন্সিগঞ্জ।

৩। প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটককৃত ব্যক্তিদের স্বীকারোক্তি থেকে জানা যায় তারা মোবাইল ব্যাংকিং প্রতারনার মাধ্যমে এজেন্টসহ জনসাধারনের নিকট হতে বিপুল পরিমান অর্থ হাতিয়ে নিয়েছে। এই প্রতারক চক্রটি সাধারণত মোবাইল ব্যাংকিং এজেন্টদের টার্গেট করতঃ কিছু কিছু ক্ষেত্রে তারা সাধারণ গ্রাহকদেরও প্রতারিত করেছে বলে স্বীকারোক্তি প্রদান করেছে। প্রতারক চক্রের সদস্যরা বিভিন্ন অসাধু মোবাইল সীম বিক্রেতার সাথে পরস্পর যোগসাজসে অন্যের এনআইডি (রিক্সা চালক, ভ্যান চালক, খেটে খাওয়া মানুষ ও সহজ সরল মানুষদের এনআইডি) দিয়ে সীমকার্ড রেজিস্ট্রেশন করে।

দেশের বিভিন্ন প্রান্তের সহজ সরল সাধারণ জনগনের নিকট এ্যাপস ব্যবহার করে নাম্বার ক্লোনিং করে নিজেকে মোবাইল ব্যাংকিং হেড অফিসের কর্মকর্তা পরিচয় দিয়ে ফোন করে কৌশলে এজেন্টদের পিন কোড জেনে নিয়ে এজেন্টের এ্যাকাউন্টটি নিজের দখলে নেয়। তার পর নাম্বার ক্লোনিং করে সেই এলাকার এসআর এর কাছে উক্ত দোকানের পরিচয় দিয়ে চাওয়া হত মোটা অংকের টাকা যে টাকা এ্যাকাউন্টে আসা মাত্রই নিজের দখলে থাকা এ্যাকাউন্ট থেকে কৌশল হিসেবে দেশের বিভিন্ন প্রান্তে নাম্বারে স্থানান্তর করে দিত। তাদেরকে যাতে আইন শৃংঙ্খলা বাহিনী সনাক্ত করতে না পারে তার কৌশল হিসেবে দেশের বিভিন্ন প্রান্তে টাকা পাঠিয়ে তার অধীনে থাকা এজেন্ট থেকে টাকা সংগ্রহ করতো। দেশের বিভিন্ন প্রান্তে এ গ্রুপের ২০-২৫ জন সদস্য রয়েছে বলে জানা যায়।

৪। মোবাইল ব্যাংকিং প্রতারকদের সাংগঠনিক কাঠামোঃ গ্রেফতারকৃত আসামীরা সাধারণত নি¤েœাক্ত ০৩ টি ধাপে এই প্রতারনার কার্যক্রম চালিয়েছে বলে জিজ্ঞাসাবাদে স্বীকার করেঃ

(ক) ১ম গ্রুপঃ এ চক্রের ১ম গ্রুপের সদস্যরা মোবাইল ব্যাংকিং হেড অফিসের অসাধু কর্মকর্তার/কর্মচারীর থেকে এসআর এর নাম্বার সংগ্রহ করে থাকে। অতঃপর এসআরকে মোবাইলে কল করে বিভিন্নভাবে মোটা অংকের অর্থের প্রলোভন দেখিয়ে তাদের দলে যোগ দিতে উদ্ধুদ্ধ করে। কিছু কিছু অসাধু এসআর প্রতারক চক্রের সদস্যদের সাথে যুক্ত হয়। সময় সুযোগ বুঝে এসআর প্রতারক চক্রের সদস্যকে মোবাইল ব্যাংকিং এজেন্টের নাম, ঠিকানা ও মোবাইল নম্বর দিয়ে ফোন দিয়ে বলতো এখন কাজ হবে ফোন দেন। সাধরণত যখন মূল এজেন্ট দোকানে উপস্থিত থাকেনা, তার অন্য কোন প্রতিনিধি বা যে এজেন্ট একটু সহজ সরল তাদেরকেই মূল টার্গেট হিসেবে চিহিৃত করে এসআর প্রতারক চক্রের সদস্যকে তথ্য সরবরাহ করে। এরপরই শুরু হয় টাকা হাতিয়ে নেয়ার প্রক্রিয়া।

(খ) ২য় গ্রুপঃ প্রাপ্ত তথ্যের পরপরই দ্বিতীয় গ্রুপের সদস্যরা এসআর এর নাম্বার স্পুফিং/ক্লোনিং করে এজেন্টের নম্বরে কল করে উন্নত সেবার জন্য মোবাইল ব্যাংকিং এ্যাকাউন্ট হালনাগাদ করার অনুরোধ করে এবং বলে যে কল সেন্টার থেকে আপনাকে কল দেওয়া হবে। প্রতারক গ্রুপের অপর সদস্য কল সেন্টার নাম্বার স্পুফিং/ক্লোনিং করে এজেন্টকে ফোন দিয়ে উন্নত সেবা পেতে সার্ভিস পরিবর্তনের জন্য অফার করা হয়। প্রতারক মোবাইল ফোনের কিবোর্ড বা বাটনে বিভিন্ন অক্ষর বা সংখ্যা চাপতে বলে। ধাপে ধাপে বিভিন্ন তথ্য দিতে বলা হয়। কয়েকটি সংখ্যা দেওয়ার এক পর্যায়ে ভেরিফিকেশনের নামে একটি মোবাইল ফোন নম্বর দিয়ে তা ডায়াল বা মেসেজ অপশনে গিয়ে ‘ওকে’ বাটন চাপতে বলে। এভাবে এজেন্টের কাছ থেকে পিন নম্বর নিয়ে এজেন্টের একাউন্ট নিজেদের দখলে নিয়ে এজেন্টের একাউন্টে থাকা সমুদয় অর্থ প্রতারক সদস্যরা দেশের বিভিন্ন প্রান্তে তাদের অন্যান্য সহযোগীদের কাছে ট্রান্সফার করে দেয়।

(গ) ৩য় গ্রুপঃ তৃতীয় গ্রুপের সদস্যরা অসাধু সীম বিক্রেতাদের প্রতি সীম কার্ড ১০০০/- টাকা দিয়ে অন্যের নাম-ঠিকানা দ্বারা নিবন্ধিত সিমকার্ড ব্যবহার করে ভূয়া মোবাইল ব্যাংকিং এ্যাকাউন্ট খোলে। উক্ত একাউন্টে টাকা ট্রান্সফার করে পরবর্তীতে অন্য এজেন্ট হতে ক্যাশ আউট, বিভিন্ন কেনা-কাটায় পেমেন্ট, মোবাইল রিচার্জ সহ বিভিন্নভাবে টাকা উত্তোলন করে গ্রুপের সকল সদস্য মিলে ভাগ-বাটোয়ারা করে নেয়। এক্ষেত্রে উল্লেখ্য যে, আইন-শৃঙ্খলা বাহিনীর চোখ ফাঁকি দিতে প্রতারক সদস্যরা দেশের বিভিন্ন প্রান্তে টাকা ট্রান্সফার করে। টাকা ভাগ বাটোয়ারর ক্ষেত্রে প্রতি এক লক্ষ টাকায় এসআর পায় ২০-২৫ হাজার টাকা, যে এজেন্টদের মাধ্যমে টাকা উত্তোলন করা হয় সে পায় প্রতি এক লক্ষ টাকায় ১০-১২ হাজার টাকা এবং বাকি ৬৫-৭০ হাজার টাকা প্রতারক চক্রের অন্যান্য সদস্যরা ভাগ করে নেয়।

৫। প্রতারণার কৌশলঃ গ্রেফতারকৃত আসামীরা নি¤েœাক্ত কৌশলের প্রয়োগ করে মোবাইল ব্যাংকিং মাধ্যমে প্রতারণার কার্যক্রম চালিয়েছে বলে স্বীকার করেঃ

(ক) ভূয়া সিমকার্ড সংগ্রহঃ মোবাইল ব্যাংকিং প্রতারক চক্রের সদস্যরা বিভিন্ন অসাধু মোবাইল সিম বিক্রেতাদের সাথে পরস্পর যোগসাজসে প্রতি সীম ১০০০ টাকা বা তার অধিক আর্থিক লেন-দেনের মাধ্যমে অন্যের নাম-ঠিকানা দ্বারা নিবন্ধিত সিমকার্ড সংগ্রহ করে। এই প্রতারক চক্রের প্রত্যেক সদস্যের কাছে ৫০-৬০ টির অধিক বিভিন্ন মোবাইল কোম্পানীর সীমকার্ড থাকে। প্রত্যেক প্রতারণার কাজ শেষে প্রতারণায় ব্যবহৃত সীমকার্ডটি নষ্ট করে ফেলে দেয়।

(খ) পেইড এ্যাপস্ ব্যবহারঃ মোবাইল নম্বর স্পুফিং বা ক্লোনিং এর জন্য অনলাইন থেকে বিদেশী পেইড এ্যাপস্ ক্রয় করে মোবাইল ব্যাংকিং হেল্পলাইন নম্বরসহ বিভিন্ন টার্গেটেড নম্বর স্পুফিং করে প্রতারণা করে।

(গ) ওয়াইফাই/রাউটার ব্যবহারঃ প্রতারক চক্রের সদস্যরা নিজেদের গ্রেফতার এড়াতে আইন-শৃঙ্খলা বাহিনীর চোখ ফাঁকি দিতে মোবাইল নেট ব্যবহার না করে ওয়াইফাই/পকেট রাউটার ব্যবহার করে।

(ঘ) কল সেন্টারের কর্মী পরিচয়ে গ্রহককে কলঃ এ ক্ষেত্রে প্রতারক মোবাইল ফোনে নিজেদের মোবাইল ব্যাংকিং সেবাদাতা প্রতিষ্ঠানের কল সেন্টারের কর্মী হিসেবে পরিচয় দেন। কল সেন্টারের নামে ফোন দিয়ে মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট হালনাগাদ করার জন্য নানা তথ্য চাওয়া হয়। উন্নত সেবা পেতে সার্ভিস পরিবর্তনের জন্য অফার করা হয়। প্রতারক মোবাইল ফোনের কিবোর্ড বা বাটনে বিভিন্ন অক্ষর বা সংখ্যা চাপতে বলে। ধাপে ধাপে বিভিন্ন তথ্য দিতে বলা হয়। কয়েকটি সংখ্যা দেওয়ার এক পর্যায়ে ভেরিফিকেশনের নামে একটি মোবাইল ফোন নম্বর দিয়ে তা ডায়াল বা মেসেজ অপশনে গিয়ে ‘ওকে’ বাটন চাপতে বলে। এভাবে প্রতারকের দেওয়া নম্বরটিতে অ্যাকাউন্টে থাকা টাকা স্থানান্তর হয়ে যায়।

(ঙ) এজেন্ট/গ্রহকের একাউন্টে টাকা যোগ হওয়ার ভূয়া মেসেজ পাঠানোঃ মোবাইল নম্বর স্পুফিং কল বা মেসেজ পদ্ধতিতে অ্যাকাউন্টে টাকা যোগ হওয়ার ভূয়া মেসেজ পাঠানো হয়। অ্যাকাউন্টে টাকা যোগ না হলেও ওই মেসেজটি মোবাইল মনিটরে ভেসে থাকে; যাতে মনে হবে কেউ অ্যাকাউন্টে টাকা পাঠিয়েছে। এ পদ্ধতিতে প্রতারক চক্র স্পুফিং মেসেজ পাঠিয়ে টার্গেট করা গ্রাহকের মোবাইল নম্বরে ফোন দিয়ে বলবে- ‘ভুলে আপনার অ্যাকাউন্টে টাকা চলে এসেছে’। ওই টাকা ফেরত পাঠাতে একটি নম্বর দিয়ে নানা অনুরোধ জানায়। নিজের অ্যাকাউন্টে আদৌ টাকা যোগ হয়েছে কি-না তা যাচাই না করে টাকা ফেরত পাঠালেই বিপদ।

(চ) লটারি বা অফার জেতার নামে প্রতারণাঃ ভিকটিমকে একটি মোবাইল নম্বর দিয়ে বলা হচ্ছে, ওই নম্বরে নির্দিষ্ট পরিমাণ টাকা পাঠালে এক মিনিটের মধ্যেই ফিরতি মেসেজে লটারির বড় অঙ্কের টাকা আসেব। মূলত এভাবে টাকা পাঠানোর পর ওই নম্বর আর চালু পাওয়া যায় না।

(ছ) ভূয়া মোবাইল ব্যাংকিং এ্যাকাউন্টের সিম ব্যবহার করে অর্থ আত্মসাতঃ প্রতারক চক্রের সদস্যরা দুর্নীতিপরায়ণ ডিএসআর (এ্যাকাউন্ট খোলার জন্য মোবাইল ব্যাংকিং কর্তৃপক্ষ কর্তৃক নিয়োগকৃত এ্যজেন্ট)’দের নিকট থেকে অর্থের বিনিময়ে দেশের বিভিন্ন স্থানের সাধারণ মোবাইল ব্যাংকিং এ্যাজেন্টদের লেনদেনের তথ্য সংগ্রহ করে এবং ভূয়া নাম-ঠিকানা দ্বারা নিবন্ধিত সিমকার্ড ব্যবহার করে দেশের বিভিন্ন এলাকার সহজ-সরল সাধারণ জনগনের নিকট নিজেদেরকে মোবাইল ব্যাংকিং হেড অফিসের কর্মকর্তা পরিচয় দিয়ে ফোন করে কৌশলে তাদের পিন কোড জেনে নেয় এবং স্মার্ট ফোনে এ্যাপস্ ব্যবহার করে উক্ত সাধারণ লোকজনের এ্যাকাউন্ট হতে প্রতারনার মাধ্যমে বিপুল পরিমানের অর্থ হাতিয়ে নেয়।

৬। গ্রেফতারকৃত মোঃ নুরুজ্জামান মাতুব্বর (৩৫), ফরিদপুরের স্থানীয় একটি স্কুল হতে ৩য় শ্রেণী পর্যন্ত পড়াশোনা করেছে। সে ২০০০ সালের শুরুতে জীবিকার তাগিদে ঢাকায় এসে স্যানিটারী মিস্ত্রির সহযোগী হিসেবে কাজ শুরু করে। ২০১৫ সালে সে ঢাকা থেকে তার নিজ এলাকা ফরিদপুরে গিয়ে কৃষি কাজ শুরু করে। পরবর্তীতে ২০১৮ সালে জনৈক মোস্তাকের মাধ্যমে ডিজিটাল প্রতারণার কাজে যোগ দেয়। সে ২০২১ সালে পুলিশ কর্তৃক ডিজিটাল প্রতারণার মামলায় গ্রেফতার হয়। গত ০৩ মাস পূর্বে জামিনে বের হয়ে পূনরায় এ প্রতারণার কাজে যোগ দেয়। ব্যক্তিগত জীবনে সে বিবাহিত এবং সে ০১ ছেলে ও ০২ মেয়ে সন্তানের জনক। তার নামে ০৩ টি ডিজিটাল প্রতারণার মামলা রয়েছে।

৭। গ্রেফতারকৃত মোঃ সজিব মাতুব্বর (২১) ফরিদপুরের স্থানীয় একটি স্কুল হতে ৩য় শ্রেণী পর্যন্ত পড়াশোনা করে বর্তমানে কাঠমিস্ত্রির সহযোগী হিসেবে কাজ শুরু করে। সে ২০১৭ সালে জনৈক মোস্তাকের মাধ্যমে ডিজিটাল প্রতারণার কাজে যোগ দেয়। সে ২০২১ সালে প্রথমে র‌্যাব কর্তৃক মাদক মামলায় এবং পরবর্তীতে পুলিশ কর্তৃক ডিজিটাল প্রতারণার মামলায় গ্রেফতার হয়। গত ০২ মাস পূর্বে জামিনে বের হয়ে পূনরায় এ প্রতারণার কাজে যোগ দেয়। ব্যক্তিগত জীবনে সে বিবাহিত এবং সে ০১ ছেলে সন্তানের জনক। তার নামে ০১ টি ডিজিটাল প্রতারণা এবং ০১ টি মাদক মামলা রয়েছে।

৮। গ্রেফতারকৃত মোঃ সুমন শিকদার (৪৫) মুন্সিগঞ্জের স্থানীয় একটি স্কুল হতে ৮ম শ্রেণী পর্যন্ত পড়াশোনা করে ১৯৯৬ সালে শ্রমিক ভিসায় মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবে গমণ করে। ২০০১ সালে সৌদি আরব হতে দেশে ফেরত এসে মোবাইলের দোকানে কর্মচারী হিসেবে কাজ শুরু করে। সে ২০০৫ সালে মোবাইলের দোকানের কাজ বাদ দিয়ে স্থানীয় একটি এনজিওতে কাজ শুরু করে। ২০১০ সালে এনজিও বন্ধ হয়ে গেলে পূনরায় সে মোবাইলের দোকানে কাজ শুরু করে। ২০১৪ সালে সে মোবাইল ব্যাংকিং সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশ কোম্পানীর এসআর হিসেবে কাজ শুরু করে। ২০১৭ সালে শেষের দিকে সে আর্থিক প্রলোভনে পরে এ প্রতারক চক্রের সাথে যুক্ত হয়। সে প্রতারিত অর্থের কমিশনের বিনিময়ে এই প্রতারক চক্রের কাছে বিকাশ এজেন্টদের তথ্য সরবরাহ করত। ব্যক্তিগত জীবনে সে বিবাহিত এবং সে ০২ ছেলে সন্তানের জনক।

৯। জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত আসামীরা জানায় যে, তারা তাদের অন্যান্য পলাতক সহযোগীদের সাথে যোগসাজশে এ পর্যন্ত প্রায় ২০০ জনের অধিক ভিকটিমকে প্রতারিত করে আনুমানিক ১ কোটির উপর অর্থ আত্মসাৎ করেছে।

 

 

সংবাদটি শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সর্বমোট ভিজিট করা হয়েছে

© All rights reserved © 2021

Design & Developed By : JM IT SOLUTION